Inqilab Logo

ঢাকা, সোমবার ১৭ জুন ২০১৯, ৩ আষাঢ় ১৪২৬, ১৩ শাওয়াল ১৪৪০ হিজরী।

প্রতিবন্ধীদের নিয়োগ দিলেই কর রেয়াত

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ জুন, ২০১৯, ৫:৩৮ পিএম

এবারের বাজেটে সামাজিক কল্যাণ খাতে আলাদা দৃষ্টি দেয়া হয়েছে। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বাজেট পেশ করতে গিয়ে জানান, কোন প্রতিষ্ঠান প্রতিবন্ধীদের নিয়োগ দিলেই তাদের কর রেয়াত করা হবে। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, প্রতিবন্ধীদের সুরক্ষার জন্য আমাদের সরকার অনেক কাজ করছে। আয়করেও আমরা এর ধারাবাহিকতা বজায় রাখতে চাই। একটি হিসাবে দেখা গেছে আমাদের দেশের মোট জনসংখ্যর প্রায় ১০ শতাংশ কোন না কোন প্রতিবন্ধী। এ বিবেচনায় কোন প্রতিষ্ঠান এর মোট জনবলের ১০ শতাংশ কর রেয়াত প্রদানের প্রস্তাব করছি।

তিনি বলেন, গত বছর চিকিৎসা সেবা প্রদানকারী প্রতিষ্ঠানে প্রতিবন্ধীদের যাতায়াত ও সেবা গ্রহণে বিশেষ সুবিধার ব্যবস্থা না রাখলে অতিরিক্ত ৫ শতাংশ হারে আয়কর আরোপের বিধান রাখা হয়েছিল। এ বছরে এর আওতা বাড়িয়ে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় ও এনজিওতে এ বিধান আরোপের প্রস্তাব করছি। তবে সেবা প্রদানকারী প্রতিষ্ঠান যাতে সুবিধা স্থাপনের প্রয়োজনীয় সময় পায় সেদিকে লক্ষ্য রেখে ২০২০-২১ কর বছর হতে নতুন আওতাভুক্ত প্রতিষ্ঠানের ক্ষেত্রে এ বিধান কর্যকর হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় বাজেট


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ