Inqilab Logo

ঢাকা, সোমবার, ২১ অক্টোবর ২০১৯, ০৫ কার্তিক ১৪২৬, ২১ সফর ১৪৪১ হিজরী

ইরাক থেকে সেনা সরাবে নিউজিল্যান্ড

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ জুন, ২০১৯, ১২:০৪ এএম

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্দা আরডার্ন জানিয়েছেন, যুদ্ধবিধ্বস্ত ইরাক থেকে তার দেশ ২০২০ সালের মধ্যে সেনা প্রত্যাহার করে নেবে। জাসিন্দা আরডার্ন বলেন, তাজিতে নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ান সৈন্যরা শুধু প্রশিক্ষণ প্রদানের জন্যই কঠোর পরিশ্রম করেছে না, তারা এটি নিশ্চিত করতে চাইছে যে, আগামীতে তাজিতে প্রশিক্ষণের দায়িত্ব পালনের মতো যথোপযুক্ত প্রশিক্ষক ইরাকি নিরাপত্তা বাহিনীর মধ্যেই তৈরি হবে। সোমবার এক সংবাদ সম্মেলনে জাসিন্দা আরডার্ন এসব কথা বলেন।
২০১৫ সাল থেকে মার্কিন নেতৃত্বাধীন অপারেশন ইনহারেন্ট রিজলভের অংশ হিসেবে নিউজিল্যান্ডের সৈন্যরা ইরাকি সেনাদের প্রশিক্ষণ দিচ্ছে। জাসিন্দা জানান, ২০২০ সালের জানুয়ারিতে নিউজিল্যান্ডের ৪৫ জন সৈন্যকে ফিরিয়ে আনার প্রক্রিয়াটি শুরু হবে এবং ২০২০ সালের জুনের মধ্যে ইরাক থেকে সব সেনা প্রত্যাহার করে নেয়া হবে।


ইরান যাচ্ছেন জাপানের প্রধানমন্ত্রী
ইরানের ওপর মার্কিন নিষেধাজ্ঞার মধ্যেই দেশটি সফরে যাচ্ছেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে। আজ (বুধবার) রাষ্ট্রীয় সফরে তার তেহরান পৌঁছানোর কথা রয়েছে। সফরের একদিন আগে মঙ্গলবার ফোনে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে কথা বলেছেন তিনি।
মঙ্গলবারের ফোনালাপে ইরান পরিস্থিতি ছাড়াও আঞ্চলিক নানা বিষয়াদি নিয়ে ট্রাম্পের সঙ্গে কথা বলেন জাপানি প্রধানমন্ত্রী। টোকিওতে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে জাপানের মন্ত্রিপরিষদ বিষয়ক সচিব ইয়োশিহিদে সুদা দুই নেতার ফোনালাপের বিষয়টি নিশ্চিত করেছেন। তবে তিনি প্রায় ২০ মিনিটের ফোনালাপের বিস্তারিত জানাননি। সাক্ষাৎকালে জার্মানিসহ পাশ্চাত্যের সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতা এবং ইরানের সঙ্গে বাণিজ্যিক লেনদেনের জন্য ইউরোপের তৈরি বিশেষ ব্যবস্থা ইন্সটেক্স-এর সর্বশেষ পরিস্থিতি নিয়ে আলোচনা হবে। সূত্র : আনাদোলু এজেন্সি।


আসিফ জারদারি ১০ দিনের রিমান্ডে
বিদেশে অবৈধভাবে অর্থ পাচারের মামলায় গ্রেফতার পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট আসিফ আলি জারদারির ১০ দিনের শারীরিক রিমান্ড মঞ্জুর করেছে ইসলামাবাদের বিশেষ আদালত। গতকাল মঙ্গলবার বিচারপতি আরশাদ মালিকের চেম্বারে জারদারিকে হাজির করা হলে ন্যাশনাল অ্যাকাউন্টিবিলিটি ব্যুরোর পক্ষ থেকে ১৪ দিনের রিমান্ড আবেদন করা হয়। শুনানি শেষে বিচারক ১০ দিনের রিমান্ড ঘোষণা করেন। আগামী ২১ জুন পরবর্তী শুনানির দিন ধার্য করে ওই দিন জারদারিকে ফের আদালতে হাজির করার নির্দেশ দিয়েছেন আদালত। সূত্র : ডন ও জি নিউজ।


অক্টোবরে সউদী যাবেন ভ্লাদিমির পুতিন
রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আগামী অক্টোবরে সউদী আরব সফরে যাচ্ছেন। সউদী আরবের জ্বালানিমন্ত্রী খালিদ আল-ফালিহ গত সোমবার এমন তথ্য জানিয়েছেন। রাশিয়ার জ্বালানি মন্ত্রীর সঙ্গে বৈঠকে অংশ নিতে মস্কো সফরে গিয়েছিলেন আল ফালিহ। তিনি বলেন, রাশিয়ার পূর্বে একটি মিথানল প্রকল্পে অংশ নিতে রাজি হয়েছে সউদী কোম্পানি। দুই দেশের মধ্যে ক্রমবর্ধমান অর্থনৈতিক সহযোগিতা এবং তেল সরবরাহ নিয়ে ওপেক সদস্য দেশগুলোর আলোচনার মধ্যে সউদী মন্ত্রী রাশিয়া সফরে যান। সূত্র : আরব নিউজ।


চীনা মিসাইল-ফ্রিগেট পেলো শ্রীলঙ্কা
শ্রীলঙ্কা নৌবাহিনী চীনের পিপলস লিবারেশন আর্মি নেভির কাছ থেকে একটি মিসাইল ফ্রিগেট উপহার পেয়েছে। চীনের সাংহাই ডকইয়ার্ডে গত ৫ জুন আনুষ্ঠানিকভাবে শ্রীলঙ্কার কাছে ফ্রিগেটটি হস্তান্তর করা হয়েছে। ২০১৫ সালে অবসর গ্রহণের আগে ২১ বছর চীনা নৌবাহিনীকে সার্ভিস দিয়েছে এই জিঙ্গুই আই-ক্লাস ফ্রিগেট।
২০১৮ সালে ফ্রিগেটটি শ্রীলঙ্কাকে উপহার দেয়ার সিদ্ধান্ত নেয়ার পর এতে ব্যাপক মেরামত কাজ করা হয় এবং নতুন প্যানেট নাম্বার পি ৬২৫ লাগানো হয়। এর মানে হলো এটি এখন ফ্রিগেট হিসেবে ব্যবহার না করে পেট্রল ভেসেল হিসেবে ব্যবহার করা হবে।
১১২ মিটার দীর্ঘ ও ২৩০০ টন ডিসপ্লেসমেন্ট ক্ষমতাসম্পন্ন পেট্রল ভেসেলটির এখনো নামকরণ করেনি শ্রীলঙ্কা। এতে ১৮ জন অফিসার ও ৯২ জন নাবিক পরিবহনের ব্যবস্থা রয়েছে। শ্রীলঙ্কার চারপাশে গভীর সমুদ্রে টহল ও নজরদারি মিশনের কাজে এটি ব্যবহার করা হবে। আগামী শুক্রবার শ্রীলঙ্কার পথে ভেসেলটির যাত্রা শুরু করার কথা এবং চলতি মাসের শেষ দিকে এটি গন্তব্যে পৌঁছাবে। সূত্র : এসএএম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ