Inqilab Logo

শুক্রবার, ১২ আগস্ট ২০২২, ২৮ শ্রাবণ ১৪২৯, ১৩ মুহাররম ১৪৪৪
শিরোনাম

পাঁচবিবিতে ভুট্টা চাষে লাভবান কৃষক

পাঁচবিবি (জয়পুরহাট) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৪ জুন, ২০১৯, ১২:০৫ এএম

জয়পুরহাটের পাঁচবিবি উপজেলার কৃষকরা অন্য ফসলের চেয়ে ভুট্টা চাষে অধিক আগ্রহী হয়ে পড়ছেন। কৃষকগণ বলেন ধান,
পাট, আখ, সবজিসহ অন্যান্য ফসল চাষে সার কীটনাশক প্রয়োগে যত খরচ হয় তার চেয়ে ভুট্টা চাষে খরচ কম, লাভ বেশী। একারনে উপজেলায় এখন ভুট্টার আবাদ অধিক চোখে পড়ে।

সরেজমিনে দেখা যায়, উপজেলার বাগজানার প্রান্তিক কৃষক আব্দুল খালেক বাড়ির সামনে উঠানে বউ, ছেলে ও কয়েকজন শ্রমিকসহ তার জমিতে ফলানো ভুট্টা মাড়াই কাজে ব্যস্ত। ভুট্টা বস্তায় ভরার ফাঁকে ফলন কেমন হয়েছে জানতে চাইলে তিনি বলেন ভাল-খুব ভাল। তিনি আরো বলেন আমি এ বছর আড়াই বিঘা জমিতে ভট্টা চাষ করে প্রায় ১শ’ ৩০ মন ভুট্টা পেয়েছি। জমি তৈরি, সার-বীজ ও লেবার খরচ অন্য ফসলের চেয়ে অনেক কম লাগে অথচ লাভ বেশী।

রতনপুর নদীরপাড় এলাকার কৃষক কেরামত আলীও বলেন, আমি নদীর ধারে দেড় বিঘায় ভুট্টা চাষ করে প্রায় ৭০ মন ভুট্টা পেয়েছি বলা চলে বিনা খরচে।

উপজেলা কৃষি জানায়, এবছর উপজেলায় ৩শ’ হেক্টর জমিতে ভুট্টা চাষ হয়েছে। এ ফসল ফলাতে কৃষকের তেমন বেশী খরচ হয় না বলেই তারা লাভবান হন, উপরোন্ত ভ্ট্টুার গাছ জালানি হিসাবেও ব্যবহার করা যায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ