Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার ১৬ জুলাই ২০১৯, ০১ শ্রাবণ ১৪২৬, ১২ যিলক্বদ ১৪৪০ হিজরী।

অদম্য ইংল্যান্ডের সামনে বিধ্বস্ত আফগানিস্তান

জাহেদ খোকন | প্রকাশের সময় : ১৭ জুন, ২০১৯, ৮:৫৯ পিএম

আইসিসি ওয়ানডে বিশ্বকাপে মঙ্গলবার অদম্য ইংল্যান্ডের সামনে বিধ্বস্ত আফগানিস্তান। ওল্ড ট্র্যাফোর্ডে বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টায় শুরু হবে ম্যাচটি। আফগানদের বিপক্ষে জিতে সেমিফাইনালের পথে আরো এগিয়ে যেতে চাইবে স্বাগতিক ইংল্যান্ড। অন্যদিকে দেরীতে হলেও ইংরেজদের বিপক্ষে জ্বলে ওঠার লক্ষ্য থাকবে আফগানিস্তানের। যদিও শক্তির বিচারে তারা ইংল্যান্ডের চেয়ে অনেক পিছিয়ে আছে। স্বাগতিকরা যেখানে চার ম্যাচ খেলে তিন জয় ও এক হারে ৬ পয়েন্ট পেয়ে তালিকায় সেরা চারে রয়েছে, সেখানে সমান ম্যাচে এখনো জয়ের মুখ দেখেনি আফগানিস্তান। শূন্য পয়েন্ট নিয়ে তালিকায় সবার শেষে স্থান পেয়েছে তারা।

এবারের বিশ্বকাপে দারুণ ফর্মে রয়েছে ইংল্যান্ড। সর্বশেষ দু’ম্যাচে বড় জয় তুলে নেয়ায় তারা বেশ উজ্জীবিতই আছে। নিজেদের তৃতীয় ম্যাচে বাংলাদেশকে ১০৬ রানে এবং পরের ম্যাচেই ওয়েস্ট ইন্ডিজকে আট উইকেটে হারানোর পর এখন মনে হচ্ছে সেমিফাইনালের প্রায় দ্বারপ্রান্তে রয়েছে ইংলিশরা। তাই তারা জয়ের ধারাবাহিকতায় থাকতে চাইবে। তবে আফগানিস্তান ম্যাচের আগে অধিনায়ক অইন মর্গান আর জেসন রয়ের চোট ইংল্যান্ডকে ভাবিয়ে তুলেছে। আগের ম্যাচে ক্যারিবীয়দের বিপক্ষে ফিল্ডিং করার সময় চোট পেয়ে দু’জনেই মাঠ থেকে বেরিয়ে যান। শঙ্কা রয়েছে আফগানদের বিপক্ষে তারা নাও খেলতে পারেন। রয়ের জায়গায় আগের ম্যাচে উদ্বোধন করতে এসে সেঞ্চুরি করেছিলেন জো রুট। চলতি বিশ্বকাপে এটা রুটের দ্বিতীয় শতক। তবে ধারণা করা হচ্ছে আফগানিস্তানের বিপক্ষে তিনি সম্ভবত তিনেই ব্যাট করবেন। রয়ের বদলে দলে এসে ব্যাটিং উদ্বোধন করতে পারেন জেমস ভিন্স। যদি তাই হয় তবে এটাই হবে ভিন্সের ক্যারিয়ারে প্রথম বিশ্বকাপ ম্যাচ।

এদিকে বিশ্বকাপে এখন পর্যন্ত চার ম্যাচ খেলে একটিতেও পুরো পঞ্চাশ ওভার টিকতে পারেনি আফগানিস্তান। অনিবার্যভাবেই চার ম্যাচেই হেরেছে তারা। সর্বশেষ ম্যাচ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ২১তম ওভারে আফগানিস্তানের স্কোর ছিল ২ উইকেটে ৬৯ রান। কিন্তু সেখান থেকে ৩৫তম ওভারে এসে তারা মাত্র ১২৫ রানে গুটিয়ে যায়। আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে শীর্ষে আছে ইংল্যান্ড। তাদের বিপক্ষে জিততে হলে ম্যাজিকেল কিছু করে দেখাতে হবে গুলবদিন নাইবের দলকে।

এ ম্যাচে চোখ থাকবে ইংল্যান্ডের জনি বেয়রস্টো এবং আফগানিস্তানের রশিদ খানের উপর। গত তিন ম্যাচে দারুণ সূচনা করেও বিশাল কিছু করে দেখাতে পারেননি বেয়রস্টো। যেহেতু আফগানিস্তান ম্যাচে রয়ের না খেলার সম্ভাবনাই বেশি। তাই এক্ষেত্রে দলের বাড়তি দায়িত্ব নিয়ে বেশিক্ষণ ব্যাটিংয়ে টিকে থেকে বড় স্কোর করতেই হবে বেয়রস্টোকে। বিপরীতে আফগান তারকা বোলার রাশিদ খান লোকি ফর্গুসনের বলে চোট পেয়ে নিউজিল্যান্ডের সঙ্গে বল করতে পারেননি। সর্বশেষ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিনি শূণ্য হাতেই ফিরেন। তাই বল হাতে ইংল্যান্ডের ভয়ঙ্কর ব্যাটিং লাইনআপের সামনে এবার আফগান সুপারস্টারের অগ্নিপরীক্ষাই বলা চলে। দেখা যাক রশিদ খান কতটা জ্বলে উঠতে পারেন ইংলিশদের বিপক্ষে।

ম্যাচের আগে আবহাওয়ার খবরে বলা হয়েছে, মঙ্গলবার দিনের শুরুতে আকাশ মেঘলা থাকলেও এদিন বারবার রোদের দেখা মিলবে। বৃষ্টির সম্ভাবনা নেই বললেই চলে। সকালের হাওয়ায় সুইং বোলাররা সাহায্য পাবেন ঠিকই, কিন্তু এত বড় মাঠে স্পিনাররাও বড় ভূমিকা রাখার সুযোগ পাবেন।


স্কোয়াড:


ইংল্যান্ড: অইন মর্গান (অধিনায়ক), জস বাটলার (সহ-অধিনায়ক), জনি বেয়রস্টো (উইকেটরক্ষক), মঈন আলি, টম কারন, জফ্রা আর্চার, লিয়ম ডসন, লিয়ম প্লাঙ্কেট, আদিল রশিদ, জো রুট, জেসন রয়, বেন স্টোকস, জেমস ভিন্স, ক্রিস ওকস ও মার্ক উড।


আফগানিস্তান: গুলবদিন নাইব (অধিনায়ক), রাশিদ খান (সহ-অধিনায়ক), ইক্রম আলি খিল (উইকেটরক্ষক), আফতাব আলম, আসগর আফগান, দওলত জাদরান, হামিদ হাসান, হশমতুল্লাহ শহিদী, হজরতুল্লাহ জাজাই, মোহম্মদ নবী, মুজিব-উর রহমান, নাজিবউল্লাহ জাদরান, নূর আলি জাদরান, রহমত শাহ ও সমিউল্লাহ শিনওয়ারি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্রিকেট

১৬ জুলাই, ২০১৯
১৫ জুলাই, ২০১৯

আরও
আরও পড়ুন