Inqilab Logo

ঢাকা, শনিবার ২০ জুলাই ২০১৯, ০৫ শ্রাবণ ১৪২৬, ১৬ যিলক্বদ ১৪৪০ হিজরী।

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের আইল্যান্ড যেন ফুল বাগান

মীরসরাই (চট্টগ্রাম) সংবাদদাতা | প্রকাশের সময় : ১৭ জুন, ২০১৯, ২:১৭ পিএম

দেশের ‘লাইফলাইন’ খ্যাত ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের মীরসরাই অংশের আইল্যান্ডে নানা রঙের ফুলের সমারোহ। লাল ও হলুদসহ নানা রঙের ফুলে বর্ণিল হয়ে আছে চট্টগ্রাম সিটি গেই ধুমঘাট ব্রিজ পর্যন্ত অংশের মহাসড়কের ফোরলেনের আইল্যান্ড।
সরেজমিন দেখা যায়, মীরসরাইয়ের বড়তাকিয়া বাজারের দক্ষিণ পাশ থেকে হাদিফকিরহাট বাজারের উত্তরপাশ পর্যন্ত মহাসড়কের ডিভাইডারে ফুটেছে নানা রঙের ফুল। এছাড়া উপজেলার সোনাপাহাড় এলাকায় মহাসড়কের ডিভাইডারে শোভা পাচ্ছে মৌসুমি ফুল। যা যাত্রাপথে যাত্রীদের সুবাসিত করছে।

সড়ক ও জনপদ সুত্রে জানা যায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে প্রায় ১৪৩ কিলোমিটার এলাকায় এলাকায় বিভিন্ন প্রজাতির গাছ লাগানো হয়েছে। তাদের মধ্যে বকুল, হৈমন্তী/কুরচী, সোনালু, রাধাচূড়া, কেছিয়া, কৃষ্ণচূড়া, কাঞ্চন, করবী, জারুল, পলাশসহ বিভিন্ন প্রজাতির প্রায় ৫৮ হাজার হাজার গাছ লাগানো হয়েছে। এছাড়া লন এরিয়াতে (গাছ ব্যতীত খালি অংশ) থাকবে সবুজ ঘাস। ঘাসের সমারোহ এবং নানা ফুলের বৈচিত্র্যময় নান্দনিক সৌন্দর্যে মুগ্ধ হবেন মহাসড়কে চলাচলকারী যাত্রীরা।
সড়ক ও জনপদ সুত্রে আরো জানায় যায়, এক পাশের আলো যেন অন্য পাশে এসে দুর্ঘটনা না ঘটায় তাই এই কম উচ্চতার ফুলের গাছ লাগানো হয়েছে। এছাড়া সৌন্দর্য বৃদ্ধি এবং আইল্যান্ড দখল মুক্ত রাখতে এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

ঢাকা-জানান, নিয়মিত যাতায়তকারী সাহাব উদ্দিন জানায়, প্রায়ই এ মহাসড়ক দিয়ে বিভিন্ন কাজে চট্টগ্রাম শহরে আসা যাওয়া হয়। নানা রঙের ফুলে মহাসড়ক বর্ণিল হয়ে উঠেছে, দেখতে ভালোই লাগে। এগুলোর পরিচর্যা করলে মহাসড়কের এই সৌন্দর্য অটুট থাকবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ