Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিএসটিআই আইন অনুমোদন

প্রকাশের সময় : ৩১ মে, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : বিদ্যমান আইন সময় উপযোগী করার লক্ষ্যে কারাদ- ও জরিমানার বিধান অপরিবর্তিত রেখে বাংলাদেশ স্ট্যান্ডার্ড অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) আইন, ২০১৬-এর খসড়া নীতিগতভাবে অনুমোদন করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে গতকাল সোমবার বাংলাদেশ সচিবালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এই অনুমোদন দেয়া হয়।
বৈঠকের পর সাংবাদিকদের ব্রিফিংকালে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম বলেন, খসড়া আইনে নতুন ধারণা সংযোজন করে সংশোধন এবং বিদ্যমান আইনের মান উন্নয়ন ও আন্তর্জাতিক আইনের সঙ্গে সামঞ্জস্য বিধান করা হয়েছে। তিনি বলেন, ১৯৮৫ সালে সামরিক শাসনের মেয়াদে একটি অধ্যাদেশের মাধ্যমে আইনটি প্রণয়ন করা হয়েছিল। মন্ত্রিপরিষদ সচিব বলেন, আন্তর্জাতিক পর্যায়ে ‘মানসংক্রান্ত’ পরিবর্তিত বিষয়গুলো সন্নিবেশিত করে আইনটি সংশোধন এবং এর আগে সামরিক শাসনামলের সকল আইন অবৈধ ঘোষণাসংক্রান্ত সুপ্রিম কোর্টের নির্দেশাবলী অনুসরণ করা হয়েছে।
বাংলাদেশ স্ট্যান্ডার্ড অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই) এক্তিয়ার সম্পর্কে বিস্তারিত উল্লেখ করে সচিব বলেন, খসড়া আইন অনুযায়ী সংস্থার গঠন, ইনস্টিটিউটের পরিচালনা, নিরীক্ষা ও হিসাব রক্ষণ এবং বার্ষিক রিপোর্ট পেশ করার বিষয়গুলো ইনস্টিটিউটের অধীনে থাকবে। এতে মান নির্ধারণ এবং লাইসেন্স অনুমোদন ও ইস্যু করার বিষয়গুলোও সুনির্দিষ্ট করা হয়েছে।
তিনি বলেন, আইন লঙ্ঘনের ক্ষেত্রে বিদ্যমান আইনের অনুরূপ কারাদ- ও জরিমানার বিধান রাখা হয়েছে। নোটিশ জারি ও লাইসেন্সের শর্তসংক্রান্ত আইনের ২৩ ধারা কেউ লঙ্ঘন করলে এক বছরের কারাদ- বা জরিমানা অথবা উভয় দ- প্রদান করা যাবে। এছাড়া, ২৪ ধারা লঙ্ঘন করলে সংশ্লিষ্ট ব্যক্তিকে চার বছরের কারাদ- এবং ২৫ হাজার থেকে এক লাখ টাকা পর্যন্ত জরিমানা করা হবে।
গম ও ভুট্টা গবেষণায় হচ্ছে ইনস্টিটিউট : গম ও ভুট্টা নিয়ে গবেষণার জন্য দিনাজপুরে একটি পূর্ণাঙ্গ ইনস্টিটিউট স্থাপনে নতুন আইনের খসড়া সরকারের নীতিগত অনুমোদন পেয়েছে। মন্ত্রিসভার বৈঠকে ‘বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউট আইন ২০১৬’-এর খসড়ার নীতিগত অনুমোদন দেওয়া হয়। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের বলেন, দিনাজপুরের নশিপুরে কৃষি গবেষণা ইনস্টিটিউটের আওতায় গম গবেষণা কেন্দ্র আছে। ওই গবেষণা কেন্দ্রকে পূর্ণাঙ্গ ইনস্টিটিউটে রূপান্তর করার জন্য বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউট আইন নামে নতুন আইন করা হচ্ছে। ভুট্টা নিয়ে গবেষণার জন্য কোনো ইনস্টিটিউট নেই জানিয়েছে শফিউল বলেন, উত্তরবঙ্গে ভুট্টার চাষ বাড়ছে, তাই ভুট্টাও যুক্ত করা হয়েছে।
মহেশখালী তাপবিদ্যুৎ কেন্দ্র চুক্তির খসড়া অনুমোদন : কক্সবাজারের মহেশখালীতে এক হাজার ৩২০ মেগাওয়াট কয়লাভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্র স্থাপনের যৌথ মালিকানার চুক্তি অনুমোদনের খসড়ার অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।
মন্ত্রিপরিষদ সচিব জানান, আইন অনুযায়ী যৌথ মালিকাধীন এ কোম্পানির ৫০ শতাংশ মালিকানা বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের। আর ৫০ ভাগ মালিকানা থাকবে মালয়েশীয় কনসোর্টিয়ামের তেনেগা ন্যাশনাল বারহেদ কোম্পানি ও দেশটির পাওয়ার টেক এনার্জি এসিজেএন বিএইচডির। মালয়েশীয় সরকার এর মধ্যে বিষয়টির অনুমোদন দিয়েছে। এবার মন্ত্রিসভা খসড়ার অনুমোদন দিয়েছে। চূড়ান্ত অনুমোদনের পর উভয়ের মধ্যে এ চুক্তি সম্পাদিত হবে।
বাংলাদেশ পেটেন্ট আইন : মন্ত্রিসভা বৈঠকে বাংলাদেশ পেটেন্ট আইন ২০১৬-এর খসড়ার অনুমোদন দেওয়া হয়েছে।
মন্ত্রিপরিষদ সচিব বলেন, ১৯১১ সালের পেটেন্টস অ্যান্ড ডিজাইন অ্যাক্টকে বর্তমান প্রেক্ষাপটে হালনাগাদ করা হচ্ছে। এখন ট্রিপস চুক্তির (ডব্লিটিওর বাণিজ্য-বিষয়ক মেধাস্বত্ব আইন) বিষয় রয়েছে, ফলে আইনটি আপডেট করা দরকার ছিল। ট্রিপসের সঙ্গে ম্যাচ করার জন্য আইনটিকে সময় উপযোগী করা হবে। নতুন আইনে ৭টি অধ্যায় ও ২৯টি ধারা রয়েছে জানিয়ে শফিউল বলেন, ট্রিপস চুক্তির আলোকে আগের আইনের পেটেন্টগুলোকে আরও সুনির্দিষ্ট করে নতুন বিষয় সংযোজন করা হয়েছে। আইনটিকে ট্রিপসের সঙ্গে সঙ্গতিপূর্ণভাবে তৈরি করা হয়েছে।
পরমাণু শক্তি কমিশন আইন : বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন আইন ২০১৬-এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।
মন্ত্রিপরিষদ সচিব বলেন, ১৯৭৩ সালের রাষ্ট্রপতির অধ্যাদেশ অনুযায়ী বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন চলছিল। ওই অধ্যাদেশকে হালনাগাদ করে নতুন আইন করা হচ্ছে। নতুন আইন অনুযায়ী একজন চেয়ারম্যান ও চারজন সার্বক্ষণিক সদস্য নিয়ে পরমাণু শক্তি কমিশন গঠন করা হবে। চেয়ারম্যান ও সদস্যদের মেয়াদ হবে তিন বছর। এই কমিশনকে প্রতি বছর একবার সরকারের কাছে বার্ষিক প্রতিবেদন দাখিল করতে হবে।
বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার ট্রাস্ট আইন-২০১৬ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।
মন্ত্রিপরিষদ সচিব শফিউল আলম বলেন, দি বঙ্গবন্ধু অ্যাওয়ার্ড ফান্ড ছিল, সেটাকে নতুন আইন করা হচ্ছে। বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কারের বেসিক বিষয়গুলোকেই আইনে রূপান্তর করা হচ্ছে।
বাংলাদেশ ও কুয়েতের মধ্যে স্বাক্ষরিত ভিসা অব্যাহতি চুক্তি অনুসমর্থনের প্রস্তাব অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।
রেলমন্ত্রী রসমালাই খাওয়ালেন মন্ত্রিসভার সদস্যদের : সম্প্রতি কন্যাসন্তানের বাবা হয়েছেন রেলমন্ত্রী মো. মুজিবুল হক। এ আনন্দ তিনি ভাগ করে নিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ মন্ত্রিসভার সদস্যদের সঙ্গেও। গতকাল সোমবার মন্ত্রিসভার বৈঠকে সবাইকে কুমিল্লার ঐতিহ্যবাহী রসমালাই ও সন্দেশ খাইয়েছেন রেলমন্ত্রী। বৈঠকে অংশ নেওয়া একাধিক মন্ত্রী এ বিয়ষটি নিশ্চিত করেন।
বৈঠকে প্রধানমন্ত্রীসহ অন্য মন্ত্রীরা প্রথমবার বাবা হওয়ায় মজিবুল হককে শুভেচ্ছা ও অভিনন্দন জানান। একপর্যায়ে রেলমন্ত্রীর কাছে মেয়ের নাম রাখা হয়েছে কিনা এবং রাখলে কী রেখেছেনÑতা জানতে চান প্রধানমন্ত্রী শেখ হাসিনা
প্রত্যুত্তরে রেলমন্ত্রী মো. মুজিবুল হক বলেন, নাম এখনও রাখা হয়নি। সেটা আপনার জন্যে রেখে দিয়েছি। তখন প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, সন্তানের নাম রাখা মা-বাবার হক। নাম মা-বাবাকেই ঠিক করতে হয়। এরপর রেলমন্ত্রীর মেয়ে হওয়ার খুশিতে একটি স্বরচিত কবিতা পাঠ করেন বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান।
এর আগে গত শনিবার বিকেল সোয়া ৩টার দিকে রাজধানীর স্কয়ার হাসপাতালে কন্যাসন্তানের জন্ম দেন মুজিবুল হকের স্ত্রী হনুফা আক্তার রিক্তা। কিন্তু তখনও মেয়ের নাম রাখেননি রেলমন্ত্রী। জন্মের পর তিনি সাংবাদিকদের বলেছিলেন, এখনও নাম রাখিনি, ধর্মীয় রীতি অনুযায়ী পরে নাম রাখা হবে।
প্রমোদ মানকিন ও নূরজাহান বেগমের মৃত্যুতে শোক : সমাজকল্যাণ প্রতিমন্ত্রী প্রমোদ মানকিন এবং বেগম পত্রিকার সম্পাদক নুরজাহান বেগমের মৃত্যুতে মন্ত্রিসভা শোক প্রস্তাব গ্রহণ করেছে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব। ১১ মে ভারতের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান প্রমোদ মানকিন। আর বাংলাদেশসহ উপমহাদেশে নারীদের প্রথম সাপ্তাহিক বেগম-এর সম্পাদক নূরজাহান বেগম মারা যান গত ২৩ মে।
শফিউল আলম জানান, পাঁচ টাকার নোট সরকারি মুদ্রা হিসেবে অন্তর্ভুক্ত হওয়ায় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত পাঁচ টাকার নোট সম্বলিত একটি ক্রেস্ট মন্ত্রিসভার বৈঠকের শুরুতেই প্রধানমন্ত্রীকে উপহার দেন। এছাড়া খাদ্য নিরাপত্তা অর্জনে ভূমিকার জন্য আইডিবি থেকে পাওয়া পুরস্কার কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর করেন বলেও জানান তিনি। খাদ্য নিরাপত্তা অর্জনে ভূমিকার জন্য ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংকের (আইডিবি) ‘বিজ্ঞান ও প্রযুক্তি’ পুরস্কার পায় বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিনা)।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিএসটিআই আইন অনুমোদন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ