Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৯ অক্টোবর ২০১৯, ০৩ কার্তিক ১৪২৬, ১৯ সফর ১৪৪১ হিজরী

একাদশ সংসদের তৃতীয় অধিবেশন শুরু

চলবে ১১ জুলাই পর্যন্ত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ জুন, ২০১৯, ১২:০৪ এএম

একাদশ জাতীয় সংসদের তৃতীয় অধিবেশন শুরু হয়েছে। গতকাল মঙ্গলবার স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে তৃতীয় মেয়াদে আওয়ামী লীগ সরকারের প্রথম এই বাজেট অধিবেশনটি অধিবেশন শুরু হয়। এ সময় প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনাসহ অধিকাংশ মন্ত্রী এমপিরা উপস্থিত ছিলেন। এর আগে সংসদ ভবনে অনুষ্ঠিত সংসদের কার্যউপদেষ্টা কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে ৩০ জুন বাজেট পাস এবং ১ থেকে ৬ জুলাই পর্যন্ত অধিবেশন মুলতুবি রাখার সিদ্ধান্ত হয় বৈঠকে। তবে সংসদ চলবে ১১ জুলাই পর্যন্ত।

সংসদ সচিবালয় জানিয়েছে, কার্যউপদেষ্টা কমিটির সিদ্ধান্ত অনুযায়ী প্রতিদিন অধিবেশন শুরু হবে বিকেল ৩ টায়। স্পিকার প্রয়োজনে অধিবেশনের মেয়াদ ও সময়সীমা বাড়াতে ও কমাতে পারবেন। স্পিকারের সভাপতিত্বে কার্যউপদেষ্টা কমিটির বৈঠকে কমিটির সদস্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা, ডেপুটি স্পিকার অ্যাডভোকেট মো. ফজলে রাব্বী মিয়া, রওশন এরশাদ, আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, শেখ ফজলুল করিম সেলিম, ওবায়দুল কাদের, রাশেদ খান মেনন, হাসানুল হক ইনু, আনিসুল হক, আনিসুল ইসলাম মাহমুদ এবং নূর-ই-আলম চৌধুরী বৈঠকে অংশ নেন।

অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল বৃহস্পতিবার ২০১৯-২০২০ অর্থ বছরের প্রস্তাবিত বাজেট পেশ করবেন।
একাদশ সংসদের তৃতীয় অধিবেশনের শুরুতেই স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সব এমপি ও দেশবাসীকে শুভেচ্ছা জানান। তিনি বলেন, বাজেট অধিবেশন খুব গুরুত্বপূর্ণ। আমি আশা করি সরকারি ও বিরোধী দলের সংসদ সদস্যরা সরকারি আয়-ব্যয়ের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার পাশাপাশি সুচিন্তিত মতামত দিয়ে বাজেটকে আরও বাস্তবমুখী করার ওপর আলোচনা করবেন। অর্থমন্ত্রীর বাজেট প্রস্তাবনার পর পুরো অধিবেশনজুড়ে প্রস্তাবিত বাজেটের উপর আলোচনা করবেন সংসদ সদস্যরা। সংবিধান অনুযায়ী ৩০ জুনের মধ্যেই নতুন অর্থবছরের বাজেট পাস করতে হবে।
বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী, ২০১৯-২০ অর্থবছরের বাজেট পাস হওয়া পর্যন্ত প্রতি বৃহস্পতিবার ৪টি সরকারি দিবস হিসেবে গণ্য হবে। ১৭ জুন সম্পূরক বাজেট আলোচনার পর পাস করা হবে। ১৮ জুন হতে বাজেটের ওপর সাধারণ আলোচনা অনুষ্ঠিত হবে। ২২ ও ২৯ জুন এই দুই শনিবার অধিবেশন কার্যক্রম চলবে।

গতকাল অধিবেশনে শুরুতে শোক প্রস্তাব উত্থাপন করেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। সাবেক মন্ত্রী ব্যারিস্টার আমিনুল হক, সাবেক এমপি এ বি এম তালেব আলী, আবদুল আলী মৃধা, মো. আব্দুল মজিদ মাস্টার ও এ.কে.এম বজলুল করিম, শেখ রেহানার ভাসুর বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরির সাবেক ব্যবস্থাপনা পরিচালক রফিক আহমেদ সিদ্দিক, বিশিষ্ট অভিনেতা অধ্যাপক মমতাজ উদদীন আহমদ, একুশে পদকপ্রাপ্ত সংগীত শিল্পী সুবীর নন্দী, একুশে পদকপ্রাপ্ত কবি হায়াৎ সাইফ, একুশে পদকপ্রাপ্ত সংগীত শিল্পী স্বরলিপিকার খালিদ হোসেন, কঙ্গোয় জাতিসংঘের শান্তিরক্ষী মিশনে সড়ক দুর্ঘটনায় নিহত পুলিশের অতিরিক্ত আইজিপি রৌশন আরা, বিশিষ্ট কৌতুক অভিনেতা আনিসুর রহমান, নন্দিত অভিনেতা সালেহ আহমেদ এবং অভিনেত্রী মায়া ঘোষের মৃত্যুতে শোক প্রস্তাব উত্থাপন এবং তা সর্বসম্মতভাবে গৃহিত হয়।

এর আগে অধিবেশনের সভাপতিমন্ডলীর সদস্য মনোনয়ন দেওয়া হয়। যারা স্পিকার ও ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে সংসদের বৈঠক পরিচালনা করবেন তারা হলেন মেজর (অব.) রফিকুল ইসলাম, এ বি তাজুল ইসলাম, হাবিবে মিল্লাত, কাজী ফিরোজ রশিদ ও মেহের আফরোজ চুমকি।



 

Show all comments
  • Farhad Zaman ১২ জুন, ২০১৯, ১:০১ এএম says : 0
    জনবান্ধব বাজেট চাই।
    Total Reply(0) Reply
  • Zihad Khan ১২ জুন, ২০১৯, ১:০১ এএম says : 0
    রংপুর বিভাগ অবহেলিত। এবারের বাজেটে রংপুরের জন‍্য কিছু করুন।
    Total Reply(0) Reply
  • আলমগীর সরকার ১২ জুন, ২০১৯, ১:০২ এএম says : 0
    সফলতা কামনা করি
    Total Reply(0) Reply
  • Anowar Hussain ১২ জুন, ২০১৯, ১:০২ এএম says : 0
    বাজেট মানে'ই হলো সাধারণ জনগণের পেটে লাথি মারা
    Total Reply(0) Reply
  • Srabon Joardar ১২ জুন, ২০১৯, ১:০২ এএম says : 0
    সিগারেটের দামটা সহনীয় মাত্রায় না রাখলে তীব্র আন্দোলন হতে পারে সেজন্যে এদিকে সজাগ দৃষ্টি দিবেন আশা করি!
    Total Reply(0) Reply
  • Md Johirul Islam ১২ জুন, ২০১৯, ১:০৩ এএম says : 0
    ঘুষ এর জন্য আলাদা বাজেট বরাদ্দ করা হক। আজ থেকে শুরু লুটপাটের অধিবেশন।
    Total Reply(0) Reply
  • Abir Khan ১২ জুন, ২০১৯, ১:০৩ এএম says : 0
    এডমিন বাজেটের খবর দিয়েন না .এতে কৃষকের লাভ হবে না. ধর্ষিতা মেয়েদের লাভ হবে না. প্রবাসীদের লাভ হবে না. বাংলাদেশের সাধারণ মানুষের লাভ হবে না. এতে শুধু আমাদের দেশের নবাব যারা আছে গাঁজাখোর মন্ত্রী তাদের সুইস ব্যাংক এ উন্নতি হবে
    Total Reply(0) Reply
  • Sopnumukhi Sopnumukhi ১২ জুন, ২০১৯, ১:০৩ এএম says : 0
    বাজেট শুধু নামটায় থাকবে,টাকাগুলো তো যাবে নেতাগো পকেটে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় সংসদ

২৮ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন