Inqilab Logo

ঢাকা, বুধবার ২৪ জুলাই ২০১৯, ০৯ শ্রাবণ ১৪২৬, ২০ যিলক্বদ ১৪৪০ হিজরী।

বিতর্ক মানুষকে আত্মবিশ্বাসী করে- ডা. দীপু মনি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ জুন, ২০১৯, ৭:৫৫ পিএম | আপডেট : ৮:৫৮ পিএম, ১৫ জুন, ২০১৯

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, বিতর্ক মানুষকে সাহসী ও আত্মবিশ্বাসী করে। মানুষকে বাচনভঙ্গি শিখায়। বিতর্ক মানুষকে পরমতসহিষ্ণুতা শিখায়। তিনি বলেন, বিতর্কের মাধ্যমে ভাষার উপর একধরনের দক্ষতা তৈরি হয়। শুধু বাচনভঙ্গির কারনে অনেক সময় কম গুরুত্বপূর্ণ কথাও মানুষ আগ্রহ নিয়ে শুনে। আবার বাচনভঙ্গির কারনে অনেক গুরুত্বপূর্ণ কথারও গুরুত্ব কমে যায়।

শনিবার (১৫ জুন) রাজধানীর রেসিডেনসিয়াল মডেল কলেজ মিলনায়তনে বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের (বিএফএফ)-সমকাল আয়োজিত জাতীয় বিজ্ঞান বিতর্ক উৎসব ২১১৯ এর চূড়ান্ত পর্বের প্রতিযোগিতায় তিনি এ কথা বলেন। দৈনিক সমকালের ভারপ্রাপ্ত সম্পাদক মুস্তাফিজ শফির সভাপতিত্বে পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ডেফোডিল বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. ইউসুফ মাহবুবুল ইসলাম, সেন্ট্রল উইমেন্স ইউনিভার্সিটির ভিসি ও বিএফএফ এর ট্রাস্টি প্রফেসর পারভীন হাসান এবং বিএফএফ এর নির্বাহী পরিচালক সাজ্জাদুর রহমান চৌধুরী প্রমূখ। ১৪ মার্চ থেকে শুরু হওয়া এই প্রতিযোগিতায় ৬৪ জেলার ৫২০ স্কুল অংশগ্রহণ করে। উপজেলা ও জেলা পর্যায়ে ৪৪১ টি বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। চূড়ান্ত পর্যায়ে চ্যাম্পিয়ন হয় খুলনার সরকারি করনেশন মাধ্যমিক বালিকা বিদ্যালয় এবং রানার আপ হয় নওগাঁ সরকারি বালিকা বিদ্যালয়। চূড়ান্ত পর্বে বিতর্কের বিষয়বস্তু ছিল সর্বস্তরে প্রযুক্তির ব্যাবহারের মাধ্যমে দুর্নীতি রোধ করা সম্ভব।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ