Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার ২৩ জুলাই ২০১৯, ০৮ শ্রাবণ ১৪২৬, ১৯ যিলক্বদ ১৪৪০ হিজরী।

আয়ুর্বেদিক চিকিৎসায় গুরুত্ব দেয়া হবে : স্বাস্থ্যমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ জুন, ২০১৯, ১২:০৯ এএম

স্বাস্থ্য মন্ত্রী জাহিদ মালেক বলেছেন, সরকার বর্তমানে এলোপেথিক চিকিৎসার পাশাপাশি আয়ুর্বেদিক ও ভেষজ চিকিৎসায়ও গুরুত্ব প্রদান করছে। বাংলাদেশের মেডিকেল বিশ্ববিদ্যালয়, মেডিকেল কলেজ সহ অন্যান্য স্বাস্থ্যকেন্দ্র সমূহে এলোপ্যাথিক চিকিৎসার পাশাপাশি আয়ুর্বেদিক চিকিৎসা শিক্ষা ব্যাবস্থাও চালু করা হবে। প্রতিবেশি দেশ ভারত আয়ুর্বেদিক চিকিৎসায় অনেক দূর এগিয়ে গেছে। ভারতে আয়ুর্বেদ চিকিৎসার জন্য আলাদা মন্ত্রণালয়ও প্রতিষ্ঠা করেছে। বিমসটেকভুক্ত অন্যান্য দেশও ভেষজ চিকিৎসায় তাদের দেশে পদক্ষেপ নিচ্ছে। আমাদের দেশেও এই আয়ুর্বেদ চিকিৎসায় উদ্যোগ না নিলে আমরা অন্যান্য দেশের চিকিৎসাসেবার তুলনায় পিছিয়ে যাবো।

গতকাল রাজধানীর ইন্টারকন্টিনেন্টাল হোটেলে স্বাস্থ্য মন্ত্রণালয় আয়োজিত ‘বিমসটেক নেটওয়ার্ক অব ন্যাশনাল সেণ্টারস অন কন্ডিশনাল ইন ট্রাডিশনাল মেডিসিন (বিএনএনসিসিটিএম) মিটিং’ এ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এসব কথা বলেন স্বাস্থ্য মন্ত্রী জাহিদ মালেক।

স্বাস্থ্যখাতে বাংলাদেশের অভুতপুর্ব সাফল্য অর্জিত হয়েছে উল্লেখ করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমাদের বর্তমান সরকার ক্ষমতায় আসার পর থেকে বাংলাদেশে গত ১০ বছরে স্বাস্থ্যখাতে ব্যাপক উন্নয়ন হয়েছে। দেশের প্রত্যন্ত অঞ্চলে ১৪ হাজার কমিউনিটি ক্লিনিক করা হয়েছে। প্রচুর ডাক্তার, নার্স নিয়োগ করা হয়েছে। হাস্পাতালগুলোতে বেড সংখ্যা বহুগুণ বৃদ্ধি করা হয়েছে। শহর থেকে গ্রামে সর্বোত্র মানুষকে সচেতন করা হচ্ছে। সামনে আরো বেশকিছু উন্নয়নমূলক পদক্ষেপ নেয়ার উদ্যোগও হাতে নেয়া হয়েছে। এগুলো বাস্তবায়িত হবার পর দেশের মানুষের স্বাস্থ্যসেবা নিশ্চিত করা সহজতর হবে।

স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. আসাদুল ইসলামের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে আরো উপস্থিত ছিলেন স্বাস্থ্য শিক্ষা বিভাগের সচিব জিএম সালাউদ্দিন, ভুটানের প্রতিনিধি শেরিং ওয়াংচুক, সোনম লুন্ড্রুপ, ভারতীয় প্রতিনিধি ড. কুন্ড্রু রামাচন্দ্র রেড্ডি ও ড. হীনা রেহমানসহ বিমসটেক দেশভুক্ত অন্যান্য রাষ্ট্রীয় অতিথিরা।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ