Inqilab Logo

ঢাকা, শনিবার ২০ জুলাই ২০১৯, ০৫ শ্রাবণ ১৪২৬, ১৬ যিলক্বদ ১৪৪০ হিজরী।

কর্মসংস্থানের অভাবে বিদেশে পাড়ি দিচ্ছে যুবকরা

আলোচনা সভায় আমীর খসরু

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ জুন, ২০১৯, ১২:০৮ এএম

দেশে কর্মসংস্থান না থাকার কারণে যুবকরা বিদেশে পাড়ি দিচ্ছে বলে অভিযোগ করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী। তিনি বলেন, আজকে বাংলাদেশি তরুণরা-যুবকরা বেকারত্ব সহ্য করতে না পেরে, নিপীড়ন-নির্যাতন সহ্য করতে না পেরে তিউনিউশিয়ার উপকূলে সমুদ্রে ভাসছে। কেন বাংলাদেশ থেকে এই যুবকরা পালিয়ে যাচ্ছে? যারা আজকে উন্নয়নের কথা বলে, তারা কি উত্তর দিতে পারবে? দেশে কর্মসংস্থান না থাকার কারণেই বেকাররা বিদেশ পাড়ি দিচ্ছে। গতকাল (শনিবার) দুপুরে জাতীয় প্রেসক্লাবে তাঁতী দল আয়োজিত ‘গণতন্ত্র পুনরুদ্ধার ও দেশনেত্রী বেগম খালেদা’ শীর্ষক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

সরকারের সমালোচনা করে আমীর খসরু বলেন, যে দেশে গণতন্ত্র থাকবে না, মানবাধিকার থাকবে না, আইনের শাসন থাকবে না, গণমাধ্যমের স্বাধীনতা থাকবে না, সেই দেশে ন্যায় বিচার হতে পারে না। দেশের এই অবস্থা বদলাতে ‘মুক্তির সংগ্রাম’ শুরু করা ছাড়া আর কোনো পথ নেই। এজন্য খালেদা জিয়ার মুক্তির জন্য আন্দোলনে নামার আহ্বান জানান তিনি।

তিনি বলেন, আজকে দেশের মানুষ সবচেয়ে বেশি স্পর্শকাতর দেশনেত্রী বেগম খালেদা জিয়ার মুক্তির সঙ্গে জড়িত মানুষের ভোটাধিকার ও নিরাপত্তা ফিরে পাবে কি না। ন্যায়বিচার পাবে কি না। আমাদের এক দাবি নিয়ে ঘর থেকে বেরিয়ে দু’পা এগিয়ে চিৎকার করতে হবে। সেটা হলে খালেদা জিয়ার মুক্তি হবে।
বিএনপির স্থায়ী কমিটির এই নেতা বলেন, দেশের সব জায়গায় একটা অস্থিরতা বিরাজ করছে। একটি গোষ্ঠী বাংলাদেশের জনগণকে বাইরে রেখে ক্ষমতা দখল করে আছে। তাদের উদ্দেশ্য একদলীয় শাসন পুনঃপ্রবর্তন। বাজেট নিয়ে সাবেক এই মন্ত্রী বলেন, এই বাজেট থেকে জনগণ কিছু পাবে না। একই গোষ্ঠী আজকে ব্যবসা-বাণিজ্য করছে, একই গোষ্ঠী আজকে সারা দেশ পরিচালনা করছে। অতীতে একই গোষ্ঠি সব কিছুর দায়িত্বে ছিল না।

২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের জন্য সরকারের সমালোচনা করে খসরু বলেন, বাজেট দেশের মানুষের প্রত্যাশা পূরণ করবে না। তারা জনগণের কাছে দায়বদ্ধ নয়। তারা একদিকে লুট করছে, অন্যদিকে বাজেট দিচ্ছে, দেশ পরিচালনা করছে, পলিসি নির্ধারণ করছে। আজকে সব একীভ‚ত। সত্যিকার অর্থে যারা ভোট চুরি করে তাদের হাতে দেশের সম্পদ নিরাপদ নয়। তাদের দ্বারা সম্পদের সুষম বণ্টন হতে পারে না।

জাতীয়তাবাদী তাঁতীদল সত্যিকার অর্থে তাঁতীদের জন্য কাজ করছে উল্লেখ করে বিএনপির নীতিনির্ধারণী ফোরামের এই নেতা বলেন, আমরা যাদের প্রতিনিধিত্ব করে রাজনীতি করছি, তাদের যদি মাথায় না রাখি, অনেকে আমাদের দোষারোপ করে আমরা খালি নির্বাচন চাই, এটা চাই, সেটা চাই কিন্তু গণমানুষের যে প্রত্যাশা সেটা তুলে ধরতে আমরা ব্যর্থ হচ্ছি। এটা তো স্বীকার করতে হবে। আমরা যদি নিজেদের আত্মসমালোচনা না করি, তাহলে কিন্তু এদের সমাধান দেয়া যাবে না।

তিনি বলেন, শুধু তাঁতী দল নয় এই যে কৃষক দল, কৃষক দলের একটা দায়িত্ব আছে। আজকে কৃষকের যে দুরবস্থা, এটা কৃষক দলের প্রধান দায়িত্ব যে, তারা এগুলো জাতির সামনে তুলে ধরা এবং যাদের প্রতিনিধিত্ব করছে তাদের সঙ্গে যোগাযোগও করা।

তাঁতী দলের আহ্বায়ক আবুল কালাম আজাদের সভাপতিত্ব করেন এবং সদস্য সচিব মজিবুর রহমানের পরিচালনায় সভায় বক্তব্য রাখেন- বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল মান্নান, সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ, তাঁতী বিষয়ক সম্পাদক হুমায়ুন ইসলাম খান, ওলামা দলের আহ্বায়ক শাহ নেছারুল হক, ন্যাশনাল পিপলস পার্টির নেতা অহিদুর রহমান প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন