Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯, ২ আশ্বিন ১৪২৬, ১৭ মুহাররম ১৪৪১ হিজরী।

যুক্তরাষ্ট্রের একতরফা নীতির বিরুদ্ধে একজোট ইরান ও চীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জুন, ২০১৯, ৭:৩৪ পিএম

বিশ্ব রাজনীতিতে মার্কিন যুক্তরাষ্ট্রের একতরফা নীতির কঠোর সমালোচনা করেছে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এবং ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি। কিরগিজিস্তানের বিশকেকে অনুষ্ঠিত আঞ্চলিক নিরাপত্তা সম্মেলনে এই সমালোচনা করে বিবৃতি দিয়েছেন এই দুই বিশ্ব নেতা। খবর আনাদোলু এজেন্সি।

বিশকেকে সাংহাই কর্পোরেশন অর্গানাইজেশনের সম্মেলনে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেন, পুরো এশিয়া নিয়ন্ত্রণ করতেই ইরান এবং চীনের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। এছাড়াও চীন প্রস্তাবিত ‘ওয়ান বেল্ট, ওয়ান রোড’ অর্থাৎ ‘সিল্ক রোড’ নির্মাণে সমর্থন জানিয়ে হাসান রুহানি আরও বলেন, ভৌগলিক অবস্থানগত কারণে এই ‘সিল্ক রোড’- এর গুরুত্ব অপরিসীম এবং এ ক্ষেত্রে অবদান রাখবে ইরান।

অন্যদিকে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং বলেন, চীন ইরানের সাথে কৌশলগত সম্পর্ক বজায় রেখেছে এবং এই সম্পর্ক উন্নয়নে কাজ করবে বেইজিং। তবে মার্কিন যুক্তরাষ্ট্র ইরানের সাথে সম্পাদিত পরমাণু চুক্তি ভঙ্গের কারণে কিছুটা দুশ্চিন্তাও রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ