Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ১৬ জুন, ২০১৯, ১২:১০ এএম

আফগানিস্তানে নিহত ৯
ইনকিলাব ডেস্ক : আফগানিস্তানের নানগারহার প্রদেশে শক্তিশালী বোমা বিস্ফোরণে অন্তত ৯ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও অন্তত ১২ জন। কর্তৃপক্ষ জানায়, বৃহস্পতিবার প্রদেশটির জালালাবাদ শহরের একটি আবাসিক এলাকায় পুলিশের গাড়ি লক্ষ্য কোরে বোমা হামলা চালালে এ হতাহতের ঘটনা ঘটে। নিহতদের মধ্যে ৪ পুলিশ ও ৫ বেসামরিক নাগরিক রয়েছেন। এএফপি।

বেতন দ্বিগুণ
ইনকিলাব ডেস্ক : ভুটানের জাতীয় সমৃদ্ধির পরিমাণ হয় গ্রোস ন্যাশনাল হ্যাপিনেস সূচকে, তারা এবার শিক্ষকদের বেতন দ্বিগুণ করলো। পার্লামেন্টের নিম্নকক্ষে সম্প্রতি নতুন একটি প্রস্তাব অনুমোদিত হয়েছে, যেখানে ১০ বছরের বেশি অভিজ্ঞতাসম্পন্ন শিক্ষকদের বেতন দ্বিগুণ করে ৪০,০০০ গুলট্রাম (৫৭০ ডলার) করার বিধান রাখা হয়েছে। এবং এখন তারা বেতনের সাথে ভাতাও পাবে। সাড়ে সাত লক্ষ মানুষের এই দেশটিতে মেডিকেল পেশাদারদের জন্যও বেতন বাড়ানো হয়েছে। এএফপি।

অপরাধের স্বীকৃতি
ইনকিলাব ডেস্ক : ব্রাজিলের সবোর্চ্চ আদালতে দেশটির লৈঙ্গিকভাবে সংখ্যালঘুদের জন্য একটি শুনানি অনুষ্ঠিত হয়েছে। সুপ্রিম কোর্টের ভোটে পাস হওয়া ওই আইনে বলা হচ্ছে, এখন থেকে দেশটির সমকামীদেরকে যারা ঘৃণা করবে তাদেরকে অপরাধী বলে চিহ্নিত করা হবে। ব্রাজিলের দ্য সুপ্রিম ফেডারেল কোর্ট (এসটিএফ) বিষয়টি নিয়ে করা শুনানিতে ৮-৩ ভোটের ব্যবধানে এর পক্ষে রায় দেন। এএফপি।

ফের ড্রোন হামলা
ইনকিলাব ডেস্ক : আবারও সউদী আরবের আবহা বিমানবন্দরে হামলা চালিয়েছে ইয়েমেনের সামরিক বাহিনী। শুক্রবার এ হামলায় কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। এ নিয়ে চলতি সপ্তাহেই বিমানবন্দরে দুইবার হামলা চালালো ইয়েমেন। ইয়েমেনি সেনাবাহিনী বলছে, শুক্রবার ভোরে সউদী আরবের আবহা বিমানবন্দরে ড্রোন হামলা চালানো হয়েছে। হামলার পর বিমানবন্দরের কার্যক্রম বন্ধ রাখা হয়। রয়টার্স।


ট্রাম্প-আবে
ইনকিলাব ডেস্ক : ওমান উপসাগরে দুই তেলবাহী ট্যাংকারে বিস্ফোরণের ঘটনায় জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে-র সঙ্গে কথা বলেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। জাপানি নেতার ইরান সফরের পর বুধবার দুই নেতার এ ফোনালাপ অনুষ্ঠিত হয়। এদিকে ওই বিস্ফোরণের ঘটনায় যুক্তরাষ্ট্র কর্তৃক ইরানকে দায়ী করার কয়েক মিনিট আগে বৃহস্পতিবার ট্রাম্প ঘোষণা দেন, তার দেশ শিগগিরই ইরানের সঙ্গে পরমাণু আলোচনায় বসবে। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ