Inqilab Logo

ঢাকা, বুধবার ২৪ জুলাই ২০১৯, ০৯ শ্রাবণ ১৪২৬, ২০ যিলক্বদ ১৪৪০ হিজরী।

চামড়া শিল্পে বিনিয়োগ আহবান শিল্পমন্ত্রী-ব্রিটিশ উদ্যোক্তাদের বৈঠক

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ জুন, ২০১৯, ১২:০৪ এএম

: বাংলাদেশের উদীয়মান চামড়া শিল্পখাতে বাংলাদেশি বংশোদ্ভুত ব্রিটিশ ব্যবসায়ি ও শিল্প উদ্যোক্তাদের বিনিয়োগের পরামর্শ দিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

তিনি বলেন, চামড়া শিল্পের কাঁচামালে বাংলাদেশ যথেষ্ট সমৃদ্ধ। এখাতে শিল্প স্থাপন করলে কাঁচামাল আমদানির কোনো প্রয়োজন হবে না। তিনি উচ্চ প্রযুক্তির ট্যানারি এবং পাদুকা উৎপাদন শিল্পে বিনিয়োগে এগিয়ে আসতে ব্রিটিশ বাঙালি উদ্যোক্তাদের দৃষ্টি আকর্ষণ করেন। বাংলাদেশ সফররত ব্রিটিশ উদ্যোক্তা প্রতিনিধিদলের সাথে বৈঠককালে শিল্পমন্ত্রী এ পরামর্শ দেন। শিল্প মন্ত্রণালয়ে গতকাল রবিবার এ বৈঠক অনুষ্ঠিত হয়।

শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব বেগম পরাগের সঞ্চালনায় বৈঠকে বাংলাদেশের শিল্পখাতে বিনিয়োগ সম্ভাবনা তুলে ধরেন মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব মো. সলিম উল্লাহ। এ সময় বিডার পরিচালক গাজী এ কে এম ফজলুল হক, ইউকে বাংলাদেশ ক্যাটালিস্টস্ অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ এর সভাপতি বজলুর রশিদ, পরিচালক ফারজানা নীলা, ওলি খান, আবদুল কিউ খালেক (জামাল), এমএ চৌধুরী, বুলবুল ইসলাম, করিম মিয়া, এমকে জামানসহ প্রতিনিধিদলের অন্য সদস্যরা উপস্থিত ছিলেন।
বৈঠকে বাংলাদেশের শিল্পখাতে বিনিয়োগের সম্ভাবনা নিয়ে বিস্তারিত আলোচনা হয়। এ সময় বাংলাদেশে সরাসরি বিদেশি বিনিয়োগ কিংবা যৌথ বিনিয়োগের ক্ষেত্রে সরকারের দেয়া সুবিধাদি সম্পর্কে তুলে ধরা হয়। শিল্প মন্ত্রণালয়ের পক্ষ থেকে ৫০টি অগ্রাধিকার প্রকল্পের তালিকা উপস্থাপন করে এসব প্রকল্পে ব্রিটিশ বাঙালিদের বিনিয়োগের আহবান জানানো হয়।

বৈঠকে শিল্পমন্ত্রী বাংলাদেশের সাথে ব্রিটিশ বাঙালিদের নাড়ির সম্পর্ক উল্লেখ করে বলেন, বাংলাদেশের শিল্পখাতে বিনিয়োগের মাধ্যমে ব্রিটিশ বাঙালিরা উভয় দেশের উন্নয়নে ভূমিকা রাখতে পারে। বাংলাদেশে চামড়া, আইটি, পর্যটন, কৃষি প্রক্রিয়াজাতকরণ, রন্ধন শিল্পসহ উদীয়মান শিল্পখাতগুলোতে বিনিয়োগের বিশাল সুযোগ রয়েছে। তিনি প্রতিনিধিদলের সদস্যদেরকে নিজ নিজ জেলায় শিল্পখাতে বিনিয়োগের মাধ্যমে কর্মসংস্থান সৃষ্টিতে অবদান রাখার আহবান জানান।

এদেশে ব্রিটিশ বাঙালিদের বিনিয়োগের ক্ষেত্রে জমি বরাদ্দ, অর্থায়নসহ যে কোনো বিষয় অগ্রাধিকারভিত্তিতে বিবেচনা করা হবে বলে তিনি প্রতিনিধিদলকে আশ্বস্ত করেন।

বৈঠকে সফররত প্রতিনিধিদলের পক্ষ থেকে যুক্তরাজ্যে বাংলাদেশি ব্যবসায়ী ও শিল্প উদ্যোক্তাদের সফর বিনিময়ের প্রস্তাব করা হয়। শিল্পমন্ত্রী এ বিষয়ে মন্ত্রণালয় থেকে কার্যকর উদ্যোগ নেয়া বলে জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ