Inqilab Logo

ঢাকা, শনিবার ২০ জুলাই ২০১৯, ০৫ শ্রাবণ ১৪২৬, ১৬ যিলক্বদ ১৪৪০ হিজরী।

ভারতের বিহারে তীব্র তাবদাহ একদিনেই ৪৫ জনের মৃত্যু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ জুন, ২০১৯, ১২:০৬ এএম


ভারতের বিহার রাজ্যে তীব্র দাবদাহে একদিনে অন্তত ৪৫ জনের মৃত্যু হয়েছে। অধিকাংশ প্রাণহানির ঘটনা ঘটেছে রাজ্যের আওরঙ্গাবাদ, গয়া ও নাওয়াদা জেলায়। এর মধ্যে সর্বোচ্চ ২৭ জনের মৃত্যু হয়েছে আওরঙ্গাবাদ জেলায়। গয়ায় মারা গেছেন ১৩ জন। নওয়াদা জেলায় মৃত্য হয়েছে ১২ জনের।

আওরঙ্গাবাদে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন রাজ্যের একটি সরকারি হাসপাতালের চিকিৎসক ডা. সুরেন্দ্র প্রাসাদ সিং। তিনি বলেন, অনেক লোকজন বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় রয়েছেন। মৃতদের সবাই উচ্চ-তাপমাত্রাজনিত জ্বরে ভুগছিলেন।

পরিস্থিতি মোকাবিলায় গয়ার বাসিন্দাদের রোদে না বেরোনোর পরামর্শ দিয়েছেন জেলা প্রশাসক অভিষেক সিং। আবহাওয়া দফতরের খবর অনুযায়ী, গয়ার তাপমাত্রা ৪৫ ডিগ্রি সেলসিয়াস অতিক্রম করেছে। ভাগলপুরের তাপমাত্রা ৪১ ডিগ্রি সেলসিয়াস। তুলনামূলকভাবে পূর্ণিয়ার তাপমাত্রা কম, ৩৫ ডিগ্রি সেলসিয়াস।

এদিকে বিহারে অ্যাকিউট এনসেফালাইটিস সিনড্রমে এখন পর্যন্ত চলতি মাসে ৮০ জন শিশুর মৃত্যু হয়েছে। তার মধ্যে আবার প্রচÐ গরম। সব মিলিয়ে সেখানকার পরিস্থিতি খুবই সঙ্কটজনক। তীব্র দাবদাহে প্রাণহানির ঘটনায় গভীর শোক জানিয়েছেন বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার। মৃতদের প্রত্যেকের পরিবারকে চার লাখ রুপি করে সহায়তার ঘোষণা দিয়েছেন তিনি। গরমের কারণে স্কুল কলেজের ছুটির মেয়াদ বাড়িয়ে ১৯ জুন করা হয়েছে। বেসরকারি স্কুলগুলোকেও গ্রীষ্মকালীন ছুটি বাড়িয়ে দেয়ার অনুরোধ করা হয়েছে।

ভারতে এবার প্রচন্ড গরম পড়েছে। উত্তর ভারতের ৪টি শহরের তাপমাত্রায় নতুন রেকর্ড সৃষ্টি হয়েছে। এগুলো হল দিল্লি, রাজস্থানের চুরু ও বান্দা এবং উত্তর প্রদেশের এলাহাবাদ। এসব স্থানে তাপমাত্রা ৪৮ ডিগ্রি সেলসিয়াস ও তার উপরে।

তাপমাত্রা যদি ৪৫ ডিগ্রিতে ওঠে ও দুই দিনের বেশি স্থায়ী হয় তাহলে দাবদাহ ঘোষণা করা হয়। পারদ ৪৭ ডিগ্রি সেলসিয়াস স্পর্শ করলে তাকে মারাত্মক বলা হয়। সূত্র : এনডিটিভি ,দ্য হিন্দু, টাইমস অব ইন্ডিয়া।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মৃত্যু


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ