Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার ২৩ জুলাই ২০১৯, ০৮ শ্রাবণ ১৪২৬, ১৯ যিলক্বদ ১৪৪০ হিজরী।

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ জুন, ২০১৯, ১২:০৫ এএম

 

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ
মর্মান্তিক মৃত্যু
স্কুল বাসে ঘুমিয়ে পড়েছিল শিশুটি। অন্যান্য সবাই নেমে গেলেও সেখানে যে একটি শিশু ঘুমিয়েই রয়েছে তা লক্ষ্যই করলেন না চালক! কোনও খোঁজ নিল না স্কুল কর্তৃপক্ষও। শনিবার দুবাইয়ে কয়েক ঘণ্টা স্কুল বাসের মধ্যে আটকে থেকে মৃত্যু হল ৬ বছরের এক শিশুর। মুহাম্মদ ফারহান নামে ওই শিশুর বাবা-মা ভারতের কেরালার বাসিন্দা। তাদের ব্যবসা রয়েছে দুবাইয়ে। জিনিউজ।

জারদারির বোন
পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট আসিফ আলি জারদারির পর এবার তার বোন ফারয়াল তালপুরকে গ্রেফতার করা হয়েছে। বিদেশে অবৈধভাবে অর্থ পাচারের মামলায় জারদারির সঙ্গে একই মামলায় অভিযুক্ত ছিলেন তিনি। শুক্রবার ফারয়াল তালপুরের বিরুদ্ধে পরোয়ানা জারি হলে এ দিনই তাকে গ্রেফতার করে করা হয়। ডন।

২ পাইলট নিহত
নিউ জিল্যান্ডের একটি আঞ্চলিক বিমানবন্দরে অবতরণের সময় আকাশে দুটি হাল্কা বিমানের সংঘর্ষে বিমান দুটির পাইলট নিহত হয়েছে। তবে তার আগেই একটি বিমান থেকে চার প্যারাসুট আরোহী নিরাপদে বেরিয়ে আসতে সক্ষম হন। রবিবার মাস্টার্টন শহরের কাছে হুড বিমানবন্দরের দক্ষিণে এই ঘটনা ঘটে। তাৎক্ষনিকভাবে বিমান দুটির সংঘর্ষের কারণ সম্পর্কে কিছু জানা যায়নি। রয়টার্স।

নিউজিল্যান্ডে ৭.৪
শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল নিউজিল্যান্ড। দেশটির উত্তরাঞ্চলে আঘাত হানা এ ভূমিকম্পের মাত্রা ছিল রিখটার স্কেলে ৭ দশমিক ৪। স্থানীয় সময় ভোর ৫টার দিকে নির্জন কারমাডেক দ্বীপে এ ঘটনা ঘটে। এতে কোনো হতাহত বা ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। ভূমিকম্পের উৎপত্তিস্থল নিউজিল্যান্ডের তাওরাঙ্গা শহর থেকে ৯২৯ কিলোমিটার উত্তর-উত্তরপূর্বে নর্থ আইল্যান্ড দ্বীপের ৩৪ কিলোমিটার গভীরে। সিএনএন।

দুজন নিখোঁজ
চীনের দক্ষিণাঞ্চলীয় গুয়াংডং প্রদেশের একটি সেতুর কিছু অংশ ধসে দুটি যানবাহন নদীতে পড়ে যায়। এই ঘটনায় একজনকে উদ্ধার করা হয়েছে। কিন্তু দুজন এখনও নিখোঁজ আছেন। প্রদেশটির হেয়ুয়ান শহরে অবস্থিত ডংগিজিয়াং সেতুটির কিছু অংশ ধসে পড়ায় এই দুর্ঘটনা ঘটে। প্রতিবেদনে বলা হয়, নদীতে পড়ে যাওয়া একটি ট্যাক্সিতে চালকসহ দুজন এবং একটি কারে একজন ছিলেন বলে প্রাথমিক তদন্তে জানা গেছে। সিনহুয়া।

নবায়ন হবে না
ইরানের উপ পররাষ্ট্রমন্ত্রী সাইয়্যেদ আব্বাস আরাকচি বলেছেন, পরমাণু সমঝোতা রক্ষায় কার্যকর পদক্ষেপ নিতে তার দেশ ইউরোপকে ৬০ দিনের যে সময়সীমা বেধে দিয়েছে তা কোনো অবস্থাতেই আর নবায়ন করবে না তেহরান। ইরান সফররত ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতি বিষয়ক উপ প্রধান কর্মকর্তা হেলগা স্মিডের সঙ্গে সাক্ষাতের পর সাংবাদিকদের কাছে এ তথ্য জানান আরাকচি। ইরনা।

নিহত ৭
ভারতের পশ্চিমাঞ্চলে নিরাপত্তা ব্যবস্থা ছাড়াই হোটেলের একটি সেপটিক ট্যাংক পরিষ্কার করতে গিয়ে শ্বাসরুদ্ধ হয়ে সাত জন মারা গেছে। পুলিশের বরাত দিয়ে এই তথ্য জানায় ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। পুলিশের এক কর্মকর্তা বলেন, গুজরাট রাজ্যের ভাদোদারা জেলায় শুক্রবার রাতে এ দুর্ঘটনা ঘটে। এই মৃত্যুর ঘটনায় হোটেলের মালিকের বিরুদ্ধে কর্মচারীদের নিরাপত্তার ব্যাপারে অবহেলার অভিযোগ আনা হয়েছে। নিহত চারজনকে ট্যাংকটি পরিষ্কার করার জন্য ডেকে আনা হয়েছিল। হোটেলের তিন কর্মী তাদের এ কাজে সহায়তা করছিল। ভারতে হাজার হাজার মানুষ, যাদের বেশিরভাগই দলিত স¤প্রদায়ভুক্ত। বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন