Inqilab Logo

ঢাকা, বুধবার ২৬ জুন ২০১৯, ১২ আষাঢ় ১৪২৬, ২২ শাওয়াল ১৪৪০ হিজরী।

প্রশ্ন : রমজানে কেউ কোরআন খতম করতে পারেনি, তবে বেশ অনেক অংশ পড়েছে। রমজানের পর বাকি অংশ খতম করলে কি রমজানের সমান সওয়াব পাবে?

মোহাম্মদ মহসিন
লালবাগ, ঢাকা।

প্রকাশের সময় : ১২ জুন, ২০১৯, ৭:২২ পিএম

উত্তর : রমজানে সওয়াব বৃদ্ধি করা হয়। তবে নেক আমলের সওয়াব সারা বছরই অব্যাহত থাকে। রমজান শুধু আমল করার মাস নয়, আমলের অভ্যাস গড়ে তোলার মাস। কোরআনের বাকি অংশ শেষ করতে হবে এবং সারা বছরই নিয়মিত বেশি বেশি কোরআন পড়তে ও বুঝতে হবে। কোরআন অনুযায়ী আমল করতে হবে। আর সওয়াব দেওয়ার মালিক আল্লাহ। তিনি মানুষের নিয়ত ও আন্তরিকতার কারণে সওয়াব কম-বেশি করে থাকেন। রমজান মাসেই কেবল তিনি বেশি সওয়াব দিতে পারেন, অন্য মাসে পারেন না, বিষয়টি এমন নয়। আমাদের কাজ ইবাদত করে যাওয়া আল্লাহ কখন কোন উসিলায় কাকে কী পরিমাণ প্রতিদান দেবেন তা আমাদের হিসাব করার বিষয় নয়। তিনি যদি সন্তুষ্ট হয়ে যান, তাহলে সওয়াবের কোনো অভাব হবে না। রমজান বা অন্যান্য মাস সবই তাকে সন্তুষ্ট করার চেষ্টার মাস। আমলের ক্ষেত্রে কোনো সময়ই কম গুরুত্বপূর্ণ নয়। 

সূত্র : জামেউল ফাতাওয়া, ইসলামী ফিক্হ ও ফাতাওয়া বিশ্বকোষ।
উত্তর দিয়েছেন : আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী

ইসলামিক প্রশ্নোত্তর বিভাগে প্রশ্ন পাঠানোর ঠিকানা
inqilabqna@gmail.com



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রশ্ন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ