Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

‘এটা কোনো যুদ্ধ নয়’

পাক-ভারত ম্যাচ নিয়ে ওয়াসিম

স্পোর্টস ডেস্ক : | প্রকাশের সময় : ১৬ জুন, ২০১৯, ২:১৪ এএম

ম্যানচেস্টারে ওল্ট ট্রাফোর্ডে আজ মুখোমুখি হবে দুই চিরপ্রতিদ্ব›দ্বী ভারত ও পাকিস্তান। বিশ্বকাপের সবচেয়ে উত্তেজনাকর ম্যাচের আগে সীমান্তের দুই পারের সমর্থকদের শান্ত থাকার অনুরোধ জানিয়েছেন পাকিস্তানী কিংবদন্তী ক্রিকেটার ওয়াসিম আকরাম।

ধারাভাষ্যকার হিসেবে এবারের বিশ্বকাপে ইংল্যান্ডে অবস্থান করছেন আকরাম। পুরনো দুই প্রতিদ্ব›দ্বীর ম্যাচকে এবারের বিশ্বকাপের সবচেয়ে ‘বড় ম্যাচ’ হিসেবে অভিহিত করেছেন পাকিস্তানী সাবেক এই তারকা পেসার। যদিও দুই দেশের সমর্থকদের মধ্যে দীর্ঘদিনের এক অলিখিত লড়াইয়ের পাশাপাশি কূটনৈতিক ও রাজনৈতিক সম্পর্কের বৈরিতা বিবেচনায় ওয়াসিম বলেছেন, ম্যাচটি অবশ্যই সকলের উপভোগ করার উচিত। এখানে অন্য কোন বিষয় নিয়ে মাতামাতি না করাই ভাল।

বার্তা সংস্থা এএফপিকে দেয়া এক সাক্ষাতকারে ওয়াসিম বলেছেন, ‘এর থেকে বড় ম্যাচ আর হতে পারে না। বিশ্বকাপে ভারত-পাকিস্তান ম্যাচ মানেই পুরো ক্রিকেটর বিশ্বের দৃষ্টি এই ম্যাচের উপর আবদ্ধ হয়ে যাওয়া। উভয় দেশের সমর্থকদের উদ্দেশ্যে একটি কথাই বলতে চাই, এটা কোন যুদ্ধ নয়, একটি ম্যাচ। সে কারনে সকলেই যাতে ম্যাচটি উপভোগ করে। এখানে একটি দল জিতবে, আরেকটি পরাজিত হবে। এখানে উত্তেজিত হয়ে কিছুই হবে না। যারা ম্যাচটিকে যুদ্ধের তকমা দিচ্ছে তারা ক্রিকেটের সত্যিকার সমর্থক নয়।’

এই ম্যাচের সব টিকিট অনেক আগেই বিক্রি হয়ে গেছে। সূত্রমতে জানা গেছে কালোবাজারিরাও এই ম্যাচকে ঘিড়ে বেশ সরব হয়ে উঠেছে। সাবেক পেস বোলার ওয়াসিম স্বীকার করেছেন, ‘ভারত-পাকিস্তান ম্যাচে আলাদা একটি চাপ সবসময়ই থাকে। এই চাপ আমার থেকে বেশী কে উপলব্ধি করতে পারে। খেলোয়াড়ী জীবনে সবসময়ই আমি ভারতের বিপক্ষে ম্যাচের জন্য মুখিয়ে থাকতাম। কারণ এই ম্যাচে উভয় দলের সেরা খেলোয়াড়দের পারফরমেন্স বেরিয়ে আসতো।’

১৯৯২ সালের পর এ পর্যন্ত বিশ্বকাপের ৬টি ম্যাচে কোনটিতেই ভারতকে পরাজিত করতে পারেনি পাকিস্তান। কিন্তু ওয়াসিম মনে করেন আজকের ম্যাচে ভারতকে পরাজিত করতে হলে পাকিস্তানের নিজস্ব আগ্রাসনকে নিয়ন্ত্রণে রাখতে হবে, ‘এই একটি উপায়ে ভারতকে বধ করা যায়।’ তার মতে ভারতের শক্তিশালী ব্যাটিং লাইন-আপ থাকলেও পাকিস্তানী বোলাররা নিজেদের দিনে সম্ভাব্য অনেক কিছুই করতে পারে। ২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনাল তারই প্রমান। যে দল ম্যাচের চাপ ভালভাবে সামলে উঠতে পারবে তারাই জয়ী হবে বলে তিনি বিশ্বাস করেন।

ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জয়ের পর নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচটি বৃষ্টিতে ভেসে যাওয়ায় ভারত তিন ম্যাচ থেকে পাঁচ পয়েন্ট সংগ্রহ করেছে। অন্যদিকে ওয়েস্ট ইন্ডিজ ও অস্ট্রেলিয়ার বিপক্ষে পরাজিত পাকিস্তান ইংল্যান্ডের বিপক্ষে এ পর্যন্ত একটি মাত্র জয় পেয়েছে। শ্রীলঙ্কার বিপক্ষে তাদের ম্যাচটি বৃষ্টিতে পরিত্যক্ত হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ওয়াসিম

১১ ডিসেম্বর, ২০১৬

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ