Inqilab Logo

ঢাকা, বুধবার ২৪ জুলাই ২০১৯, ০৯ শ্রাবণ ১৪২৬, ২০ যিলক্বদ ১৪৪০ হিজরী।

বিক্ষুব্ধ ছাত্রদল নেতাদের কর্মসূচি অব্যাহত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ জুন, ২০১৯, ১২:০৫ এএম

বয়সসীমা না রেখে ধারাবাহিক কমিটির দাবিতে আবারও অবস্থান কর্মসূচি পালন করেছে ছাত্রদলের সদ্য বিলুপ্ত কমিটির বিক্ষুব্ধ নেতারা। গতকাল (রোববার) বেলা সোয়া ১১টায় নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে অবস্থান কর্মসূচি শুরু করেন তারা। এ সময় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে বিভিন্ন সেøাগান দেন বিক্ষুব্ধরা। তবে কর্মসূচি শান্তিপূর্ণ হওয়ায় দলীয় কার্যালয়ের স্বাভাবিক কার্যক্রম অব্যাহত ছিল। পরে দুপুর ১টার দিকে কর্মসূচি স্থগিত করেন তারা। জানা গেছে, দাবি পূরণে বিএনপিকে আরও সময় দেয়ার লক্ষ্যে এমন সিদ্ধান্ত নেন বিক্ষুব্ধরা। তবে আজ সোমবার সকাল থেকে আবারও কর্মসূচি শুরু করবেন তারা।

ছাত্রদলের সদ্যবিলুপ্ত কমিটির সিনিয়র যুগ্ম-সম্পাদক আসাদুজ্জামান আসাদ বলেন, আগামীকাল (সোমবার) আবার শান্তিপূর্ণ অবস্থান নেব। দাবি আদায় না হওয়া পর্যন্ত কর্মসূচি চলবে। গত ৩ জুন ছাত্রদলের মেয়াদোত্তীর্ণ কমিটি ভেঙে দেয়ার পাশাপাশি বয়সসীমা বেঁধে দিয়ে কাউন্সিলের মাধ্যমে সংগঠনটির নতুন নেতৃত্ব নির্বাচনের ঘোষণা দেয় বিএনপি। এমন প্রেক্ষাপটে বয়সের সীমা তুলে দেয়াসহ তিন দফা প্রস্তাবনার ভিত্তিতে ছাত্রদলের নতুন কমিটি গঠনের দাবিতে গত মঙ্গলবার বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের প্রধান ফটকে তালা ঝুলিয়ে দিনব্যাপী বিক্ষোভ করেন সংগঠনের বিলুপ্ত কমিটির একাংশের নেতারা। পরে বিএনপির আশ্বাসে আন্দোলনের কর্মসূচি সাময়িকভাবে স্থগিত করলেও এ ব্যাপারে এখনো কোনো অগ্রগতি হয়নি। এমন প্রেক্ষাপটে গত শনিবার রাতে দাবি আদায়ে পুনরায় কর্মসূচি শুরু করার পাশাপাশি বিএনপির সাথে আলোচনা অব্যাহত রাখার সিদ্ধান্ত নেয় আন্দোলনকারীরা।
সমাধান দেবে সার্চ কমিটি : দেড় মাস পর গত শনিবার অনুষ্ঠিত বিএনপির স্থাায়ী কমিটির বৈঠকে ছাত্রদলের চলমান সংকটের বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে। দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান স্কাইপিতে বৈঠকে সংযুক্ত ছিলেন। বৈঠকে সিদ্ধান্ত হয়েছে, ছাত্রদলের সাবেক সভাপতি ও সাধারণ সম্পাদকরা (ছাত্রদলের কমিটি গঠনে বিএনপি গঠিত সার্চ কমিটি) বিষয়টি নিয়ে কাজ করছেন। সুতরাং তারাই এর সমাধান করবেন। তারা যদি না পারেন, সেক্ষেত্রে স্থায়ী কমিটির সদস্যরা বিষয়টি নিয়ে বসবেন।
এদিকে বিএনপি সূত্রে জানা গেছে, ছাত্রদলের নতুন কমিটি গঠন নিয়ে হাইকমান্ডের সিদ্ধান্তে কোনো পরিবর্তন না হওয়ার সম্ভাবনাই বেশি। এজন্য বিএনপির বিভিন্ন উপ-কমিটি ও দুই অঙ্গ সংগঠন যুবদল ও স্বেচ্ছাসেবক দলে ছাত্রদলের সদ্য সাবেক নেতাদের অন্তর্ভুক্তি নিয়ে চিন্তা-ভাবনা চলছে। পাশাপাশি ছাত্রদলের কাউন্সিলের যাবতীয় প্রস্তুতিও নিচ্ছেন দায়িত্বপ্রাপ্ত নেতারা।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ