Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯, ০৬ কার্তিক ১৪২৬, ২২ সফর ১৪৪১ হিজরী

বাংলাতেই বলতে হবে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জুন, ২০১৯, ১২:০৮ এএম

হিন্দি ভাষা শেখা নিয়ে প্রবল আপত্তি করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যয়। এবার তিনি ফের ভাষা ইস্যুতে বিজেপিকে টার্গেট করে বললেন, বাংলায় এলে বাংলাতেই কথা বলতে হবে।

গত শুক্রবার মমতা বন্দ্যোপাধ্যায় উত্তর ২৪ পরগনার কাঁচরাপাড়ায় একটি সভায় যোগ দিয়ে বলেন, বাংলাকে গুজরাট বানিয়ে দেওয়ার চেষ্টা চলছে। আমরা বাংলাকে এগিয়ে নিয়ে যেতে চাই। আমরা দিল্লি গেলে হিন্দিতে কথা বলি।

তিনি আরও বলেন, শুধু দিল্লি নয়। যখন পঞ্জাবে যাই, পঞ্জাবিতে কথা বলি। যখন আমি তামিলনাড়– যাই, তামিল না জানলেও অল্প কিছু জানি। সুতরাং একই ভাবে যখন আপনি বাংলায় আসবেন আপনাকে বাংলায় কথা বলতে হবে। আমরা মেনে নিতে পারি না বাইরে থেকে লোক আসবে আর বাঙালিদের মারধর করবে।

মুখ্যমন্ত্রী ওই সভায় আরও বলেন, নৈহাটি, কাঁকিনাড়া, ব্যারাকপুরে বাঙালিদের বাড়িতে লুট হচ্ছে। আমরা এটা সহ্য করব না। এর আগেও বিজেপিকে আক্রমণ করে মমতা বলেন, গুজরাটের মানুষকে আমরা ভালবাসি, কিন্তু বাংলাকে গুজরাত বানানোর চেষ্টা করা হলে, আমরা তা হতে দেব না। এতে যদি জেলে যেতে হয়, তাও যেতে রাজি আছি। ধমকানি, চমকানি আমরা মানি না। হিন্দি ভাষা নিয়েও মমতা প্রশ্ন তুলেছিলেন,হিন্দি ভাষা বাধ্যতামূলক করা হবে কেন?’ সূত্র : কলকাতা২৪।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ