Inqilab Logo

ঢাকা, বুধবার ২৬ জুন ২০১৯, ১২ আষাঢ় ১৪২৬, ২২ শাওয়াল ১৪৪০ হিজরী।

নতুন চোটে সাকিব

বিশ্বকাপ ক্রিকেট ২০১৯

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১১ জুন, ২০১৯, ৪:৩০ পিএম | আপডেট : ৪:৩৮ পিএম, ১১ জুন, ২০১৯

হঠাৎ বিবিসি বাংলার একটি শিরোনাম চোখে বেঁধে গেল। বিবিসি বাংলা শিরোনাম করেছে ‘ক্রিকেট বিশ্বকাপ ২০১৯: সাকিব আল হাসান কি বাংলাদেশের সর্বকালের সেরা ক্রিকেটার?’ আসলেই সাকিব এমন একজন খেলোয়াড় যাকে নিয়ে কখনো উপসংহারে আসা যায় না। ক্রমেই নিজেকে অন্য উচ্চতায় নিয়ে যাওয়ার একটি বাসনা আছে তার মধ্যে। ধীরে ধীরে সব কিংবদন্তীর রেকর্ডও করে নিচ্ছেন নিজের অধিকারে।
বাইশ গজের এবারের মহাযুদ্ধেও বিশ্ববাসী দেখলো অন্য এক সাকিবকে। বিশ্বকাপের প্রথম দুই ম্যাচে অর্ধশতক আর ইংল্যান্ডের বিপক্ষে তৃতীয় ম্যাচে হাঁকিয়েছেন শতক। ৩ ম্যাচের ৩ ইনিংসে ৮৬.৬৬ গড়ে ২৬০ রান করেছেন তিনি। আর তাই তো সাকিবই এবারের বিশ্বকাপে এখন পর্যন্ত সর্বোচ্চ রান সংগ্রাহকদের তালিকায় সবার শীর্ষে অবস্থান করছেন। বল হাতে অবশ্য এখনো সাকিবসুলভ জ্বলে উঠতে পারেননি, তবে নামের পাশে আছে ৩টি উইকেট। সময়টা এমন দাঁড়িয়েছে, সাকিববিহীন বাংলাদেশ স্কোয়াড তৈরি করা কল্পনাতেও সম্ভব নয়। ঠিক এমনই পরিস্থিতিতে সাকিবের চোটে আক্রান্ত সমগ্র বাংলাদেশের ক্রিকেটভক্তরা।
গনমাধ্যমের তথ্য অনুযায়ী, গত শনিবার কার্ডিফে ইংল্যান্ডের বিপক্ষে খেলার সময় ঊরুতে চোট পান সাকিব। যে কারণে গত সোমবার দলের সবাই ব্রিস্টলে অনুশীলন করলেও সাকিব ছিলেন দর্শক। নেটে ব্যাটিং-বোলিং কিছুই করেন নি তিনি।
এরপরই সাকিবের খেলা নিয়ে দুশ্চিন্তায় বাংলাদেশ। গত সোমবার ব্রিস্টলের একটি হাসপাতালে স্ক্যানও করিয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার। সাকিব প্রসঙ্গে বাংলাদেশ ক্রিকেট দলের ফিজিও থিহান চন্দ্রমোহন জানান, ‘আমরা বিশেষজ্ঞের মূল্যায়ন ও প্রতিবেদনের জন্য অপেক্ষা করছি।’
শ্রীলঙ্কার বিপক্ষে সাকিবের খেলার সম্ভবনা ৫০ ভাগ বলে জানিয়েছিলেন বাংলাদেশ ক্রিকেট দলের নির্বাচক হাবিবুল বাশার। বাংলাদেশ দলের সাবেক এই অধিনায় বলেন, ‘স্ক্যান রিপোর্টেও পর আমরা এ ব্যাপারে বিস্তারিত জানতে পারব, তবে এখন পর্যন্ত সাকিবের খেলার সম্ভাবনা ৫০ ভাগ।’
প্রায় এক দেড় বছর ধরেই ইনজুরি পিছু ছাড়ছে না সাকিব আল হাসানের। এতদিন ইনজুরি ছিল হাতের আঙুলে। আয়ারল্যান্ড সিরিজে সাইড স্ট্রেইনে। এবার টান লাগলো উরুতে। সাকিব আল হাসানের সঙ্গে বাংলাদেশের ভাগ্যটাও যে অনিশ্চিতের দিকে চলে গেলো, সেটা বলাই বাহুল্য। এতকিছুর পরও ভক্তদের আশা, চোটের দুশ্চিন্তা থেকে মুক্ত হয়ে দ্রুতই মাঠে নামবেন সাকিব আল হাসান।
শ্রীলঙ্কা ম্যাচের পরও বাংলাদেশের ম্যাচ বাকি আছে ৫টি। সাকিবের অনুপস্থিতিতে কেমন করতে পারে দল, তা ইতিমধ্যেই স্পষ্ট হয়ে গেছে দর্শকদের সামনে। এদিকে তিন ম্যাচে ১ জয় ও ২ হারে বাংলাদেশের এখন সংগ্রহ ২ পয়েন্ট। এতে সেমিফাইনালে খেলাটা দিনদিন কঠিন সমীকরণে পরিণত হতে চলেছে।
উল্লেখ্য, ইংল্যান্ড বিশ্বকাপেই ওডিআইতে নিজের ২৫০তম উইকেট শিকার করেন সাকিব। যার মাধ্যমে একদিনের ক্রিকেটে দ্রুততম ৫ হাজার রান করার পাশাপাশি ২৫০টি উইকেট নেয়ার বিশ্বরেকর্ডও করেন এই বিশ্বসেরা অলরাউন্ডার। রেকর্ড গড়তে সাকিব নিয়েছিলেন মাত্র ১৯৯টি ম্যাচ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বকাপ ক্রিকেট ২০১৯


আরও
আরও পড়ুন