Inqilab Logo

ঢাকা রোববার, ২০ সেপ্টেম্বর ২০২০, ০৫ আশ্বিন ১৪২৭, ০২ সফর ১৪৪২ হিজরী

লাল-সবুজ হকিতে এবার ইরানি কোচ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ জুন, ২০১৯, ৭:২৫ পিএম

জার্মান, মালয়েশিয়ান বা পোল্যান্ড নয়, বাংলাদেশ হকিতে এবার যুক্ত হচ্ছেন ইরানি কোচ। সবকিছু ঠিক থাকলে জাতীয় হকি দলের নতুন ইরানি কোচ হামিদরেজা বোখারী কাশি শনিবার ঢাকায় এসে পৌঁছাবেন। এদিন হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে নেমেই তিনি চলে যাবেন বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানে (বিকেএসপি)। যেখানে স্থানীয় দুই কোচের অধীনে অনুশীলন করছে বাংলাদেশ জাতীয় হকি দল। হামিদরেজার হাত ধরেই আসন্ন ইনডোর এশিয়া কাপে ভালো করার মিশন শুরু করবে লাল-সবুজরা।

আগামী ১৫ থেকে ২১ জুলাই পর্যন্ত থাইল্যান্ডের চনবুড়িতে অনুষ্ঠিত হবে ইনডোর এশিয়া কাপের খেলা। ইনডোর হকিতে এটাই হবে বাংলাদেশের প্রথম অংশগ্রহণ। টুর্নামেন্টের ‘এ’ গ্রæপে বাংলাদেশের প্রতিপক্ষ থাকছে ইরান, মালয়েশিয়া, স্বাগতিক থাইল্যান্ড ও ফিলিপাইন। ‘বি’ গ্রæপের দলগুলো হলো- কাজাখস্তান, উজবেকিস্তান, চাইনিজ তাইপে, সিঙ্গাপুর, মিয়ানমার ও নেপাল। টুর্নামেন্টের উদ্বোধনী দিনেই বাংলাদেশ নিজেদের প্রথম ম্যাচ খেলবে মালয়েশিয়ার বিপক্ষে।

ইনডোর হকিকে সামনে রেখে বাংলাদেশ হকি ফেডারেশনের (বাহফে) নতুন নির্বাচিত কমিটি তাদের প্রথম সভাতেই ইরান থেকে কোচ আনার সিদ্ধান্ত নিয়েছিল। পাশাপাশি তারা মালয়েশিয়া ও পোল্যান্ড থেকে কোচ আনার পরিকল্পনার কথাও বলেছিল। তবে পরে এশিয়ান হকি ফেডারেশনের মাধ্যমে পোল্যান্ডের কোচ মাতুসজিন্সকিকে ইনডোর এশিয়া কাপে বাংলাদেশ দলের দায়িত্ব দেয়ার সিদ্ধান্ত নেয় বাহফে। কিন্তু মাতুসজিন্সকি’র সঙ্গে ব্যাট-বলে মেলেনি হকি ফেডারেশনের। তাই শেষ পর্যন্ত ইরানি কোচের দ্বারস্থ হতে হয় দেশের হকির অভিভাবক সংস্থাকে। ৩৬ বছর বয়সী কোচ হামিদরেজা বোখারী কাশি ১৯৯৯ সাল থেকে ২০০৬ পর্যন্ত ইরান জাতীয় দলের খেলোয়াড় ছিলেন। প্রধান কোচ হিসেবে এর আগে ২০০৮ থেকে ২০১২ সাল পর্যন্ত তিনি কাজ করেছেন তেহরান হকি দলের হয়ে। ২০০৯ থেকে ২০১০ পর্যন্ত ছিলেন ইরান জাতীয় দলের কোচ। এরপর ২০১৪ সালে তিনি জাতীয় দলের ম্যানেজারের দায়িত্ব পালন করেন। একই বছর তিনি ইরান হকি ফেডারেশনের সাধারণ সম্পাদকও ছিলেন। ২০১৫ থেকে ২০১৮ সাল পর্যন্ত ইরানে কোচিং, ডেভেলপমেন্ট অ্যান্ড কোচিং কমিটির সদস্য হিসেবেও দায়িত্ব পালন করেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হকি

২৮ ফেব্রুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন