Inqilab Logo

ঢাকা, সোমবার ২২ জুলাই ২০১৯, ০৭ শ্রাবণ ১৪২৬, ১৮ যিলক্বদ ১৪৪০ হিজরী।

আপনার প্রশ্ন

ডা. একেএম মাহমুদুল হক খায়ের | প্রকাশের সময় : ১৪ জুন, ২০১৯, ১২:০৬ এএম

প্রশ্ন : আমি অবিবাহিতা। বয়স ২২। আমার মুখে পুরুষের মতো দাড়ি-গোফ। তা-ছাড়া আমার বুকে ও নাভীর নীচে অনেক লোম। আমি এ অবাঞ্ছিত লোমগুলো হতে স্থায়ীভাবে মুক্তি চাই।
সাহারা। আগারগাঁও। ঢাকা।
উত্তর : আপনার সমস্যাটি একটি পুরুষালী সমস্যা। ইংরেজীতে ডাক্তারি ভাষায় এর নাম হারসুটিজম মেয়েদের জন্য এটি এক জটিলতর সমস্যা। কারণ এটি মেয়েদের মধ্যে জরায়ূর টিউমারসহ অনেক জটিল রোগের সৃষ্টি করে। বর্তমান এ লোমগুলো স্থায়ীভাবে নির্মূল করা সম্ভব।
প্রশ্ন : আমি বিবাহিত। বয়স ৪১। বিবাহের প্রথমদিকে আমি শরীরিবভাবে বেশ সক্ষম ছিলাম। কিন্তু গত কয়েক বৎসর যাবত আমার লিংগের উত্থান হচ্ছে না এবং দ্রæত বীর্য স্খলন হচ্ছে। আমি এ থেকে মুক্ত হতে চাই।
-আবুজাফর। আগারগাঁও। ঢাকা।
উত্তর : আপনার সমস্যাটি সম্ভবত পুরুষত্বহীনতা। বর্তমানে এর বৈজ্ঞানিক চিকিৎসার মাধ্যমে সমাধান সম্ভব। তাই একজন অভিজ্ঞ যৌনরোগ বিশষজ্ঞের পরামর্শ নেবেন।
প্রশ্ন : আমি বিবাহিতা। বয়স ৩৪। আমার দু’হাতের নখগুলো দিন দিন বিবর্ণ হয়ে যাচ্ছে। এতে আমার সৌন্দর্য-হানি হচ্ছে। আমি অতি দ্রæত এর সমাধান চাই।
-মিসেস সালমা। কেরাণীগঞ্জ।
উত্তর : বর্তমান আধুনিক কসমেটিক চিকিৎসার মাধ্যমে আপনার নখের স্বাভাবিক রং, তথা উজ্জ্বলতা ফিরিয়ে আনা সম্ভব।
প্রশ্ন : আমি বিবাহিত। বয়স ৫০। আমার মাথায় পাকা চুলে কলব অর্থাৎ রং লাগালে মাথায় চুলকানিসহ চর্মরোগ হয়ে যায়। এতে আমার বেশ কষ্ট হচ্ছে। এর কোন চিকিৎসা আছে কি?
-আফজাল হোসেন। নবাবগঞ্জ ঢাকা।
উত্তর : আপনার রোগটির নাম-এলার্জিক কন্টাক্ট ডারমাটাইটিস পরীক্ষা-নিরিক্ষার পর চিকিৎসা করালে এ থেকে পরিত্রাণ সম্ভব।

ত্বক, যৌন, সেক্স ও এলার্জি বিশেষজ্ঞ
এবং কসমেটিক সার্জন।
সিনিয়র কনসালটেন্ট (এক্স)।
বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা।
ফোন : ০১৯৯০০০০১৯১।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন