Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৫ অক্টোবর ২০১৯, ৩০ আশ্বিন ১৪২৬, ১৫ সফর ১৪৪১ হিজরী

বৃষ্টিতে ভাসল বাংলাদেশের আশা

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১২ জুন, ২০১৯, ১২:০৪ এএম

গত ক’দিন থেকেই বৃষ্টির দখলে ব্রিস্টল। বৃষ্টি মাথায় করেই কার্ডিফ থেকে এখানে এসেছিল বাংলাদেশ দল। একদিন অনুশীলনও করতে পারেনি বেরসিক এই বৃষ্টির খপ্পরে পড়ে। আবহাওয়ার পূর্বাভাস ছিল ম্যাচের দিনেও বৃষ্টির। সেই ভবিষ্যদ্বানী সত্য করে বৃষ্টি মাথায় নিয়েই গতকাল দিনটা শুরু হয়েছে ব্রিস্টলে। সময়ের সাথে সাথে বাংলাদেশ-শ্রীলঙ্কা ম্যাচ হবে কি না এ নিয়েই দেখা দিয়েছিল অনিশ্চয়তা। মাঝখানে কিছুটা সময় বৃষ্টি বন্ধ হলে আশার আলো ফুটেছিল বাংলাদেশ শিবিরে। কিন্তু আবার বৃষ্টি শুরু যে হয়েছিল, সেটা আর থামেনি। দুই আম্পায়ার তাই নির্ধারিত সময়ের বেশ আগেই ম্যাচ পরিত্যক্ত ঘোষণা করেন। আশাভঙ্গ হয় মাশরাফিদের।

স্থানীয় সময় সকাল ১২টা ১৫ মিনিটে দুই আম্পায়ার মাঠ পরিদর্শন করে টস কখন হবে সে সিদ্ধান্ত জানাতে চেয়েছিলেন। কিন্তু বৃষ্টির কারণে মাঠ পর্যবেক্ষণেই যাওয়া হয়নি আম্পায়ারদের। বাংলাদেশ সময় ৬টা ৪৫ মিনিটের (স্থানীয় সময় দুপুর ১টা ৪৫ মিনিট) দিকে বৃষ্টি মাথায় নিয়েই মাঠে নামেন দুই আম্পায়ার। কিছুক্ষণ আলোচনার পর জানিয়ে দেন আর মাঠে নামা সম্ভব নয় কারও পক্ষে।

প্রথমে জানানো হয়েছিল বাংলাদেশ সময় রাত ৯টা ১৫ মিনিট পর্যন্ত অপেক্ষা করা হবে। কারণ কম পক্ষে ২০ ওভারের ম্যাচ খেলতে চাইলে এর পর আর শুরু করা যেত না। কিন্তু টানা বৃষ্টিতে মাঠ অনুপযুক্ত হয়ে পড়ায় ততক্ষণ অপেক্ষা করতে হয়নি আম্পায়ারদের। ম্যাচ পরিত্যক্ত হওয়ায় পয়েন্ট ভাগ হয়ে গেছে দুই দলের মধ্যে। বৃষ্টিতে ভেসে যাওয়া দুই ম্যাচ থেকে প্রাপ্ত পয়েন্টসহ শ্রীলঙ্কাকে নিয়ে গেছে টেবিলের পাঁচে। তবে, বড় ক্ষতিটা করে গেল বাংলাদেশের।

এই তারিখ, এই ভেন্যু, এই প্রতিপক্ষ। বাংলাদেশের বিশ্বকাপ অভিযানে আলাদা করেই লক্ষ্য ছিল এই ম্যাচ। হাতছানি ছিল সম্ভাব্য একটি জয়ের। বৃষ্টিতে টানা দ্বিতীয় ম্যাচ পরিত্যক্ত হলো ব্রিস্টল কাউন্টি গ্রাউন্ডে। চার ম্যাচ খেলে বাংলাদেশের পয়েন্ট দাঁড়াল এখন ৩। টানা দুই ম্যাচ থেকে একটি করে পয়েন্ট পেয়ে চার ম্যাচে লঙ্কানদের পয়েন্ট ৪।
আবহাওয়ার পূবাভাসে বৃষ্টির শঙ্কা ছিলই। তবু একটু আশা ছিল ইংল্যান্ডের আবহাওয়া বলে, শেষ মূহুর্তে যা পরিবর্তন হয় অনেক সময়ই। কিন্তু তেমন কিছু হয়নি এ দিন। ম্যাচের আগের দিন অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা বলেছিলেন, এই ম্যাচ থেকে পুরো পয়েন্ট না পেলে অনেক কঠিন হয়ে যাবে বাংলাদেশের সামনে সমীকরণ। সেই চ্যালেঞ্জ নিয়েই এখন সামনে এগোতে হবে দলকে।
বাংলাদেশের পরের ম্যাচ আগামী সোমবার, টন্টনে প্রতিপক্ষ ওয়েস্ট ইন্ডিজ। বাংলাদেশ দল ব্রিস্টল থেকে টন্টনে যাবে আগামীকাল।

ব্রিস্টলে এ নিয়ে টানা দুই ম্যাচ বৃষ্টিতে ভেস্তে গেল। এর আগে শুক্রবার শ্রীলঙ্কা-পাকিস্তান ম্যাচেও হতে পারেনি টস। এবারের আসরে এখন পর্যন্ত সব মিলিয়ে তিন ম্যাচ পরিত্যক্ত হলো বৃষ্টির বাধায়। গত সোমবার সাউথ্যাম্পটনে ওয়েস্ট ইন্ডিজ ও দক্ষিণ আফ্রিকার ম্যাচে খেলা হয় মোটে ৭ ওভার ৩ বল।
বিশ্বকাপের ইতিহাসে নতুন রেকর্ডই হলো এদিন। এর আগে কোন বিশ্বকাপে দুটির বেশি ম্যাচ পরিত্যক্ত হয়নি। ১৯৯২ ও ২০০৩ সালের বিশ্বকাপে দুটি করে ম্যাচ পরিত্যক্ত হয়েছিল।



 

Show all comments
  • Tamim Hasan ১২ জুন, ২০১৯, ১:২৮ এএম says : 0
    If someone think that our WC journey is ended here he should be ashamed. If any player think like that he should be stepped out of the squad. Tigers don't like to be prey. Now it is the time to hunt anything that moves away from them, no matter big or small, no matter they are their favorite dish or dessert.
    Total Reply(0) Reply
  • Riad Hassan ১২ জুন, ২০১৯, ১:২৮ এএম says : 0
    যে দেশের আবহাওয়া হাস্যকর রকম অনিশ্চিত, সে দেশে "চারবছরে একবার আসে" এমন খেলা আয়োজন করা ক্রিকেট-পাগল মানুষের সাথে প্রতারণার নামান্তর। পৃথিবীতে কি আর কোন যোগ্য দেশ ছিল না? যে দেশে দৈনিক বরষা না হওয়াটাই ব্যতিক্রম, সে দেশ কি বরষায় খেলা যায় না এমন খেলা আয়োজনের যোগ্যতা রাখে?
    Total Reply(0) Reply
  • Md. Wahidul Islam ১২ জুন, ২০১৯, ১:২৮ এএম says : 0
    কওন যায়না, পোলাপাইন চেইত্যা গেলে বাকি সবগুলার লগে জিইত্যা যাইতে পারে। সাপোর্ট করুম, আশা ছাড়ুম ক্যা?
    Total Reply(0) Reply
  • Rupom ১২ জুন, ২০১৯, ১:২৯ এএম says : 0
    আবহাওয়া বা অন্য কোন কারনে খেলা নির্ধারিত দিনে অনুষ্ঠিত না হলে পরবর্তী দিন বা অন্য কোন দিন যেন খেলা অনুষ্ঠিত হতে পারে সেরকম ব্যবস্থা বা দিন নির্ধারিত করে রাখা উচিৎ ছিল সুচীতে। বিশ্বকাপ খেলা বলে কথা।
    Total Reply(0) Reply
  • Saiqa Media ১২ জুন, ২০১৯, ১:২৯ এএম says : 0
    Match fixture and schedule of 2019 world cup is really aweful ,,, suppose next match BAngladesh lose then rest of 4 matches will be useless and will play for just formality,,,, no pressure, no benefit from last 4 matches,,, similar situation will be other team also .. even some big team will reach semi final 2-3 matches before and these rest 2-3 matches will not be interested... Very poor schedule... ICC made this schedule only for India, more India match more money... But now seems huge number of match will be useless
    Total Reply(0) Reply
  • msIqbal ১২ জুন, ২০১৯, ১:২৯ এএম says : 0
    আগে দেখতাম বৃষ্টি আপু বাসায় আসলেই বিদ্যুত ভাইয়া দৌড় মারতো! এখন দেখছি কাপ দাদাও বৃষ্টি আপুরে ডরায়!!
    Total Reply(0) Reply
  • Jamshed Ali ১২ জুন, ২০১৯, ১:২৯ এএম says : 0
    অবশ্যই বাংলাদেশের ক্ষতি হয়েছে। শ্রীলঙ্কা, আফগানিস্তান এরা দুর্বল দল। শ্রীলঙ্কার সাথে পয়েনট ভাগাভাগি করে শ্রীলঙ্কারই বরং লাভ হল। বাংলাদেশের সেমিফাইনালে উঠতে হলে বাকি সবগুলো ম্যাচ জিততেই হবে। নতুনভাবে শুরু করতে হবে। দায়িত্বশীল ব্যাটিং এবং বোলিংয়েও কৌশলী হতে হবে।
    Total Reply(0) Reply
  • Md.Ali Haider ১২ জুন, ২০১৯, ১:২৯ এএম says : 0
    ভবিষ্যতে বিশ্বকাপ ক্রিকেটের ভেন্যু নির্ধারনের সময় খেলা চলাকালিন সংশ্লিস্ট দেশের জলবায়ুর কথা বিবেচনা করতে হবে! না হলে এভাবে খেলা পরিত্যাক্ত হবে!
    Total Reply(0) Reply
  • Rupom ১২ জুন, ২০১৯, ১:২৯ এএম says : 0
    আজকের খেলা ভেস্তে যাওয়ায় পয়েন্ট টেবিলে যুদ্ধ করার আশা শেষ বলাচলে। আর কোন সুযোগ রইলনা ভাল রেজাল্ট করার যদিনা আমাদের দল অলৌকিক কিছু খেলতে পারে।
    Total Reply(0) Reply
  • Zunaid Ahmed ১২ জুন, ২০১৯, ১:৩০ এএম says : 0
    যেহেতু বৃষ্টির আভাষ ২-৩ দিন আগেই পাওয়া যায়,তাহলে ভেন্যু পরিবর্তন করলে কি সমস্যা?যেমন আজকের ম্যাচটি লন্ডন কিংবা কার্ডিফে হতে পারতো।আবার একই দিনে যেহেতু ২ খেলার ব্যবস্থা করা যায় তাহলে পরের দিন ম্যাচটি অনুষ্ঠিত হলে কি সমস্যা?বৃষ্টি খেলার ভাগ্য নির্ধারণ করবে এটা বিশ্বকাপের মঞ্চে মানা যায়?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বকাপ ক্রিকেট

১৬ জুলাই, ২০১৯
১৫ জুলাই, ২০১৯

আরও
আরও পড়ুন