Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯, ০৬ কার্তিক ১৪২৬, ২২ সফর ১৪৪১ হিজরী

ইরানের পাশে থাকবে চীন : জিনপিং

ইনকিলাব ডেস্ক : | প্রকাশের সময় : ১৬ জুন, ২০১৯, ১২:০৯ এএম

বৈশ্বিক যেকোনো পরিস্থিতিতে যত পরিবর্তনই আসুক না কেন ইসলামি প্রজাতন্ত্র ইরানের সঙ্গে চীন দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার করবে বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট শি জিনপিং। ইরানের গণমাধ্যম পার্সটুডের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। কিরঘিজিস্তানের রাজধানী বিশকেকে শুক্রবার অনুষ্ঠিত সাংহাই সহযোগিতা পরিষদের শীর্ষ সম্মেলনের অবকাশে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানির সঙ্গে এক বৈঠকে চীনা প্রেসিডেন্ট জিনপিং একথা বলেন।

তিনি ইরানকে আশ্বাস দেন সবসময় তেহরানের পাশে থাকবে বেইজিং। ইরানের সঙ্গে বিশ্বের ছয় পরাশক্তির করা পারমাণবিক চুক্তি থেকে যুক্তরাষ্ট্রের একতরফাভাবে নিজেদের প্রত্যাহার করে নেয়ার নিন্দা করেন চীনা প্রেসিডেন্ট। তিনি বলেন, ইরানের সঙ্গে বিভিন্ন ক্ষেত্রে চীন কৌশলগত সম্পর্ক রক্ষা করে চলবে। বৈঠকে প্রেসিডেন্ট রুহানি বলেন, মার্কিন একাধিপত্যবাদের বিরুদ্ধে ইরান ও চীনের প্রতিরোধ শুধু দুই দেশ নয় বরং সারা বিশ্বের স্বার্থ রক্ষা করবে। ইরানের সঙ্গে স্বাক্ষরিত পারমাণবিক কর্মসূচি বিষয়ক আন্তর্জাতিক চুক্তি ও আইন লঙ্ঘনের জন্য তিনি যুক্তরাষ্ট্রের নিন্দা করেন। তিনি আরও বলেন, যুক্তরাষ্ট্র আন্তর্জাতিক আইন লঙ্ঘন করছে এবং এশিয়াসহ গোটা বিশ্বের ওপর আধিপ্যত কায়েম করতে চায়। পার্সটুডে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ