Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯, ১ আশ্বিন ১৪২৬, ১৬ মুহাররম ১৪৪১ হিজরী।
শিরোনাম

ইসির জন্য ১৯২০ কোটি টাকা

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ১৪ জুন, ২০১৯, ১২:০৪ এএম

নতুন বাজেটে নির্বাচন কমিশন সচিবালয়ের জন্য এক হাজার ৯২০ কোটি ৭০ লাখ টাকা বরাদ্দের প্রস্তাব রাখা হয়েছে। এর মধ্যে পরিচালনার জন্য ৭৭৯ কোটি টাকা এবং উন্নয়নের জন্য ১ হাজার ১৪১ কোটি টাকা রাখা হয়েছে।
গতকাল বৃহস্পতিবার জাতীয় সংসদে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ২০১৯-২০ অর্থবছরের বাজেট পেশ করেন। এবার মূল বাজেটের আকার ধরা হয়েছে ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকা। ইসির জন্য ২০১৫-১৬ অর্থবছরে সংশোধিত বাজেটে ৮০১ কোটি টাকা, ২০১৪-২০১৫ অর্থবছরে সংশোধিত বাজেটে ৮৪৯ কোটি ২৮ লাখ ৭৭ হাজার টাকা, ২০১৩-২০১৪ অর্থবছরে সংশোধিত বাজেটে ১ হাজার ৫৪৮ কোটি ৬১ লাখ টাকা এবং ২০১২-২০১৩ অর্থবছরে ৩৪৫ কোটি ৬৫ লাখ ৮০ হাজার টাকা বরাদ্দ রাখা হয়েছিল। ২০১৯-২০২০ অর্থবছরের বাজেটে অন্তত ১১টি খাতে ইসির কর্মসূচি বাস্তবায়নের কথা বলা হয়েছে। এর মধ্যে রয়েছে ছবিসহ ভোটার তালিকা হালনাগাদ, বিভিন্ন সংসদের উপ-নির্বাচন, স্থানীয় সরকারের সাধারণ ও উপ-নির্বাচন, স্মার্ট কার্ড প্রদান, দুই বছর মেয়াদি পেপার লেমিনেটেড পরিচয়পত্র, ইভিএম প্রকল্পের আওতায় ৮২ হাজার ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ও সংশ্লিষ্ট যন্ত্রপাতি ক্রয়, দেশি-বিদেশি প্রশিক্ষণ, প্রবাসী বাংলাদেশি নাগরিকদের প্রবাসেই নিবন্ধন ও পরিচয়পত্র প্রদান, শূন্য হতে ১৮ বছর নাগরিকদের নিবন্ধন ও এনআইডি প্রদান, এনআইডি তথ্য যাচাই এবং ইসির উন্নয়ন ও নির্বাচনী ব্যবস্থাপনার উন্নয়ন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাজেট ঘোষণা

১৪ সেপ্টেম্বর, ২০১৮

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ