Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯, ০৬ কার্তিক ১৪২৬, ২২ সফর ১৪৪১ হিজরী
শিরোনাম

খালেদা জিয়ার মুক্তির ব্যাপারে সরকারের কিছুই করার নেই

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ জুন, ২০১৯, ১২:০৬ এএম

খালেদা জিয়ার মুক্তির ব্যাপারে সরকারের কিছুই করার নেই বলে মন্তব্য করেছেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক। তিনি বলেছেন, বেগম জিয়া সাজাপ্রাপ্ত তার মুক্তির ব্যাপারে সরকারের কিছু করার নেই। গতকাল রাজধানীর গুলশানে আইনমন্ত্রীর সঙ্গে অ্যামন গিলমোরের নেতৃত্বে ইউরোপীয় ইউনিয়নের মানবাধিকার বিষয়ক পাঁচ সদস্যের একটি প্রতিনিধি দলের বৈঠক করেন। সেখানেই তিনি এসব কথা বলেন। তিনি আরো বলেন, বাংলাদেশের মানুষের বাক স্বাধীনতা ও সংবাদপত্রের স্বাধীনতা খর্ব করার জন্য ডিজিটাল নিরাপত্তা আইন প্রণয়ন করা হয়নি। এটি কেবল সাইবার অপরাধ রোধের জন্য করা হয়েছে। ইইউ প্রতিনিধি দল বেগম জিয়ার মুক্তির ব্যাপারে আইনমন্ত্রীর কাছে সরকারের অবস্থান জানতে চান। বৈঠকের পর এক ব্রিফিংয়ে আইনমন্ত্রী বলেন, আইনের শাসনের কারণে এবং বিচারিক ও উচ্চ আদালতে সাজা দেওয়ার কারণেই খালেদা জিয়া বর্তমানে কারাগারে আছেন। এখানে সরকারের কিছু করার নেই।

আইনমন্ত্রী বলেন, এতিমের টাকা চুরির অভিযোগে এবং আদালতের কাছে দোষী সাব্যস্ত হওয়ার কারণেই খালেদা জিয়া কারাগারে আছেন। সেখানে তাঁকে ছাড়ার বা না ছাড়ার ব্যাপারে সরকারের কোন ভূমিকা নেই। তিনি বলেন, ইউরোপীয় ইউনিয়নের বিশেষ প্রতিনিধি ফেনির মাদরাসা ছাত্রী নুসরাত হত্যা মামলার বিষয়ে জানতে চাইলে তাঁর হাতে এ মামলার হালনাগাত অগ্রগতি তুলে ধরে বলা হয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ সংশ্লিষ্ট সকলেই মামলাটি গুরুত্ব সহকারে দেখছেন। এছাড়া এ মামলা যথাযথ প্রক্রিয়া অবলম্বন করে দ্রুত শেষ করার সরকারের ইচ্ছার কথাও তাঁকে জানানো হয়। বৈঠকে বেপজা আইন, শিশু অধিকার আইন, রোহিঙ্গা ইস্যু ও বিচার বহির্ভূত হত্যা নিয়েও আলোচনা হয় বলে জানান আইনমন্ত্রী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খালেদা জিয়া

২০ সেপ্টেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ