Inqilab Logo

ঢাকা, শনিবার ২০ জুলাই ২০১৯, ০৫ শ্রাবণ ১৪২৬, ১৬ যিলক্বদ ১৪৪০ হিজরী।

জিতেও দুয়োর মুখে ব্রাজিল

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জুন, ২০১৯, ৭:০৪ পিএম

কোপা আমেরিকায় প্রথম ম্যাচে বলিভিয়ার বিপক্ষে প্রত্যাশিত জয় পেয়েছে ব্রাজিল। তবে প্রিয় দলের খেলায় মন ভরেনি স্বাগতিক সমর্থকদের। এজন্য তিতের দলকে দুয়োও শুনতে হয়েছে।
বার্সেলোনা ফরোয়ার্ড ফিলিপ কোতিনহোর জোড়া গোলে বলিভিয়াকে ৩-০ ব্যবধানে হারায় পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। অন্য গোরটি করেন গ্রেমিওর তরুণ স্ট্রাইকার এভারটন। গত ৬০ বছরে এই প্রথম ঘরের মাঠে সাদা জার্সি পরে মাঠে নামে সেলেসাওরা।
সাও পাউলোর মরুম্বি স্টেডিয়ামে জমকালো উদ্বোধনী ম্যাচে গ্যালারির ৩০ শতাংশ ছিল খালি। গোলশূন্য প্রথমার্ধে ব্রাজিল ছিল না চেনা ছন্দে। নিষ্প্রভ ফুটবলে ত্যক্ত-বিরক্ত হয়ে শেষ পর্যন্ত প্রিয় দলকেও দুয়ো দিতে ছাড়েনি ফুটবল পাগল দেশটির সমর্থকরা। ম্যাচ শেষে কোচ তিতে বলেন, দর্শকদের কাছ থেকে এমন প্রতিক্রিয়া ছিল ‘প্রত্যাশিত’, ‘আমরা এটা বুঝতে পারছিলাম, ছেলেরা বুঝতেছিল, সব কোচ এটা বুঝতে পারে।’ ৫৬ বছর বয়সী বলেন, ‘আমাদের বুঝতে হবে যে আমরা যদি সামনের দিকে এগিয়ে যাই, সুযোগ তৈরি করি তখন তারা প্রসংশা করবে।’ ফুটবলে এটা স্বাভাবিক উল্লেখ করে তিতে বলেন, ‘বড় ক্লাবে যখন আপনি খেলবেন এবং যখন আপনি কিছুই করতে পারবেন না তখন সমর্থকরা কিছুই বুঝবে না। তারা দুয়ো দেবে। যখন আপনি ফুল ব্যাক থেকে সেন্ট্রাল ডিফেন্ডারের কাছে, গোলকিপারের কাছে বল পাস দেবেন তখন আপনাকে দুয়ো শুনতে হবে।’
চোটগ্রস্থ নেইমারের অনুপস্তিতিতে আক্রমণের অগ্রভাগে লিভারপুল ফরোয়ার্ড রবার্তো ফিরমিনো এবং মিডফিল্ডে ম্যানচেস্টার সিটির ফার্নান্দিনহোকে আনেন তিতে। দু’জনের কেউই বলিভিয়ার রক্ষণে তেমন চাপ সৃষ্টি করতে পারেনি। উপস্থিত ৪৬ হাজার দর্শক দুয়ো দিয়ে তাদের হতাশা প্রকাশ করে।
তবে দ্বিতীয়ার্ধে আটবারের চ্যাম্পিয়নরা ছিল একেবারেই ভিন্ন চেহারায়। শুরু থেকেই গোছালো আক্রমণে তারা প্রতিপক্ষের রক্ষণে চাপ তৈরি করতে থাকে। ফলও মেলে দ্রুত। ডি বক্সে হ্যান্ডবলের সুবাদে পেনাল্টি পায় ব্রাজিল। সফল স্পটকিকে টুর্নামেন্টের প্রথম গোলে দলকে এগিয়ে নেন কুতিনহো। তিন মিনিট বাদে সতীর্থের মাপা ক্রসে সহজ হেডে ব্যবধান দ্বিগুণ করেন ২৭ বছর বয়সী। শেষ দিকে বদলি নেমে ক্যারিয়ারের প্রথম আন্তর্জাতিক গোল করেন এভারটন।
১৯৮৯ সালের পর এই প্রথম কোপা আমেরিকার স্বাগতিক দেশ ব্রাজিল। দক্ষিণ আমেরিকার দশ দেশসহ এশিয়ার দুই দেশ কাতার ও জাপান এবারের প্রতিযোগিতায় অংশ নিচ্ছে।
ব্রাজিলের পরবর্তি ম্যাচ আগামী বুধবার সকাল সাড়ে ছয়টায়। আজ রাত চারটায় নিজেদের প্রথম ম্যাচে কলম্বিয়ার মুখোমুখি হবে আর্জেন্টিনা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল

১৭ জুলাই, ২০১৯
১৪ জুলাই, ২০১৯

আরও
আরও পড়ুন