Inqilab Logo

ঢাকা, সোমবার, ২১ অক্টোবর ২০১৯, ০৫ কার্তিক ১৪২৬, ২১ সফর ১৪৪১ হিজরী
শিরোনাম

১১ মাসে রফতানি আয় ৩৭৭৫ কোটি ডলার

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১১ জুন, ২০১৯, ১২:০৪ এএম

২০১৮-১৯ অর্থবছরের প্রথম ১১ মাসে (জুলাই-মে) ৩ হাজার ৭৭৫ কোটি ডলারের পণ্য রফতানি করেছে বাংলাদেশ। এ আয় গত অর্থবছরের একই সময়ের চেয়ে ১১ দশমিক ৯২ শতাংশ বেশি। গতকাল রফতানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) এ তথ্য প্রকাশ করেছে।

তথ্যানুযায়ী, ২০১৮-১৯ অর্থবছরে পণ্য রফতানিতে বৈদেশিক মুদ্রার লক্ষ্যমাত্রা ছিল ৩ হাজার ৯০০ কোটি মার্কিন ডলার। প্রথম ১১ মাসে লক্ষ্যমাত্রা ৩ হাজার ৫৪০ কোটি ডলার। এই সময়ে আয় ৩ হাজার ৭৭৫ কোটি ৬ লাখ মার্কিন ডলার। যা লক্ষ্যমাত্রার তুলনায় ৬ দশমিক ৬৪ শতাংশ বেশি। গত ২০১৭-১৮ অর্থবছরের ১১ মাসে রফতানি আয় ছিল ৩ হাজার ৩৭২ কোটি ৮৮ লাখ ডলার।

একক মাস হিসেবে গত মে মাসে রফতানি আয় হয়েছে ৩৮১ কোটি ৩৩ লাখ ডলার। গত বছরের মে মাসে ছিল ৩৩২ কোটি ডলার। প্রবৃদ্ধি হয়েছে ১৪ দশমিক ৭৮ শতাংশ।
এ অর্থবছরের ১১ মাসে মোট রফতানি আয়ে তৈরি পোশাকের অবদান ৮৪ শতাংশের বেশি। এই সময়ে তৈরি পোশাক খাতের রফতানি আয় এসেছে ৩ হাজার ১৭৩ কোটি ৩৮ লাখ ডলার। যা গত অর্থবছরের একই সময়ের তুলনায় চেয়ে ১২ দশমিক ৮২ শতাংশ বেশি। গত অর্থবছরের প্রথম ১১ মাসে পোশাক খাতের আয় ছিল ২ হাজার ৮১২ কোটি ডলার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ