Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বেনাপোল কাস্টমসে নতুন নির্দেশনা

বেনাপোল অফিস : | প্রকাশের সময় : ১১ জুন, ২০১৯, ১২:০৫ এএম

জাতীয় রাজস্ব বোর্ডের রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা পুরনে বেনাপোল কাস্টম হাউস থেকে দ্রুত পণ্য খালাসে নতুন নতুন নির্দেশনা জারি করায় আমদানি বাণিজ্য বৃদ্ধি পেয়েছে। তবে রাজস্ব ঘাটতি পরিমান ১,৪১৫ কোটি টাকা। কাস্টমস কমিশনার মোহাম্মদ বেলাল হোসেন চৌধুরীর জারি করা নির্দেশনায় বলা হয়েছে দিনের রাজস্ব দিনে আদায় করতে হবে। আর এ রাজস্ব আদায়ে কোন অফিসার যদি ব্যবসায়ীদের ইচ্ছাকৃত হয়রানি করেন তাহলে তাকে তাৎক্ষনিক সাসপেন্ড করার কথাও বলা হয়েছে। ভারত ও বাংলাদেশ যৌথভাবে আমাদনি রফতানি বাণিজ্য দ্রুত করতে তদারকি শুরু করেছে। উচ্চ শুল্কের পণ্য দ্রুত পরীক্ষণ ও এসেসমেন্ট কার্যক্রম দ্রুত করতে লোকবল বাড়ানো হয়েছে।

চলতি জুন মাসব্যাপি প্রত্যেক কাস্টমস অফিসারকে পর্যায়ক্রমে সকাল ৭ টা থেকে রাত ১২টা পর্যন্ত কাজ করতে হবে। ভারত থেকে যে কর্মকর্তারা দিনব্যাপি বেশি বেশি আমদানি ট্রাক বাংলাদেশে প্রবেশ করাতে পারবে তাদের জন্য রিওয়ার্ডের ব্যবস্থাও করা হয়েছে। ভারত থেকে আমদানি করা পণ্য দ্রুত স্ক্যানিং করে পরীক্ষণ কাজ সম্পন্নশেষে ট্রাক টু ট্রাক খালাশের অনুমতিও দেয়া হয়েছে। দ্রুত রাজস্ব আদায়ে এ ধরনের কার্যক্রম গ্রহন করায় গত দ’ুদিনে বেনাপোল বন্দর দিয়ে বেড়েছে আমদানি বাণিজ্য। রোববার আমদানি হয়ে ৪৮৭ ট্রাক মালামাল বন্দরে এসেছে। যার পরিমাণ পূর্বে ছিল ৩৮০ ট্রাক। রাজস্ব আদায়ের পরিমাণ ছিল ১২ কোটি টাকা। সোমবার বিকেল সাড়ে ৪ টা পর্যন্ত ৪২০ ট্রাক মালামাল আমদানি হয়েছে যার বিপরীতে বিকেল ৫ টা পর্যন্ত ১০ কোটি টাকার রাজস্ব আদায় হয়েছে। তবে রাজস্ব ফাঁকিরোধে ব্যাপক কড়াকড়ি আরোপ করায় রাজস্ব ঘাটতি দেখা দিয়েছে বলে ব্যবসায়ীরা জানান। বেনাপোল কাস্টমস রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ৫ হাজার ১৮৫ কোটি টাকা। আদায় হয়েছে ৩ হাজার ৭৭০ কোটি টাকা। ১ হাজার ৪১৫ কোটি টাকার রাজস্ব আয় কম হয়েছে। তবে বেনাপোলের পার্শ¦বর্তী ভোমরা বন্দরে সব ধরনের পণ্য আমদানির অনুমতি দেয়ায় সুযোগ সন্ধানী ব্যবসায়ীরা ঐ বন্দরে চলে গেছে বলে বেনাপোলস্থ ব্যবসায়ী সংগঠনগুলো অবিযোগ করেছে। বেনাপোল সিএণ্ডএফ এজেন্টস এসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান সজন জানান, বেনাপোল কাস্টম হাউজ’র রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা পুরণে কাস্টমস কর্তৃপক্ষ ব্যাপক আইনি পরিবর্তণ এনেছে। বন্দর থেকে উচ্চ শুল্কের পণ্য দ্রুত খালাস করতে ব্যবসায়ীদের অহবান জানানো হয়েছে। সে লক্ষে ব্যবসায়ীরা কাজ করে যাচ্ছে। বেনাপোল কাস্টমস কমিশনার মোহাম্মদ বেলাল হোসেন চৌধুরী জানান, ভারত ও বাংলাদেশে জাতীয় ইলেকশন ও ঈদের লম্বা ছুটির কারনে বেনাপোলে রাজস্ব আদায় কম হয়েছে। তবে জুন মাসের মধ্যে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা পুরণ করতে সব ধরনের কার্যক্রম গ্রহন করা হয়েছে। ভারতীয় কাস্টম কর্তৃপক্ষের সাথে আলোচনা করে সকাল আটটা থেকে রাত ১২ টা পর্যন্ত আমদানি বাণিজ্য শুরু করা হয়েছে। দিনের রাজস্ব দিনে আদায়ের জন্য পণ্য দ্রুত খালাসের নির্দেশনা দেয়া হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বেনাপোল কাস্টম


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ