Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯, ০২ কার্তিক ১৪২৬, ১৭ সফর ১৪৪১ হিজরী

কিছুক্ষণের মধ্যেই গুজরাটে হানা দেবে ঘূর্ণিঝড় ‘বায়ু’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ জুন, ২০১৯, ১২:৫৯ পিএম

কিছুক্ষণের মধ্যেই ভারতের গুজরাটে হানা দেবে তীব্র গতিতে ধেয়ে আসা শক্তিশালী ঘূর্ণিঝড় বায়ু। আবহাওয়া বিভাগ জানিয়েছে, আজ দুপুরের মধ্যেই গুজরাটের পোরবন্দর ও কচ্ছ উপকূলবর্তী এলাকায় আছড়ে পড়বে এই ঘূর্ণিঝড়। প্রতি ঘণ্টায় ১৫৬ কিলোমিটার বেগে এগিয়ে আসছে বায়ু। এর আগে বুধবার বিকাল থেকেই বেশ কিছু এলাকায় ঝড়ো হাওয়া বইতে শুরু করে। উত্তাল হয়ে উঠেছে সমুদ্রও।
তবে বায়ুর প্রভাব বাংলাদেশে পড়বে না বলে আবহাওয়া অফিস জানিয়েছে।
দুর্যোগপূর্ণ আবহাওয়ায় এখন পর্যন্ত ছয় জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এদের মধ্যে নর্মদা ও তাপি এলাকায় মারা গেছে চারজন এবং ডাঙ্গ ও গান্ধিনগরে ২ জনের মৃত্যু হয়েছে। বিদ্যুৎস্পৃষ্ট হয়ে বা গাছের নিচে চাপা পড়ে তাদের মৃত্যু হয়েছে বলে জানা গেছে।
ঘূর্ণিঝড়ের তা-ব থেকে সাধারণ মানুষকে বাঁচাতে গুজরাটের প্রশাসনের তরফ থেকে একাধিক পদক্ষেপ নেয়া হয়েছে। এখন পর্যন্ত তিন লাখ মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেয়া হয়েছে।
ঘূর্ণিঝড় আঘাত হানার আশঙ্কায় ৭০টি ট্রেন সেবা বাতিল করা হয়েছে। উপকূলবর্তী এলাকাগুলোতে স্কুল-কলেজও বন্ধ করে দেয়ার নির্দেশ দেয়া হয়েছে। বিমানবন্দরও বন্ধ রাখা হয়েছে। এছাড়া জেলেদের সমুদ্রে না যাওয়ারও পরামর্শ দেয়া হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন