Inqilab Logo

শনিবার, ২০ আগস্ট ২০২২, ০৫ ভাদ্র ১৪২৯, ২১ মুহাররম ১৪৪৪
শিরোনাম

চারটি চুক্তি ও সমঝোতা স্মারক সই হতে পারে

প্রধানমন্ত্রীর সউদী সফর ৩ জুন

প্রকাশের সময় : ১ জুন, ২০১৬, ১২:০০ এএম

কূটনৈতিক সংবাদদাতা : সউদী আরবে বাংলাদেশী শ্রমিকদের প্রবেশাধিকার পুরোপুরি উন্মুক্ত করার (ভিসা খোলার) তাগিদ ও বিনিয়োগের আহ্বান নিয়ে দেশটি সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামী ৩ জুন বিশেষ উদ্দেশ্যে জেদ্দার উদ্দেশে ঢাকা ছেড়ে যাবেন প্রধানমন্ত্রী, থাকবেন ৭ জুন পর্যন্ত। যদিও প্রাথমিকভাবে এ সফরের তারিখ ছিল ৪ জুন। কিন্তু প্রধানমন্ত্রীর পবিত্র ওমরাহ পালনসহ অন্যান্য গুরুত্বপূর্ণ কর্মসূচি যুক্ত হওয়ায় তার সেই সফরসূচির পরিবর্তন করা হয়েছে। গত বছর শেখ হাসিনাকে জেদ্দা সফরের আনুষ্ঠানিক আমন্ত্রণ জানান সউদী বাদশাহ সালমান বিন আবদুল আজিজ। ওই আমন্ত্রণে সাড়া দিয়েই সউদী আরব সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, সফরে সউদী আরবের সঙ্গে চারটি চুক্তি ও সমঝোতা স্মারক সই হতে পারে।
সফরকালে প্রধানমন্ত্রীর ছোট বোন শেখ রেহানা প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হবেন। চার দিনের ওই সফরে বাদশাহ’র সঙ্গে আনুষ্ঠানিক বৈঠক ছাড়াও সউদী যুবরাজ মোহাম্মদ বিন নায়েফ ও উপ-যুবরাজ মোহাম্মদ বিন সালমান আল সউদ প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করবেন। এছাড়া, রাজপরিবারের গুরুত্বপূর্ণ কয়েকজন সদস্য, ব্যবসায়ী ও প্রবাসীদের সঙ্গে প্রধানমন্ত্রীর মতবিনিময়ের সূচি রয়েছে। রমজানকে সামনে রেখে এবারের সফরে প্রধানমন্ত্রী এবং তার সফরসঙ্গীদের অনেকে পবিত্র ওমরাহ পালন করতে পারেন বলে সংশ্লিষ্ট সূত্র জানায়।
সূত্র জানায়, প্রধানমন্ত্রীর সউদী আরব খুবই উচ্চমর্যাদা দিচ্ছে। এ সফরের মাধ্যমে দু’দেশের সম্পর্কে নতুন মাত্রা যুক্ত হবে। এ সফরের মধ্য দিয়ে সেখানকার শ্রমবাজার বাংলাদেশের শ্রমিকদের জন্য সম্পূর্ণ উন্মুক্ত হতে পারে। জেদ্দায় আগামী ৫ জুন সউদী বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সউদের সঙ্গে বৈঠক করবেন শেখ হাসিনা। এ সময় সউদী বাদশাহ জেদ্দার রাজপ্রাসাদে অবস্থান করবেন। ৬ জুন প্রধানমন্ত্রী পবিত্র মদিনা শরিফে হজরত মুহাম্মদ (সা.)-এর রওজা মোবারক জিয়ারত করবেন। ৭ জুন প্রধানমন্ত্রী দেশে ফিরবেন বলে আশা করা হচ্ছে। এরই মধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরের সময়সূচি চূড়ান্ত করে বাংলাদেশ সরকারকে জানিয়েছে সউদী আরব সরকার।
জানা গেছে, সউদী বাদশাহর সাথে বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশটির শ্রমবাজারে বাংলাদেশী পুরুষ শ্রমিকদের প্রবেশাধিকার বা ভিসা পুরোপুরি উন্মুক্ত করে দেয়া, বাংলাদেশের বিভিন্ন অবকাঠামো উন্নয়নে সউদী বিনিয়োগ কামনা এবং সন্ত্রাস ও উগ্রপন্থা মোকাবিলায় সউদী আরবের নেতৃত্বাধীন জোটকে কারিগরি দক্ষতা, সন্ত্রাসবাদ মোকাবিলায় অভিজ্ঞতা এবং প্রযুক্তি জ্ঞানের মাধ্যমে সহায়তার বিষয় নিয়ে আলোচনা হবে।
উল্লেখ্য, গত ৮ জানুয়ারি পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলীর সউদী সফরের সময় সন্ত্রাসবাদ মোকাবিলার বিষয়টিকে বেশি গুরুত্ব দেয় সউদী আরব। তার সফরের ফিরতি হিসেবে গত ৮ মার্চ ঢাকায় ঝটিকা সফর করেন সউদী পররাষ্ট্রমন্ত্রী আবদেল আল জুবায়ের। সে সময় প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। পররাষ্ট্রমন্ত্র্রী মন্ত্রীদ্বয়ের সফরে প্রধানমন্ত্রীর সফর নিয়ে আলোচনা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চারটি চুক্তি ও সমঝোতা স্মারক সই হতে পারে
আরও পড়ুন