Inqilab Logo

ঢাকা, বুধবার, ২৩ অক্টোবর ২০১৯, ০৭ কার্তিক ১৪২৬, ২৩ সফর ১৪৪১ হিজরী

নিজেকে নির্দোষ দাবি ক্রাইস্টচার্চ মসজিদে হামলাকারীর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ জুন, ২০১৯, ১১:২৪ এএম

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে মসজিদে সন্ত্রাসী হামলাকারী ব্রেন্টন হ্যারিসন টারান্ট নিজেকে নির্দোষ দাবি করেছে। তার বিরুদ্ধে আনা সব অভিযোগ অস্বীকার করেছে ওই ঘাতক। খবর বিবিসি।

ক্রাইস্টচার্চ কারাগার থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে হাইকোর্টে হাজিরা দেয় টারান্ট। কুখ্যাত ওই ব্যক্তির বিরুদ্ধে আদালতে ৫১জন মানুষকে হত্যা, ৪০ জন মানুষকে হত্যার চেষ্টা এবং সন্ত্রাসী কর্মকাণ্ডের একটি অভিযোগসহ মোট ৯২টি অভিযোগ আনা হয়েছে। নিউজিল্যান্ডে এই প্রথম কারো বিরুদ্ধে সন্ত্রাসবাদে জড়িত থাকার অভিযোগ আনা হলো।

গত ১৫ মার্চ শুক্রবার জুমার নামাজ চলার সময় চালানো ওই হামলায় নিহতদের মধ্যে পাঁচজন বাংলাদেশিও রয়েছেন। হামলা থেকে বেঁচে যাওয়া বেশকয়েকজন ব্যক্তি ও নিহতদের স্বজনরা শুনানির সময় আদালতে উপস্থিত ছিলেন।

টারান্টের আইনজীবী যখন নিজেকে নির্দোষ দাবি করে তার মক্কেলের দেয়া বিবৃতি পড়ে শোনান, আদালত কক্ষে তখন উচ্চ কক্ষে তীব্র প্রতিক্রিয়া সৃষ্টি হয়। অনেকে ডুকরে কেঁদে ওঠেন।

আদালতের বিচারক বলেছেন, ১৬ই অগাস্ট পরবর্তী শুনানির আগ পর্যন্ত কুখ্যাত টারান্টের রিমান্ড চলবে। আগামী বছরের ৪ মে পর্যন্ত মামলার কার্যক্রম চলবে।

এর আগে এপ্রিলে যখন টারান্ট আদালতে হাজিরা দিয়েছিলেন, তাকে মানসিক চিকিৎসা নেবার নির্দেশ দেয়া হয়েছিল। কিন্তু এখন আর তার সুস্থতা নিয়ে কোন প্রশ্ন নেই বলে জানিয়েছেন বিচারক। এদিকে গত সপ্তাহে টারান্টের ছবি প্রকাশের ওপর যে নিষেধাজ্ঞা ছিল, তা প্রত্যাহার করে নিয়েছে কর্তৃপক্ষ।



 

Show all comments
  • Salman hanif ১৪ জুন, ২০১৯, ৪:৩০ পিএম says : 0
    ...........রে ধরে খালি পিটানের দরকার
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নিউজিল্যান্ড

২৪ সেপ্টেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ