Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার ২৩ জুলাই ২০১৯, ০৮ শ্রাবণ ১৪২৬, ১৯ যিলক্বদ ১৪৪০ হিজরী।

ঢাবিতে গণিত গবেষণা বিষয়ক আন্তর্জাতিক কর্মশালা শুরু

বিশ্ববিদ্যালয় রিপোর্টার : | প্রকাশের সময় : ১১ জুন, ২০১৯, ১২:০৫ এএম

উন্নয়নশীল দেশসমূহে গণিত গবেষণার উৎকর্ষ সাধনের লক্ষ্যে ‘রসার্চ স্কুল অন ডায়নামিকাল সিস্টেম এন্ড ইট’স এপ্লিকেশন’স টু বায়োলজি’ শীর্ষক গণিত গবেষণা বিষয়ক আন্তর্জাতিক কর্মশালা শুরু হয়েছে। গতকাল সোমবার ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) এ এফ মুজিবুর রহমান গণিত ভবনে ১২দিন ব্যাপী কর্মশালাটি শুরু হয়।

বাংলাদেশ, ভারত, পাকিস্তান, ফ্রান্স, জার্মানী, ব্রাজিল, অস্ট্রিয়া, কম্বোডিয়া, ঘানা, মিশর, চীন, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া ও নেপালের শিক্ষক ও গবেষকগণের অংশগ্রহণে এদিন কর্মশালাটি ঢাবি ভিসি প্রফেসর ড. মো. আখতারুজ্জামান উদ্বোধন করেন। বিশ্ববিদ্যালয় গণিত বিভাগ, ইন্টারন্যাশনাল সেন্টার ফর পিওর এন্ড অ্যাপ্লাইড ম্যাথমেটিক্স এবং এ এফ মুজিবুর রহমান ফাউন্ডেশন যৌথভাবে এই কর্মশালার আয়োজন করে।

ঢাবি গণিত বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. অমল কৃষ্ণ হালদারের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, বাংলাদেশে নিযুক্ত ফ্রান্সের রাষ্ট্রদূত ম্যারি অনিক বর্ডিন, সিআইএমপিএ প্রতিনিধি প্রফেসর ড. রিনাদ লিপলেডিওর, প্রফেসর ড. লিদিয়া ফার্নান্দেজ রদ্রিগেজ এবং এ এফ মুজিবুর রহমান ফাউন্ডেশনের ট্রাস্টি এম নুরুল আলম। কর্মশালায় সিআইএমপিএ রিসার্চ স্কুলের স্থানীয় সমন্বয়কারী প্রফেসর ড. মো. শহীদুল ইসলাম ধন্যবাদ জ্ঞাপন করেন। অনুষ্ঠান সঞ্চালন করেন প্রফেসর ড. চন্দ্রনাথ পোদ্দার । প্রধান অতিথির ভাষণে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী শিক্ষার্থীদের কাছে গণিতকে আরও জনপ্রিয় করার ওপর গুরুত্বারোপ করে বলেন, গণিতকে সহজ ও বোধগম্য করে উপস্থাপনের ক্ষেত্রে পেশাজীবী, শিক্ষাবিদ ও গবেষকদের কার্যকর ভূমিকা পালন করতে হবে। ঢাবি ভিসি প্রফেসর ড. মো. আখতারুজ্জামান গণিতকে বিজ্ঞানের মা হিসেবে বর্ণনা করে বলেন, বিজ্ঞান গবেষণার উন্নয়নে গণিত শিক্ষা অত্যন্ত গুরুত্বপূর্ণ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ