Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৪ অক্টোবর ২০১৯, ২৯ আশ্বিন ১৪২৬, ১৪ সফর ১৪৪১ হিজরী

সুন্দরবনকে বিপদসঙ্কুল বিশ্ব ঐতিহ্য ঘোষণা ইউনেস্কোর

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ১৬ জুন, ২০১৯, ১২:০৮ এএম

বাংলাদেশের সুন্দরবনকে বিপদসংকুল বিশ্ব ঐতিহ্য হিসেবে ঘোষণা করেছে ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্য কেন্দ্র। সুন্দরবন রক্ষায় যেসব পদক্ষেপ নেয়া হয়েছে তাকে অপর্যাপ্ত মনে করে ইউনেস্কো। রামপাল কয়লা বিদ্যুৎকেন্দ্র ও অন্যান্য নানা উন্নয়ন প্রকল্পের কারণে গত সপ্তাহে সুন্দরবনকে বিপদসংকুল বিশ্ব ঐতিহ্য হিসেবে ঘোষণা করা হয়। একই সঙ্গে, ইউনেস্কো বাংলাদেশ সরকারের কাছে অনুরোধ জানিয়েছে যাতে তাদের সুন্দরবন রক্ষায় একটি সংশোধনীমূলক পরিকল্পনা করতে ডাকা হয়।

১৯৯৯ সালে ইউনেস্কো সুন্দরবনকে বিশ্ব ঐতিহ্য হিসেবে ঘোষণা করেছিল। এখন ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্য কেন্দ্রই সুন্দরবনকে বিপন্ন ঘোষণা করেছে। যদিও বাংলাদেশ সরকার বরাবরই দাবি করে আসছে যে, রামপাল বিদ্যুৎকেন্দ্র সুন্দরবনের কোনো ক্ষতি করবে না। কিন্তু ইউনেস্কো কখনই এমন আশ্বাসে সন্তুষ্ট হয়নি। ২০১৭ সালে সরকার ইউনেস্কোর ৪১তম সভায় অংশ নিয়ে এ ইস্যুত আলোচনা করে।

ইউনেস্কোর দাবি, সে সময় বাংলাদেশ সরকারের ভাষ্যমত সুন্দরবনকে বিপদমুক্ত করতে যথেষ্ট পদক্ষেপ নেয়া হয়নি। উল্টো সরকার সুন্দরবনের পাশে পায়রা নদীতে আরো দু’টি নতুন পাওয়ার প্লান্ট তৈরি করছে। এছাড়া সুন্দরবন এলাকায় নতুন নতুন শিল্প প্রকল্প হাতে নেয়া হয়েছে। এর জন্য সুন্দরবনের নদীগুলো ড্রেজিং করা হচ্ছে। ইউনেস্কোর আশঙ্কা এর ফলে সুন্দরবনের ম্যানগ্রোভ পরিবেশ বিনষ্ট হতে যাচ্ছে। সংস্থাটি জানিয়েছে, বাংলাদেশ সরকার সুন্দরবন রক্ষায় যে পদক্ষেপ নিয়েছে তা প্রয়োজনের তুলনায় অতি সামান্য।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন