Inqilab Logo

ঢাকা, রোববার , ১৫ ডিসেম্বর ২০১৯, ৩০ অগ্রহায়ণ ১৪২৬, ১৭ রবিউস সানি ১৪৪১ হিজরী

শুভেচ্ছা পেতে বিজ্ঞাপন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জুন, ২০১৯, ১২:০৮ এএম

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ট ট্রাম্প নিজের জন্মদিনের শুভেচ্ছা পেতে প্রায় সাড়ে আট কোটি টাকার বিজ্ঞাপন দিয়েছেন। তিনি ৭৩তম জন্মদিনে দেশবাসীর কাছ থেকে শুভেচ্ছা পেতে ফেসবুকের পেছনে আট কোটি ৪৫ লাখ টাকার বেশি খরচ করেছেন!

গত শুক্রবার ট্রাম্প তার জন্মদিন উদ্যাপন করেন। জন্মদিন সামনে রেখে ফেসবুকে তার ওই বিজ্ঞাপন কয়েক মাস ঘোরাফেরা করেছে। হাজার হাজার ডিজিটাল বিজ্ঞাপনের ব্যবস্থা করেন ট্রাম্প। বিজ্ঞাপনগুলো অনেকটা প্রচারণার মতো।

একটি ডিজিটাল কার্ডে স্বাক্ষর করে প্রেসিডেন্ট ট্রাম্পকে ‘শুভ জন্মদিনে’র শুভেচ্ছা জানাতে বলা হয়। অনলাইন ব্যবহারকারীদের উৎসাহিত করতে বিভ্রান্তিকর এক ঘোষণাও দেয়া হয়। বলা হয় ট্রাম্প প্রতিটি শুভেচ্ছা নিজে পড়বেন! এত ডিজিটাল বিজ্ঞাপনের ভেতর থেকে তিনি কীভাবে সেগুলো দেখবেন, তা পরিষ্কার করেননি।

জন্মদিন ঘিরে ট্রাম্পের এমন বিজ্ঞাপনকে গণমাধ্যমে ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারণার মহড়া বলা হয়েছে।
বিজ্ঞাপনের signature অপশনে প্রবেশ করতে ব্যবহারকারীদের ডেটা কালেকশন পেজে ক্লিক করতে বলা হয়েছে। ক্লিক করার পর তাদের সঙ্গে যোগাযোগের তথ্যও চাওয়া হয়। ধারণা করা হচ্ছে, জন্মদিন ব্যবহার করে ট্রাম্প নিজের ‘একান্ত অনুগত’ সমর্থকদের একটা তালিকাও করে নিচ্ছেন। সূত্র : ভাইস নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিজ্ঞাপন


আরও
আরও পড়ুন