Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার ২০ জুন ২০১৯, ৬ আষাঢ় ১৪২৬, ১৬ শাওয়াল ১৪৪০ হিজরী।

বাংলাদেশ বিশ্বকাপ বাছাই পর্বে

স্পোর্টস রিপোর্টার : | প্রকাশের সময় : ১২ জুন, ২০১৯, ১২:০৪ এএম

না লাওস নয়, কাতার ২০২২ ফিফা বিশ্বকাপ বাছাই পর্বে খেলার যোগ্যতা অর্জন করলো বাংলাদেশই। লাওসের বিপক্ষে প্রাক-বাছাই পর্বের অ্যাওয়ে ম্যাচে জয় এবং হোম ম্যাচে ড্র বাংলাদেশ জাতীয় ফুটবল দলকে পৌঁছে দিল কাতার বিশ্বকাপের বাছাই পর্বে। গতকাল রাতে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ফিরতি ম্যাচে বাংলাদেশ গোলশূণ্য ড্র করে লাওসের বিপক্ষে। আর এ ড্র’ই লাল-সবুজদের পৌঁছে দেয় কাতার বিশ্বকাপের বাছাই পর্বে। বিশ্বকাপ প্রাক-বাছাই পর্বের প্রথম লেগে গত ৬ জুন লাওসকে তাদের মাঠেই ১-০ গোলে হারিয়েছিল বাংলাদেশ। সেই জয়ের সুবাদেই শেষ পর্যন্ত এগিয়ে থেকে কাতার বিশ্বকাপ বাছাইয়ে খেলার সুযোগ পেল লাল-সবুজরা।

লাওসের বিপক্ষে হোম ম্যাচে বাংলাদেশ স্কোয়াডে দু’টি পরিবর্তন আনেন কোচ জেমি ডে। লাওসের সঙ্গে প্রথম ম্যাচের একাদশ থেকে হোম ম্যাচে ফরোয়ার্ড আরিফুর রহমানের বদলে দলে জায়গা পান মিডফিল্ডার মামুনুল ইসলাম মামুন এবং ফরোয়ার্ড মতিন মিয়ার বদলে লেফট উইঙ্গে খেলতে নামেন মিডফিন্ডার রবিউল হাসান।

কাল বিকেলেই চাউর হয়েছিল, ফিরতি ম্যাচে বড় ব্যবধানে জিতে সবার আগে বিশ্বকাপ বাছাই পর্বে জাগয়া করে নেয়া গুয়ামের কথা। প্রথম লেগে হারলেও (১-০) ফিরতি লেগে ভুটানকে বড় ব্যবধানে (৫-০) হারিয়ে চমক দেখায় তারা। তাই জয় না পেলেও রক্ষণাত্মক খেলে অন্তত ড্র নিয়েই লক্ষ্য পূরণ করতে চাইলেন কোচ জেমি ডে। ম্যাচে তার ছাপও দেখা যায়। লাওসের আক্রমণে স্বাগতিক সব ফুটবলারকেই নীচে নেমে খেলতে দেখা গেছে। আবার আক্রমণেও গেছেন অধিকাংশ ফুটবলার।

ম্যাচের শুরু থেকেই সফরকারী লাওসকে চাপে রাখে বাংলাদেশ। ২৪ মিনিটে বাঁ প্রান্ত দিয়ে জামালের ছুঁড়ে দেয়া বলে পা ছোঁয়াতে ব্যর্থ হন জীবন। বল কর্নার হলে ফের একটা সুযোগ আসে লাল-সবুজদের। কর্নার থেকে বল ছুড়ে দেন রবিউল। লাওসের গোলবারের কাছ থেকে মাথা ছোঁয়ান অধিনায়ক জামাল ভুঁইয়া। কিন্তু গোল করতে ব্যর্থ হন তিনি। ৩৭ মিনিটে ফের গোলের সুযোগ আসে স্বাগতিক শিবিরে। লাওসের গোলরক্ষককে একা পেয়েও গোল মিস করেন সেই ফরোয়ার্ড জীবন। এরপর টানটান উত্তেজনা থাকলেও আর কোন সুযোগ পায়নি দু’দল।
দ্বিতীয়ার্ধেও আক্রমণে ধারা অব্যহত রাখলেও গোল পায়নি বাংলাদেশ। লাওসও পাল্টা আক্রমণ করেছে, কিন্তু তাদের আক্রমণগুলো বাংলাদেশ রক্ষণদূর্গে এসে আছড়ে পড়ে। শেষ পর্যন্ত দু’দলই গোল করতে ব্যর্থ হওয়ায় ম্যাচ অমিমাংসিতই থাকে। ফলে দু’লেগ মিলিয়ে ১-০ গোলে এগিয়ে থেকে বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় পর্বে উঠে গেল বাংলাদেশ।



 

Show all comments
  • Romzan Nissan ১২ জুন, ২০১৯, ১০:০০ এএম says : 0
    good..
    Total Reply(0) Reply
  • অজিত ১২ জুন, ২০১৯, ১০:০১ এএম says : 0
    অভিনন্দন বাংলাদেশ দলকে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাংলাদেশ


আরও
আরও পড়ুন