Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আগামীকাল খুলনার ডুমুরিয়ায় উপজেলা নির্বাচন

খুলনা ব্যুরো | প্রকাশের সময় : ১৭ জুন, ২০১৯, ১:৩০ পিএম

পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনে খুলনার ডুমুরিয়া উপজেলায় ভোটগ্রহণ আগামীকাল মঙ্গলবার অনুষ্ঠিত হবে। বিএনপি না থাকায় ভোটের মাঠে উত্তাপ ছড়াচ্ছে আওয়ামী লীগ ও স্বতন্ত্রপ্রার্থী।

নির্বাচনে চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও নারী ভাইস চেয়ারম্যান পদে মোট ১৬ জন প্রার্থী মাঠে রয়েছেন। ইতোমধ্যেই গত শনিবার মধ্যরাত থেকে সব ধরনের প্রচার-প্রচারণা বন্ধ করা হয়েছে। নির্বাচন সুষ্ঠু করতে উপজেলার ১৪টি ইউনিয়নে ৭ প্লাটুন বিজিবি ও ৪ প্লাটুন র‌্যাবসহ আইন-শৃংখলা রক্ষাকারী বাহিনীর বিপুল সংখ্যক সদস্য মোতায়েন করা হয়েছে। মোট ৯৪টি কেন্দ্রে ২ লাখ ৪৪ হাজার ৫৭৬ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।
এদিকে, শেষ মুহূর্তে এসে নির্বাচনের দায়িত্বে নিয়োজিত ২৭ জন প্রিজাইডিং কর্মকর্তাকে প্রত্যারের দাবি তুলেছেন আওয়ামী লীগ মনোনীত চেয়ারম্যান প্রার্থী মোস্তফা সরোয়ার।
রোববার বিকেলে তিনি রিটার্নিং কর্মকর্তার কাছে উল্লিখিত ২৭ জন প্রিজাইডিং কর্মকর্তার নামের তালিকা সম্বলিত লিখিত অভিযোগ দাখিল করেন। অভিযোগে তিনি উল্লিখিত কর্মকর্তাদের ‘একজন বিশেষ ব্যক্তিকে খুশি করতে প্রতিপক্ষ প্রার্থীর পক্ষে বিভিন্ন স্থানে প্রচারণায় দেখা গেছে’ উল্লেখ করে তাদের প্রত্যাহারের দাবি জানান।
এদিকে আওয়ামী লীগ মনোনীত চেয়ারম্যান প্রার্থী মোস্তফা সরোয়ার রিটার্নিং অফিসার বরাবর দাখিল করা আবেদনপত্রে উল্লেখ করেন- তিনি বরাবরই প্রিজাইডিং অফিসার নিয়োগ নিয়ে অনিয়মের আশংকার কথা বলে আসছেন। এমনকি ইতোপূর্বে সংবাদ সম্মেলন করেও এসব অভিযোগ করা হয়েছে। তারপরও অভিযুক্ত প্রিজাইডিং অফিসারদের বিভিন্ন কেন্দ্রে নির্বাচনী দায়িত্ব দেওয়া হয়েছে।
অভিযুক্ত প্রিজাইডিং কর্মকর্তারা হলেন- ডুমুরিয়ার শহীদ স্মৃতি মহিলা মহাবিদ্যালয়ের প্রভাষক মল্লিক নাছিমুল ইসলাম, মাওলানা ভাসানী মেমোরিয়াল কলেজের সহকারী অধ্যাপক এ এইচ এম আমিনুল ইসলাম খান, ডুমুরিয়া কলেজের নুরুল ইসলাম, মাওলানা ভাসানী মেমোরিয়াল কলেজের প্রভাষক সুরঞ্জন কুমার মন্ডল, শহীদ স্মৃতি মহিলা মহাবিদ্যালয়ের অধ্যক্ষ শেখ সহিদুল ইসলাম, বান্দা কলেজিয়েট স্কুলের শিক্ষক প্রকাশ চন্দ্র রায়, একই স্কুলের সরোজ কান্তি মন্ডল, গৌতম রায়, মনোরঞ্জন মন্ডল, মাওলানা ভাসানী মেমোরিয়াল কলেজের প্রভাষক গোবিন্দ মন্ডল, শহীদ স্মৃতি মহিলা মহাবিদ্যালয়ের অমিয় রঞ্জন সরকার, চুকনগর কলেজের প্রভাষক আনন্দ কুমার সরকার, ডুমুরিয়া কলেজের বিভুভুষণ সরকার, সরকারী শাহপুর মধুগ্রাম কলেজের স্বপন কুমার, একই কলেজের বিকাশ কুমার মল্লিক, স্বপন কুমার বৈরাগী, কাজল কুমার দে, শেখ আসলাম হোসেন, ভগিরথ দাস, প্রশান্ত রায়, বিশ্বনাথ রায়, ড. এসকে বাকার কলেজের প্রসেনজিৎ সাহা, পল্লীশ্রী কলেজের অষরিশ রায়, চুকনগর কলেজের প্রদীপ কুমার দেওয়ান, রংপুর কলেজের দেবাশীষ মজুমদার ও চুকনগর কলেজের প্রভাষক তাপস কুমার নাগ।
আবেদনে আরো উল্লেখ করা হয়, অভিযুক্ত প্রিজাইডিং অফিসারদের একজন বিশেষ ব্যক্তিকে খুশি করার জন্য প্রতিপক্ষ প্রার্থীর পক্ষে বিভিন্ন জায়গায় ভোটের প্রচার চালাতে দেখা গেছে। গত একমাস আগে তাদের বিরুদ্ধে লিখিত অভিযোগ করা হলেও কোনো ব্যবস্থা নেওয়া হয়নি।
এসব অফিসারদের দিয়ে নির্বাচন পরিচালনা করলে ভোট সুষ্ঠু হবে না, প্রশ্নবিদ্ধ হবে। এ অবস্থায় অভিযুক্ত প্রিজাইডিং অফিসার পরিবর্তনের মাধ্যমে নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ করার দাবি জানানো হয়।
ডুমুরিয়া উপজেলা পরিষদ নির্বাচনের সহকারী রিটার্নিং অফিসার উপজেলা নির্বাচন কর্মকর্তা শেখ জাহিদুর রহমান বলেন, প্রার্থীদের সব আবেদন খতিয়ে দেখা হচ্ছে। নির্বাচনকে সুষ্ঠু ও নিরপেক্ষ করতে প্রয়োজনীয় সব পদক্ষেপ নেওয়া হচ্ছে।
নির্বাচনে ৫ চেয়ারম্যান প্রার্থী হলেন- মোস্তফা সরোয়ার (নৌকা), গাজী এজাজ আহমেদ (ঘোড়া), মো. মাহবুবুর রহমান মোল্লা (আনারস), সেলিম আকতার স্বপন (হাতুড়ি) ও শাহনেওয়াজ হোসেন জোয়ার্দার (দোয়াত কলম)।
৮ ভাইস চেয়ারম্যান প্রার্থী হচ্ছেন- আব্দুল লতিফ মোড়ল (বাইসাইকেল), এম এ এরশাদ (টিউবওয়েল), জামিল আক্তার লেলিন (মাইক), শেখ মুজিবুর রহমান (উড়োজাহাজ), গোবিন্দ কুমার ঘোষ (তালা চাবি), সুমন ভ্রম্য (বই) ও গাজী আব্দুল হালিম (টিয়া পাখি) এবং তিনজন নারী ভাইস চেয়ারম্যান প্রার্থী হচ্ছেন- শারমিন পারভীন রুমা (কলস), হাসনা হেনা (ফুটবল) ও মাকসুদা আক্তার রাখি (হাঁস)।
নির্বাচন প্রসঙ্গে জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন বলেন, ডুমুরিয়া উপজেলা পরিষদ নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ পরিবেশে আয়োজনের জন্য নির্বাচনী এলাকায় র‌্যাব, পুলিশ ও অন্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে সাত প্লাটুন বিজিবি মোতায়েন থাকবে। নির্বাচনী এলাকার প্রতি ইউনিয়নে দু’জন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন।
ডুমুরিয়া উপজেলায় নির্বাচন উপলক্ষে জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ হেলাল হোসেন এক গণবিজ্ঞপ্তিতে জানিয়েছেন, রোববার দিনগত মধ্যরাত ১২টা থেকে ভোটগ্রহণের দিন মধ্যরাত ১২টা পর্যন্ত নির্বাচনী এলাকায় লঞ্চ, স্পিডবোট ও ইঞ্জিনচালিত সব ধরনের নৌ-যান চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। তবে জনগণ তথা ভোটারদের চলাচলের জন্য ব্যবহৃত ইঞ্জিনচালিত ক্ষদ্র নৌ-যান এই নিষেধাজ্ঞার আওতায় পড়বে না।
৩১ মার্চ খুলনার ডুমুরিয়া উপজেলায় নির্বাচনের দিন নির্ধারণ করা ছিল। কিন্তু ক্ষমতাসীন দল আওয়ামী লীগ মনোনীত দুই প্রার্থীর মধ্যে ‘নৌকা’ প্রতীক বরাদ্দ দেওয়ার জেরে রিটের পরিপ্রেক্ষিতে হাইকোর্ট নির্বাচন স্থগিত করেন।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উপজেলা পরিষদ নির্বাচন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ