Inqilab Logo

ঢাকা, সোমবার, ২১ অক্টোবর ২০১৯, ০৫ কার্তিক ১৪২৬, ২১ সফর ১৪৪১ হিজরী
শিরোনাম

নিরাপদ ও বাসযোগ্য শহর গড়তে সমন্বয়ের ওপর গুরুত্বারোপ

কো-অর্ডিনেশন কমিটির সভায় মেয়র নাছির

চট্টগ্রাম ব্যুরো : | প্রকাশের সময় : ১৩ জুন, ২০১৯, ১২:০৫ এএম

সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন নগরীর সেবাধর্মী প্রতিষ্ঠান সমূহের মধ্যে সমন্বয়ের উপর গুরুত্বারোপ করে বলেছেন, পারস্পারিক সহযোগিতা ব্যতীত এ নগরী নিরাপদ ও বাসযোগ্য শহর হিসেবে গড়ে তোলা সম্ভব নয়। গতকাল (বুধবার) জাইকা সাহায্যপুষ্ট সিটি গভর্নেন্স প্রকল্পের অধীনে সিভিল সোসাইটি কো-অর্ডিনেশন কমিটির ১৬তম সভায় সভাপতির বক্তব্যে মেয়র একথা বলেন।

মেয়র নাছির চসিকের সকল উন্নয়ন কর্মকাণ্ড সেবাদানকারী প্রতিষ্ঠানের সাথে সমন্বয়পূর্বক পরিকল্পিত উন্নয়ন প্রকল্প গ্রহণ এবং চলমান প্রকল্প দ্রুত সম্পাদনের ব্যাপারে গুরুত্বারোপ করেন। মেয়র বলেন, এ শহরটা আমাদের। আমাদের শহরকে আমাদেরকেই সাজিয়ে তুলতে হবে।

এক্ষেত্রে আলাপ আলোচনার মধ্যে সীমাবদ্ধতা নয়, বাস্তবায়নের প্রয়োগটা নিশ্চিত করতে হবে এবং প্রকল্প বাস্তবায়নের পর তা দেখভালের সক্ষমতাও থাকতে হবে। মেয়র বলেন, যানজটে নগরবাসীর ত্রাহি ত্রাহি অবস্থা। নগরে ট্রাফিক ব্যবস্থা ভেঙ্গে পড়েছে। যেখানে যাই সেখানে যানজট আর যানজট। এই অবস্থায় নগরবাসী যাবে কোথায়। এ অবস্থার উত্তরণ ঘটাতে প্রয়োজনীয় উদ্যোগী হবার জন্য সেবাদানকারী প্রতিষ্ঠান সমূহের নগর পরিকল্পনাবিদ ও বিশেষজ্ঞদের প্রতি আহ্বান জানান।

তিনি বলেন, শহরে ভিন্ন ভিন্ন প্রকৃতির গাড়ী চলাচল করে। আর তাদের যাত্রী সাধারণ যেসব স্থানে নামবে, সেসব স্থানে কোনো পার্কিং ব্যবস্থা নেই। এটাতো আধুনিক নগরের পর্যায়ে পড়ে না। অথচ আমরা এই চট্টগ্রামকে তিলোত্তমা নগরী এবং প্রচ্যের রাণী হিসেবে অভিষিক্ত করেছি।

সভায় চসিক প্যানেল মেয়র, কাউন্সিলর, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামসুদ্দোহা, সচিব মোহাম্মদ আবু শাহেদ চৌধুরী, প্রধান প্রকৌশলী লে. কর্নেল মহিউদ্দিন আহমদসহ সিভিল সোসাইটি কো-অডিনেশন ও নগর উন্নয়ন কমিটির সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ