Inqilab Logo

ঢাকা, সোমবার ১৭ জুন ২০১৯, ৩ আষাঢ় ১৪২৬, ১৩ শাওয়াল ১৪৪০ হিজরী।

এক লাখ কোটি টাকা ছাড়াল খেলাপি ঋণ

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ১১ জুন, ২০১৯, ১২:০৫ এএম

মাত্র তিন মাসের ব্যবধানে ১৬ হাজার ৯৬৩ কোটি টাকা বেড়েছে ব্যাংক খাতের খেলাপি। তিন মাস আগেও মোট খেলাপি ঋণের পরিমাণ ছিল ৯৩ হাজার ৯১১ কোটি টাকা। তবে ২০১৮-১৯ অর্থবছরের মার্চ শেষে নতুন উচ্চতা স্পর্শ করল খেলাপি নামক এই ব্যাধি। ব্যাংক খাতের নানা অনিয়মের কারণেই এটা বেড়েই চলেছে বলে মত বিশ্লেষকদের।
প্রতিবছর ধারাবাহিকভাবে কুঋণের পরিমাণ বাড়লেও এক লাখ কোটি টাকার উপরে কখনও যায়নি। তবে চলতি অর্বছরের প্রথম নয় মাসে সেই রেকর্ড ভেঙে নতুন রেকর্ড সৃষ্টি হয়েছে ব্যাংকিং খাতে। বাংলাদেশ ব্যাংকের সবশেষ তথ্য মতে, বর্তমান খেলাপি ঋণের পরিমাণ এক লাখ ১০ হাজার ৮৭৪ কোটি টাকা।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুযায়ী, ২০১৮ সালের ডিসেম্বর শেষে ব্যাংক খাতে ঋণ বিতরণের পরিমাণ ছিল নয় লাখ ১১ হাজার ৪৩০ কোটি টাকা। এর মধ্যে খেলাপি ঋণের পরিমাণ ৯৩ হাজার ৯১১ কোটি টাকা। যা ২০১৭ সালের ডিসেম্বরের তুলনায় ৯ দশমিক ৩১ শতাংশ। ওই সময়ে খেলাপি ঋণের পরিমাণ ছিল ৭৪ হাজার ৩০৩ কোটি টাকা। অর্থাৎ বছরের ব্যবধানে খেলাপি ঋণ বেড়েছিল ১৯ হাজার ৬০৮ কোটি টাকা।



 

Show all comments
  • ash ১১ জুন, ২০১৯, ৭:৩১ এএম says : 0
    HOLOP KORE BOLTE PARI, E SHOB RINKHELAPI HOCHE AWAMILINGER CHOR CHECHOR CHAMCHARA ! ER MODDY SHADHARON MANUSH BA BNP BA ONNO KONO LOK NAI ! MOT KOTHA BAL DESH TAKE LUTE PUTE KHACHE
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খেলাপি ঋণ

১৬ জানুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন