Inqilab Logo

ঢাকা রোববার, ২৭ সেপ্টেম্বর ২০২০, ১২ আশ্বিন ১৪২৭, ০৯ সফর ১৪৪২ হিজরী
শিরোনাম

নৌকায় ভূমধ্যসাগর পাড়ি নয়

বাংলাদেশিদের প্রতি সতর্কতা লিবিয়া দূতাবাসের

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ১৫ জুন, ২০১৯, ১২:০৮ এএম

অবৈধপথে ইউরোপে যাওয়ার উদ্দেশ্যে ঝুঁকি নিয়ে নৌকাযোগে ভূমধ্যসাগর পাড়ি দেওয়ার বিষয়ে বাংলাদেশিদের সতর্ক করছে লিবিয়ায় বাংলাদেশ দূতাবাস। গতকাল শুক্রবার এক বিজ্ঞপ্তিতে এমন ঝুঁকিপূর্ণ যাত্রা থেকে বিরত থাকার জন্য বলা হয় বাংলাদেশিদের।
সতর্কবার্তায় উল্লেখ করা হয়, স¤প্রতি লিবিয়া উপকূল থেকে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপ যাত্রাকালে তিউনিসিয়ার পানিসীমায় একটি নৌকাডুবিতে অনেক বাংলাদেশি নিখোঁজ হন। আরেকটি নৌকায় বাংলাদেশিসহ বিভিন্ন দেশের ৭৫ জন নাগরিক ইউরোপযাত্রা চেষ্টা করছিলেন, তখন নৌকাটির ইঞ্জিন নষ্ট হয়ে সাগরে ভাসতে থাকলে তাদের গত ৩১ মে তিউনিসিয়ার জলসীমা থেকে একটি কার্গো জাহাজ উদ্ধার করে। কিন্তু এসব অভিবাসীকে তিউনিসিয়া বা ইউরোপের কোনো দেশ গ্রহণ করতে অস্বীকৃতি জানিয়েছে। এ পরিস্থিতিতে তিউনিসিয়ার সরকার, রেড ক্রিসেন্ট সোসাইটি, মানবাধিকার সংগঠন এবং আন্তর্জাতিক অভিবাসন সংস্থাসহ (আইওএম) সংশ্লিষ্ট সবার সঙ্গে যোগাযোগের মাধ্যমে অন্ততপক্ষে তাদের তিউনিসিয়ায় নামানোর ব্যবস্থা গ্রহণ-পূর্বক দেশে পাঠানোর জন্য দূতাবাসের সর্বাত্মক প্রচেষ্টা চলছে।
দূতাবাসের সতর্কবার্তায় আরও উল্লেখ করা হয়, গত মে মাস থেকে লিবিয়ার উপকূল থেকে সাগরপথে ইউরোপ যাত্রার চেষ্টাকালে দেশটির কোস্ট গার্ড বিভিন্ন দেশের অনেক অভিবাসীকে আটক করেছে। তাদের মধ্যে কিছু সংখ্যক বাংলাদেশি নাগরিকও রয়েছেন। এখানে উল্লেখ্য যে, ২০১৮ সাল থেকে ইউরোপের বিভিন্ন দেশ অবৈধ অভিবাসনের বিষয়ে কঠোর অবস্থান নিয়েছে এবং লিবিয়ার কোস্ট গার্ড তাদের নজরদারি জোরদার করেছে। ফলে বর্তমানে লিবিয়া থেকে সাগরপথে ইউরোপযাত্রা একেবারেই অসম্ভব।
বিজ্ঞপ্তিতে বলা হয়, এই অবস্থায় বাংলাদেশ দূতাবাসের পক্ষ থেকে লিবিয়ায় থাকা নাগরিকদের এ বিষয়ে সতর্ক থাকার জন্য অনুরোধ জানানো যাচ্ছে। একইসঙ্গে দেশে তাদের আত্মীয়-স্বজন, বন্ধু-বান্ধব ও পরিচিতজনদের বিষয়টি অবহিত করার জন্য বিশেষভাবে পরামর্শ দেওয়া হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউরোপ

২০ সেপ্টেম্বর, ২০২০
৪ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন