Inqilab Logo

বুধবার, ২৬ জানুয়ারী ২০২২, ১২ মাঘ ১৪২৮, ২২ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

বিহারে মস্তিষ্কের প্রদাহে ১০০ শিশুর মৃত্যু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ জুন, ২০১৯, ২:৫৯ পিএম

ভারতের বিহারের মুজাফফরপুরে গত ১৬ দিনে মস্তিষ্কের প্রদাহে (এনসেফেলাইটিস সিন্ড্রোমে) একশ শিশুর মৃত্যু হয়েছে। স্থানীয় হাসপাতালের আইসিইউতে আরও প্রায় তিনশো শিশুকে ভর্তি করা হয়েছে।

স্থানীয় কর্তৃপক্ষের তথ্য অনুযায়ী, শ্রী কৃষ্ণ মেডিকেল কলেজ অ্যান্ড হাসপাতালে (এসকেএমসিএইচ) ৮৩ শিশুর মৃত্যু হয়েছে। অপরদিকে, শহরের কেজরিওয়াল হাসপাতালে ১৭ জনের মৃত্যু হয়েছে। অ্যাকিউট এনসেফেলাইটিস সিন্ড্রমের কারণে (এইএস) তীব্র জ্বর, খিঁচুনি এবং মাথাব্যথা দেখা দেয়।

এর মধ্যেই গত কয়েকদিন ধরে রাজ্যের বিভিন্ন অংশেও তীব্র গরমে বিপর্যস্ত হয়ে উঠেছে মানুষের জীবন। স্থানীয় স্বাস্থ্য কর্মকর্তারা এমন পরিস্থিতিতে রীতিমতো হিমসিম খাচ্ছেন। এর মধ্যে বেশিরভাগ মৃত্যুই হয়েছে আওরঙ্গবাদ, গয়া এবং নাওয়াডায়। শুধুমাত্র আওরঙ্গবাদেই ২৭ জনের মৃত্যু হয়েছে।

শুধু শনিবারই বিহারের বিভিন্ন স্থানে ৪০ জনের বেশি মানুষের মৃত্যু হয়েছে। আওরঙ্গবাদের সরকারি হাসপাতালের চিকিৎসক ড. সুরেন্দ্র প্রসাদ সিং জানিয়েছেন, তীব্র দাবদাহে মৃত্যুর সংখ্যা আরও বাড়তে পারে।

জেলার বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন বহু মানুষ। এএনআইকে ড. সুরেন্দ্র প্রসাদ সিং বলেন, যাদের মৃত্যু হয়েছে তাদের বেশিরভাগই তীব্র জ্বরে ভুগছিলেন। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী ড. হর্ষ বর্ধন গয়া এতজনের মৃত্যুর ঘটনাকে দুর্ভাগ্যজনক বলে উল্লেখ করেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত

২৫ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন