Inqilab Logo

ঢাকা, রোববার, ১২ জুলাই ২০২০, ২৮ আষাঢ় ১৪২৭, ২০ যিলক্বদ ১৪৪১ হিজরী

ফিফা র‌্যাঙ্কিংয়ে পাঁচ ধাপ এগিয়েছে বাংলাদেশ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ জুন, ২০১৯, ৭:৩৬ পিএম

ফিফা র‌্যাঙ্কিংয়ে পাঁচ ধাপ এগিয়েছে বাংলাদেশ। দীর্ঘদিন পর লাল-সবুজ ফুটবলের জন্য এটি ভালো খবর। মূলত কাতার ২০২২ বিশ্বকাপ প্রাক-বাছাই পর্বের অ্যাওয়ে ম্যাচে লাওসের বিপক্ষে জয় পাওয়ায় র‌্যাঙ্কিংয়ে উন্নতি ঘটেছে জামাল ভূঁইয়াদের। গত ৬ জুন

লাওসের মাঠে প্রথম লেগের ম্যাচে বাংলাদেশ ১-০ গোলে হারায় স্বাগতিকদের। ১১ জুন ঢাকায় ফিরতি ম্যাচে লাওসের বিপক্ষে গোলশূণ্য ড্র করে কাতার বিশ্বকাপের বাছাই পর্বে খেলার যোগ্যতা পায় লাল-সবুজরা। এরই পুরস্কার হিসেবে শুক্রবার ঘোষিত ফিফার সর্বশেষ র‌্যাঙ্কিংয়ে পাঁচ ধাপ এগিয়েছে বাংলাদেশ। র‌্যাঙ্কিংয়ে ১৮৮ থেকে এখন বাংলাদেশের অবস্থান ১৮৩। লাওস আগে ছিল ১৮৪তম স্থানে। চার ধাপ নেমে এখন তারা ১৮৮ নম্বরে।

র‌্যাঙ্কিয়ে উন্নতি ঘটায় এখন এশিয়ার ৪৬ দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ৩৮তম স্থানে। এর আগে বাংলাদেশের অবস্থান ছিল ৪১। এশিয়ার দেশগুলোর মধ্যে শীর্ষে আছে যথারীতি ইরান। তাদের ফিফা র‌্যাঙ্কিং ২০। ২৮তম অবস্থানে থেকে দ্বিতীয় স্থানে রয়েছে জাপান এবং তৃতীয় দক্ষিণ কোরিয়া (৩৭)।

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে ভারত সবার ওপরেই আছে। তাদের ফিফা র‌্যাঙ্কিং ১০১। এরপর মালদ্বীপ (১৫১), নেপাল (১৬৫), বাংলাদেশ (১৮৩), ভুটান (১৮৬), শ্রীলঙ্কা (২০১) ও পাকিস্তান (২০৫)।

এদিকে নতুন ঘোষিত ফিফা র‌্যাঙ্কিংয়ে শীর্ষে রয়েছে বেলজিয়াম। দ্বিতীয়স্থানে ফ্রান্স, তৃতীয় ব্রাজিল, চতুর্থ ইংল্যান্ড, পঞ্চম পর্তুগাল, ষষ্ঠ ক্রোয়েশিয়া, সপ্তম স্পেন, অষ্টম উরুগুয়ে, নবম সুইজারল্যান্ড এবং দশমস্থানে আছে ডেনমার্ক। দুই সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনা ও জার্মানি মিলিতভাবে ১১তম স্থানে জায়গা পেয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল

২৫ জুন, ২০২০

আরও
আরও পড়ুন