Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার ২০ জুন ২০১৯, ৬ আষাঢ় ১৪২৬, ১৬ শাওয়াল ১৪৪০ হিজরী।

বিহারে শিশু মৃত্যুর মিছিল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ জুন, ২০১৯, ১২:২৭ পিএম

ভারতের বিহারে গত ৪৮ ঘণ্টায় অন্তত ৩৬ শিশুর মৃত্যু হয়েছে। গুরুতর অসুস্থ অবস্থায় হাসপাতালে ভর্তি হয়েছে আরও ১৩৩ জন। তারা সবাই অ্যাকিউট এনসেফালাইটিস সিনড্রমে আক্রান্ত বলেই মনে করা হচ্ছে। তবে ডাক্তারদের দাবি, হাইপোগ্লাইসেমিয়ার কারণে বেশিরভাগ শিশুর মৃত্যু হয়েছে।

রক্তে সুগারের পরিমাণ প্রয়োজনের চেয়ে অনেক কম থাকলে ডাক্তারি ভাষায় থাকে হাইপোগ্লাইসেমিয়া বলে। বিহারের শ্রী কৃষ্ণ মেডিকেল কলেজ হাসপাতালের মেডিকেল সুপার ডা. এস কে সাহি জানিয়েছেন, ‘এ বিষয়ে সঠিক রিসার্চ প্রয়োজন, তবে ৯০ শতাংশ ক্ষেত্রে হাইপোগ্লাইসেমিয়ার জন্যেই মৃত্যু হয়েছে।’

ভারতীয় গণমাধ্যমে বলা হচ্ছে, বিহারের মুজাফফরপুরে গরমের সময়ে অ্যাকিউট এনসেফালাইটিস সিনড্রমে শিশুদের আক্রান্ত হওয়া প্রায় প্রত্যেক বছরের ঘটনা হয়ে দাঁড়িয়েছে। ১৫ বছরের কম বয়সী শিশুদের মধ্যে এ রোগ বেশি দেখা দেয়।

এদিকে গত বছরের তুলনায় এবার মৃতের সংখ্যা বেড়েছে। এ ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে বিহারের মুখ্যমন্ত্রী নিতীশ কুমার বলেছেন, মানুষের মধ্যে সচেতনতার অভাবে এ সমস্যা গুরুতর আকার ধারণ করেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন