Inqilab Logo

ঢাকা, বুধবার ২৪ জুলাই ২০১৯, ০৯ শ্রাবণ ১৪২৬, ২০ যিলক্বদ ১৪৪০ হিজরী।

মার্কিন পণ্যে আমদানি শুল্ক বৃদ্ধি করছে ভারত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জুন, ২০১৯, ১১:০১ এএম

এবার মার্কিন পণ্যে আমদানি শুল্ক বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছে ভারত। প্রায় ২৮টি মার্কিন পণ্যের উপর এই শুল্ক বৃদ্ধি করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় অর্থমন্ত্রণালয়। আজ থেকেই বর্ধিত শুল্ক কার্যকর হবে। এই পণ্যের মধ্যে কাজুবাদাম, আপেল, আখরোটসহ অন্যান্য পণ্য রয়েছে।

সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে, ওয়াশিংটন এর আগে ভারতের ওপর থেকে বাণিজ্য সংক্রান্ত বেশ কিছু সুবিধা প্রত্যাহার করে নিয়েছিল। তাদের এমন পদক্ষেপের পর থেকেই নয়াদিল্লিও পাল্টা পদক্ষেপ নেয়ার প্রস্তুতি নিচ্ছিল।

গত ৫ জুন জেনারেলাইজড সিস্টেম অব প্রেফারেন্সের আওতায় বাণিজ্য সংক্রান্ত সুবিধা প্রত্যাহার করার কথা জানিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এর আওতায় প্রায় ৫৬০ কোটি ডলার পর্যন্ত বিনা শুল্কে পণ্য রফতানি করা সম্ভব হত। কিন্তু এই স্কিম প্রত্যাহার করে নেওয়ার ফলে বাড়তি শুল্ক গুনতে হচ্ছে নয়াদিল্লিকে।

প্রসঙ্গত, এ মাসেই ভারতে আসার কথা মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর। তিনি আগেও জানিয়েছেন যে, বাণিজ্যিক বিষয়ে ভারতের সঙ্গে আলোচনায় সর্বদা প্রস্তুত যুক্তরাষ্ট্র।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ