Inqilab Logo

ঢাকা, শুক্রবার ১৯ জুলাই ২০১৯, ০৪ শ্রাবণ ১৪২৬, ১৫ যিলক্বদ ১৪৪০ হিজরী।

রেলওয়ের খালাসি ও ওয়েম্যান নিয়োগের ফল বাতিল দাবি

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ১৮ জুন, ২০১৯, ১২:০৫ এএম

পোষ্য কোটা পূরণ না করে রেলওয়ের প্রকাশিত ৮৬৫ জন খালাসি ও ১ হাজার ১১৩ জন ওয়েম্যানের নিয়োগের ফলাফল বাতিলের দাবি জানিয়েছে বাংলাদেশ রেলওয়ে পোষ্য সোসাইটি। গতকাল সোমবার জাতীয় প্রেস ক্লাবের সামনে পোষ্যদের জন্য কোটা সংরক্ষণ করে পুনরায় ফল প্রকাশের দাবিতে প্রতীকী অনশনও করে তারা।

বক্তারা বলেন, এই খালাসি ও ওয়েম্যান নিয়োগ প্রক্রিয়া ঘিরে কোটি কোটি টাকা নিয়োগ বাণিজ্যের গুঞ্জন রয়েছে। মামলাও হয়েছিল বেশ কয়েকটি। ২০১৩ সালে এই নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশের প্রায় সাত বছর পরে নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করেন নিয়োগ কমিটি। তাছাড়া প্রকাশিত এই ফলাফল রেলওয়ে নিয়োগ বিধি না মেনে এবং রেলওয়ে পোষ্য ও জেলা কোটা পূরণ না করে প্রকাশ করা হয়েছে। অনিয়মতান্ত্রিকভাবে বৃহৎ নিয়োগ বাণিজ্যের মাধ্যমে এই ফলাফল প্রকাশ করা হয়েছে। তাদের অভিযোগ, এই ফলাফলে রেলওয়েতে কর্মরত ব্যক্তিদেরকেও পুনরায় খালাশি ও ওয়েম্যান পদে নিয়োগ দেওয়া হয়েছে।

রেলওয়ে পোষ্য ও জেলা কোটা পূরণ না করে বিহারী ও নন বাঙালি নিয়োগ দেয়া হয়েছে। অনিয়ম দুর্নীতি ও নিয়োগ-বাণিজ্য এবং স্বেচ্ছাচারিতার মাধ্যমে খালাসী এবং ওয়েম্যান নিয়োগের ফল প্রকাশ করা হয়েছে। নিয়োগ বোর্ড ও রেলওয়ে নিয়োগ বাণিজ্যের সিন্ডিকেট নিজের পছন্দের প্রার্থীদের আত্মীয়-স্বজনদের নিয়োগ দিয়েছে। এ সময় তারা নিয়োগের ফলাফল বাতিল করে পুনরায় সঠিকভাবে যাচাই-বাছাই করে একই পরিবারের একাধিক সদস্যকে অন্তর্ভূক্ত না করে অসহায় ও দরিদ্র পরিবারের একজনকে পোষ্য কোটায় অন্তর্ভূক্ত করার দাবি জানান। দাবি পূরণ না হলে কঠোর কর্মসূচি দেওয়ার হুমকি দেন তারা। প্রতীকী অনশনে বক্তব্য রাখেন- সংগঠনের সভাপতি মনিরুজ্জামান মনির, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মুশফিকুর রহমান, আহবায়ক মারুফ হোসেন ও ঢাকা জেলার যুগ্ম আহবায়ক নাসির উদ্দিন প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ