Inqilab Logo

ঢাকা, বুধবার ১৭ জুলাই ২০১৯, ০২ শ্রাবণ ১৪২৬, ১৩ যিলক্বদ ১৪৪০ হিজরী।

অস্ট্রেলিয়ার সামনে কী দাঁড়াতে পারবে শ্রীলঙ্কা

জাহেদ খোকন | প্রকাশের সময় : ১৪ জুন, ২০১৯, ৮:৫৬ পিএম

আইসিসি ওয়ানডে বিশ্বকাপের বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। শুধু তাই নয়, টুর্নামেন্টের পাঁচবারের চ্যাম্পিয়নও তারাই। এবারের বিশ্বকাপেও দারুণ ছন্দে রয়েছে দলটি। বলা যায় ইংল্যান্ড-ওয়েলস বিশ্বকাপের হট ফেভারিট অজিরা। শনিবার সেই অস্ট্রেলিয়ারই মুখোমুখি হচ্ছে একবারের বিশ্ব চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা। ওভালে বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টায় শুরু হবে বিশ্বকাপের বিশতম ম্যাচটি। এ ম্যাচে অজিদের সামনে কী দাঁড়াতে পারবে লঙ্কানরা?

বিশ্বকাপের দ্বাদশ আসরে দাপটের সঙ্গেই খেলছে অস্ট্রেলিয়া। পয়েন্ট টেবিলের উপরের দিকেই অবস্থান তাদের। এ পর্যন্ত চার ম্যাচ খেলে স্বাগতিক ইংল্যান্ডের সমান ৬ পয়েন্ট পেলেও নিট রান রেটে পিছিয়ে থেকে তালিকার তৃতীয়স্থানে রয়েছে অজিরা। তারা অপ্রত্যাশিতভাবে ভারতের বিপক্ষে হেরে না গেলে পয়েন্ট টেবিলে সবার উপরেই থাকতো। আগের ম্যাচে পাকিস্তানকে হারিয়ে উজ্জীবিত রয়েছে অজিরা। তাই শনিবার লঙ্কানদের হারিয়ে টুর্নামেন্টে নিজেদের আধিপত্য ধরে রাখতে চাইবে দলটি। ইতোমধ্যে চার ম্যাচের তিনটিতে জয় পেয়ে সেমিফাইনালে এক পা দিয়ে রেখেছে অস্ট্রেলিয়া। যদিও টুর্নামেন্টে এখনো অনেক কিছুই দেখার বাকি। বলা যায়না পরের ম্যাচগুলোতে যদি অপ্রত্যাশিত কোন ফলাফল আসে তাহলে অজিদের ভাগ্যে কী ঘটে? তাই প্রতিপক্ষ দুর্বল হলেও গা-ছাড়া ভাব দেখাবে না অস্ট্রেলিয়া। এটা ক্রিকেটবোদ্ধাদের ধারণা। তাই তারা মনে করেন শ্রীলঙ্কার বিপক্ষে ওভালে নিজেদের সেরাটা দেয়ার প্রতিশ্রুতিতেই মাঠে নামবে অজিরা। বিশ্বকাপের শুরুর দিকে তাদের তারকারা দারুণ কিছু করে দেখাতে না পারলেও ধীরে ধীরে নিজেদের মেলে ধরছেন। আগের ম্যাচে পাকিস্তানের বিপক্ষে নিজের স্বভাবসুলভ ব্যাটিংয়ে শতক হাকান ডেভিড ওয়ার্নার। ব্যাটিংয়ে তাদের মিডল অর্ডার দারুন ছন্দে থাকার পাশাপাশি বোলিং আক্রমণও ভয়ঙ্কর অজিরা। তবে স্পিন নিয়ে সমস্যাটা থেকেই যাচ্ছে। ধারাবাহিকতার অভাবে আগের দিন বাদ পড়েন অ্যাডম জ্যাম্পা, আর গ্লেন ম্যাক্সওয়েল প্রচুর রান দেন। অ্যারন ফিঞ্চের বাঁহাতি স্পিনে ফাঁকতালে একটা উইকেট এসেছে ঠিকই, কিন্তু সেই ভরসায় খেলতে নামলে পস্তাতে হবে অস্ট্রেলিয়াকে।

এখন পর্যন্ত চার ম্যাচ খেলে একটি করে জয় ও হার রয়েছে শ্রীলঙ্কার। আর বৃষ্টিতে ভেসে যাওয়া বাকি দু’ম্যাচ থেকে আরো ২ পয়েন্ট পেয়ে তালিকার পঞ্চমস্থানে রয়েছে দলটি। যদিও এবারের বিশ্বকাপে এখন পর্যন্ত বিশেষ কিছু করে দেখাতে পারেনি লঙ্কানরা। কিন্তু ক্রিকেটে কখন কী হয়, তা বলা মুশকিল। হয়তো অস্ট্রেলিয়াকে হারিয়েই ছন্দে ফিরবে শ্রীলঙ্কা! তবে অজিদের বিপক্ষে জিততে হলে ব্যাটিংয়ে মনোনিবেশ করতে হবে লঙ্কানদের। দু’টো ম্যাচেই অলআউট হয়েছে তারা। রান করেছে ১৩৬ আর ২০১। অধিনায়ক দিমুথ করুণারতেœ আর কুশল পেরেরা রান পেলেও এবার বাকিদের কিছু করে দেখানোর পালা।

এ ম্যাচে চোখ থাকবে অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান ডেভিড ওয়ার্নারের দিকে। তিনি নিজের স্বভাবসুলভ ব্যাটিংয়ে থাকলে রানের বন্যা বইয়ে দিতে পারেন। লঙ্কান অলরাউন্ডার থিসারা পেরেরাও নজর কাড়বে ম্যাচে। ব্যাটে-বলে একাই ম্যাচের ভাগ্য বদলে দেয়ার ক্ষমতা রাখেন থিসারা। এমনিতে আক্রমণাত্মক ব্যাটসম্যান তিনি, কিন্তু শ্রীলঙ্কার ব্যাটিংয়ের যা অবস্থা, তাতে এবার দলের বোলিংয়েও হাল ধরার দায়িত্বও তাঁর কাঁধেই।

 

সম্ভাব্য স্কোয়াড:

অস্ট্রেলিয়া: অ্যারন ফিঞ্চ (অধিনায়ক), অ্যালেক্স কেরি (সহ-অধিনায়ক, উইকেটরক্ষক), প্যাট কামিন্স, জেসন বেহরেনডর্ফ, নেথন কুল্টর-নাইল, উসমান খাজা, নেথন লায়ন, শন মার্শ, গ্লেন ম্যাক্সওয়েল, কেন রিচার্ডসন, স্টিভন স্মিথ, মিচেল স্টার্ক, মার্কস স্টয়নিস, ডেভিড ওয়ার্নার ও অ্যাডম জ্যাম্পা।


শ্রীলঙ্কা: দিমুথ করুণারত্নে (অধিনায়ক), কুশল মেন্ডিস, কুশল পেরেরা, অভিষ্কা ফার্নান্দো, লহিরু থিরিমন্নে, অ্যাঞ্জেলো ম্যাথ্যুস, ধনঞ্জয় ডি'সিলভা, থিসারা পেরেরা, ইসুরু উদানা, জেফ্রি ভ্যানডরসে, জীবন মেন্ডিস, মিলিন্দা সিরিওয়র্দনা, লসিথ মালিঙ্গা, সুরঙ্গা লকমল, নুয়ন প্রদীপ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বকাপ ক্রিকেট

১৬ জুলাই, ২০১৯
১৫ জুলাই, ২০১৯

আরও
আরও পড়ুন