Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

রুটের সেঞ্চুরিতে ইংল্যান্ডের জয়

বিশ্বকাপ ক্রিকেট ২০১৯

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ জুন, ২০১৯, ৮:৪৯ পিএম | আপডেট : ১০:১৫ পিএম, ১৪ জুন, ২০১৯

 

ইংল্যান্ডের নির্ভরযোগ্য ব্যাটসম্যান জো রুটের সেঞ্চুরিতে উইন্ডিজের বিপক্ষে ৮ উইকেটের বড় জয় পেয়েছে স্বাগতিকরা। এই জয়ের ফলে পয়েন্ট তালিকায় ২য় স্থানে মরগানের দল। ১৮ জুন আফগানিস্তানের বিপক্ষে ইংল্যান্ড তাদের পরের ম্যাচ খেলবে। ১৭ জুন ওয়েস্ট ইন্ডিজ মুখোমুখি হবে বাংলাদেশের।

উল্লেখ্য, জো রুট এ বিশ্বকাপের প্রথম ব্যাটসম্যান হিসেবে দুটি সেঞ্চুরি পূর্ণ করলেন। এছাড়া বিশ্বকাপের সর্বোচ্চ রানের অধিকারীও এখন এই ইংলিশ ব্যাটসম্যান।

সংক্ষিপ্ত স্কোর:

ইংল্যান্ড: ২১৩/২ (৩৩.১ ওভার) (বেয়ারেস্টো ৪৫, রুট ১০০*, ওকস ৪০, স্টোকস ১০*; কটরেল ১৭/০, থমাস ৪৩/০, গ্যাব্রিয়েল ৪৯/২, রাসেল ১৪/০, হোল্ডার ৩১/০, ব্রাথওয়েট ৩৫/০, গেইল ২২/০)

ওয়েস্ট ইন্ডিজ: ২১২/১০ (৪৪.৪ ওভার) (গেইল ৩৬, লুইস ২, হোপ ১১, পুরান ৬৩, হেটমায়ার ৩৯, হোল্ডার ৯, রাসেল ২১, ব্রাথওয়েট ১৪, কটরেল ০, থমাস ০*, গ্যাব্রিয়েল ০; ওকস ১৬/১, আর্চার ৩০/৩, প্লাঙ্কেট ৩০/১, উড ১৮/৩, স্টোকস ২৫/০, রশিদ ৬১/০, রুট ২৭/২)

ম্যাচসেরা: জো রুট

ফল: ইংল্যান্ড ৯ উইকেটে জয়ী

গ্যাব্রিয়েলের দ্বিতীয় শিকার ওকস

ক্যারিবিয় বোলার গ্যাব্রিয়েলের দ্বিতীয় শিকার ওকস। ফেরার আগে তিনি ৪০ রান করেন। রুট ৯৮ রানে ও স্টোকস ০ রানে অপরাজিত আছেন।

দলীয় সংগ্রহ ৩২ ওভারে ২ উইকেটে ২০০ রান। জয়ের জন্য প্রয়োজন মাত্র ১৩ রান।

আসরের সর্বোচ্চ রান সংগ্রাহক রুট

বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের ২৬০ রান টপকে এখন শীর্ষ রান সংগ্রাহক রুট। রুট এখন ৮৯ রানে অপরাজিত আছেন। এ মুহুর্তে বিশ্বকাপে তার রান ২৬২। 

বেয়ারেস্টোকে ফেরালেন গ্যাব্রিয়েল

দুর্দান্ত সূচনা করা বেয়ারেস্টোকে ফিরিয়ে দিলেন গ্যাব্রিয়েল। আউট হওয়ার আগে ৪৫ রান করেন তিনি। রুট ৪২ রানে ও ওকস ৪ রানে অপরাজিত আছেন। 

দরীয় সংগ্রহ ১৫ ওভারে ১ উইকেটে ১০০ রান।

বেয়ারেস্টো-রুটে ইংল্যান্ডের দুর্দান্ত শুরু

ছোট রানের লক্ষ্য তাড়া করতে নেমে দুর্দান্ত শুরু করেছেন বেয়ারেস্টো-রুট জুটি। এই দুই ব্যাটসম্যানে মাত্র ৮ ওভারেই পঞ্চাশ পেরিয়েছে ইংল্যান্ড। রুট ৩১ রানে ও বেয়ারেস্টো ২০ রানে অপরাজিত আছেন।

৮ ওভার শেষে সংগ্রহ বিনা উইকেটে ৫৩ রান। জয়ের জন্য আরো প্রয়োজন ১৬০ রান।

উদ্ভোধনী জুটিতে বেয়ারেস্টো-রুট

মাঠে ফিল্ডিংয়ের সময় ইনজুরিতে পড়েন ওপেনার ব্যাটসম্যান জেসন রয়। তাই আজ উদ্ভোধনী জুটিতে দেখা গেল পরিবর্তন। বেয়ারেস্টো-রয়ের বদলে ওপেন করলেন বেয়ারেস্টো-রুট। এছাড়া ইংলিশ অধিনায়ক মরগানও ইনজুরি কারনে মাঠ থেকে বেরিয়ে যান। পরে আর ফিল্ডিং করতে দেখা যায়নি তাকে।

২১২ রানে গুটিয়ে গেল উইন্ডিজ

পুরান ছাড়া আর কেউ দাঁড়াতে না পারায় ২১২ রানেই গুটিয়ে গেল উইন্ডিজ। উডের বলে গ্যাব্রিয়েল বোল্ড হলে ৩২ বল হাতে রেখেই অলআউট হয়ে যায় হোল্ডারের দল।

সংক্ষিপ্ত স্কোর:

ওয়েস্ট ইন্ডিজ: ২১২/১০ (৪৪.৪ ওভার) (গেইল ৩৬, লুইস ২, হোপ ১১, পুরান ৬৩, হেটমায়ার ৩৯, হোল্ডার ৯, রাসেল ২১, ব্রাথওয়েট ১৪, কটরেল ০, থমাস ০*, গ্যাব্রিয়েল ০; ওকস ১৬/১, আর্চার ৩০/৩, প্লাঙ্কেট ৩০/১, উড ১৮/৩, স্টোকস ২৫/০, রশিদ ৬১/০, রুট ২৭/২)

ফের আর্চারের শিকার ব্রাথওয়েট

ম্যাচে নিজের তৃতীয় উইকেট তুলে নিলেন আর্চার। বলের পেস ও বাউন্সে কুপোকাত করে ব্রাথওয়েটকে (১৪) বাটলারের ক্যাচে পরিনত করেন এই পেসার। গ্যাব্রিয়েল ও থমাস দুজনেই ০ রানে অপরাজিত আছেন।

৪৪ ওভার শেষে সংগ্রহ ৯ উইকেটে ২১১ রান।

আর্চারের জোড়া আঘাত

বোলিং স্পেলে ব্যক্তিগত সপ্তম ওভারে এসে উইন্ডিজ দলের হাফ সেঞ্চুরিয়ান পুরানকে (৬৩) ফেরান আর্চার। তারপরের বলেই লেগবিফোরের ফাঁদে ফেলেন কটরেলকে (০)। হ্যাটট্রিকের আশাও জাগিয়েছেন, তবে থমাসের ডিফেন্সে তা আর পারেননি আর্চার। থমাস ১ রানে ও ব্রাথওয়েট ৫ রানে অপরাজিত আছেন।

দলীয় সংগ্রহ ৪০ ওভার শেষে ৮ উইকেটে ২০২ রান।

বিধ্বংসী রাসেলকে ফেরালেন উড

নিজের সহজাত ভঙ্গিতে ব্যাটিং করে দলের রান এগিয়ে নিয়ে যাচ্ছিলেন রাসেল। কিন্তু ব্যক্তিগত ২১ রানে উডের বলে সীমানা পার করতে গিয়ে ক্যাচ আউট হন তিনি। পুরান ৫৫ রানে ও ব্রাথওয়েট ১ রানে অপরাজিত আছেন।

দলীয় সংগ্রহ ৩৭ ওভারে ৬ উ্ইকেটে ১৮৯ রান।

রুটের জোড়া আঘাতে ধুঁকছে উইন্ডিজ

পার্টটাইম বোলার রুটের জোড়া উইকেটে ধুঁকছে উইন্ডিজ। হেটমায়ারকে ৩৯ রানে ফেরানোর পর হোল্ডারকে ৯ রানে ফিরিয়ে দেন এই স্পিনার। পুরান ৪৯ রানে ও রাসেল ০ রানে অপরাজিত আছেন।

৩২ ওভার শেষে দলীয় সংগ্রহ ৫ উইকেট হারিয়ে ১৫৬ রান।

হেটমায়ারকে ফেরালেন রুট

ক্রিজে ভালোমতো জমে যাওয়া হেটমায়ারকে ফেরালেন পার্টটাইম বোলার রুট। আউট হওয়ার আগে ৪৮ বলে ৩৯ রান করেন এই বাহাতি। পুরান ৪৬ রানে ও হোল্ডার ১ রানে অপরাহজত আছেন।

দলীয় সংগ্রহ ৩০ ওভারে ৪ উইকেট হারিয়ে ১৪৫ রান।

পুরান-হেটমায়ারে উইন্ডিজের প্রতিরোধ

টানা দুই উইকেট পতনের পর দলের হাল ধরেছেন পুরান-হেটমায়ার। পুরান ২৩ রানে ও হেটমায়ার ২২ রানে অপরাজিত আছেন।

২৩ ওভার শেষে দলীয় সংগ্রহ ৩ উইকেট হারিয়ে ১০৩ রান।

গেইল-হোপের বিদায়ে চাপে ওয়েস্ট ইন্ডিজ

লুইসের বিদায়ের পর বেশ দেখেশুনে খেলেছেন গেইল। তবে প্লাঙ্কেটের বলে ধৈর্যচ্যুত হয়ে বেয়ারেস্টোর তালুবন্দী হন এই মারকুটে ওপেনার। ফেরার আগে তিনি ৪১ বল থেকে ৩৬ রানের ইনিংস খেলেন। তার এক ওভার পরই হোপ ফিরে যান ১১ রানে। এই দুই ব্যাটসম্যানের বিদায়ে চাপে আছে ওয়েস্ট ইন্ডিজ। পুরান ১ ও হেটমায়ার ১ রানে অপরাজিত আছেন।

দলীয় সংগ্রহ ১৪ ওভারে ৩ উইকেটে ৫৬ রান।

শুরুতেই নড়বড়ে ওয়েস্ট ইন্ডিজ

টসে হেরে ব্যাটিংয়ে নামা ওয়েস্ট ইন্ডিজ নড়বড়ে শুরু করেছে। ইনিংসের মাত্র ৩য় ওভারেই ক্রিস ওকসের বলে বোল্ড হয়ে ফিরে যান লুইস (২)। ক্রিস গেইল  ১ রানে ও শাই হোপ ০ রানে অপরাজিত আছেন।

দলীয় সংগ্রহ ৩ ওভারে ১ উইকেটে ৪ রান।

টসে জিতে বোলিংয়ে ইংল্যান্ড

টসে জিতে বোলিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন ইংল্যান্ড অধিনায়ক এউইন মরগান। টসে জিতলে ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক জেসন হোল্ডারও বোলিং বেঁছে নিতেন বলে জানিয়েছেন।

ইংলিশ দলে কোন পরিবর্তন নেই। অন্যদিকে ওয়েস্ট ইন্ডিজ দল তাদের একাদশে পরিবর্তন এনেছে তিনটি। ইভিন লুইস, আন্দ্রে রাসেল ও শ্যানন গ্যাব্রিয়েল দলে এসেছেন।

ইংল্যান্ড স্কোয়াড: জেসন রয়, জনি বেয়ারেস্টো, জো রুট, এউইন মরগান (অধিনায়ক), বেন স্টোকস, জস বাটলার (উইকেটরক্ষক), ক্রিস ওকস, আদিল রশিদ, লিয়াম প্লাঙ্কেট, জোফরা আর্চার, মার্ক উড।

ওয়েস্ট ইন্ডিজ স্কোয়াড: ক্রিস গেইল, ইভিন লুইস, শাই হোপ (উইকেটরক্ষক), নিকোলাস পুরান, শিমরন হেটমায়ার, জেসন হোল্ডার (অধিনায়ক), আন্দ্রে রাসেল, কার্লোস ব্রাথওয়েট, শ্যানন গ্রাব্রিয়েল, শেলড্রন কটরেল, ওশানে থমাস।

এগিয়ে যাওয়ার লড়াইয়ে মুখোমুখি ইংল্যান্ড-উইন্ডিজ

বিশ্বকাপের ১৯তম ম্যাচে বাংলাদেশ সময় দুপুর সাড়ে তিনটায় মুখোমুখি হবে স্বাগতিক ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ। সাউদহ্যাম্পটনে অনুষ্ঠিত খেলাটি দু’দলের জন্যই এগিয়ে যাওয়ার চাবি। বিশ্বকাপে ৩ ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের চারে ইংল্যান্ড। অন্যদিকে ৩ ম্যাচে ৩ পয়েন্ট নিয়ে উইন্ডিজের অবস্থান ছয়ে।

পরিসংখ্যান:

পরিসংখ্যানে ইংল্যান্ড অনেক এগিয়ে থাকলেও সাম্প্রতিক ফর্মের বিবেচনায় সমান অবস্থানেই দল দুটি।

ওয়ানডেতে:

ম্যাচ: ১০১

ইংল্যান্ড জয়ী: ৫১

ওয়েস্ট ইন্ডিজ জয়ী: ৪৪

পরিত্যক্ত: ৬

বিশ্বকাপে:

ম্যাচ: ৬

ইংল্যান্ড জয়ী: ৫

ওয়েস্ট ইন্ডিজ জয়ী: ১



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বকাপ ক্রিকেট ২০১৯

১৫ জুলাই, ২০১৯

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ