Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার ২৩ জুলাই ২০১৯, ০৮ শ্রাবণ ১৪২৬, ১৯ যিলক্বদ ১৪৪০ হিজরী।

দেশের অর্থনৈতিক উন্নয়নে দূর করা হবে সকল প্রতিবন্ধকতা : বিডা কার্যালয়ে সালমান এফ রহমান

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ জুন, ২০১৯, ১২:০৪ এএম

প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি শিল্পখাত ও বিনিয়োগ উপদেষ্টা সংসদ সদস্য সালমান এফ রহমান বলেছেন, দেশের অর্থনৈতিক উন্নয়নের জন্য দূর করা হবে সকল প্রতিবন্ধকতা। তিনি বিনিয়োগের ক্ষেত্রে সকল প্রতিবন্ধকতা চিহ্নিতকরণ এবং সে অনুয়ায়ী একশন প্ল্যান গ্রহণের কথা বলেন। একই সঙ্গে তিনি নিয়মিত ফিডব্যাক গ্রহণ ও মনিটরিং জোরদারের পরামর্শ প্রদান করবেন বলে উল্লেখ করেছেন।
গতকাল বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা)-এর কার্যালয়ে ‘ব্যবসা সহজীকরণ সূচক বা ইজ অব ডুয়িং বিজনেস’ সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। সভায় বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান কাজী এম আমিনুল ইসলাম বাংলাদেশে ‘ইজ অব ডুয়িং বিজনেস’ এর বর্তমান অবস্থা ও অগ্রগতির প্রতিবেদন তুলে ধরেন। তিনি বলেন, গত এক বছরে ফরেন ডিরেক্ট ইনভেস্টমেন্ট প্রায় ৬৮ শতাংশ বেড়েছে, যেখানে বিশ্বের অনেক দেশেই তা কমেছে, এটি আমাদের একটি বড় অর্জন। আমাদের আরো অনেক দূর যেতে হবে, তাই বিনিয়োগকারীদের আরো বেশি আকৃষ্ট করার জন্য নেতিবাচক বিষয়গুলোকে দ্রæত দূর করতে হবে।
বিশ্বব্যাংক ১০ টি বিষয়ের উপর ওপর ভিত্তি করে ব্যবসা সহজীকরণ সূচক বা ডুয়িং বিজনেসের র‌্যাঙ্কিং করে। এগুলো হলো ব্যবসা শুরুর অনুমোদন, ভবন নির্মাণের অনুমতি, বিদ্যুৎসংযোগ, সম্পত্তি নিবন্ধন, ঋণ প্রাপ্তি, ক্ষুদ্র বিনিয়োগকারীদের সুরক্ষা, কর প্রদান, বৈদেশিক বাণিজ্য, চুক্তির বাস্তবায়ন ও দেউলিয়া ঘোষণার প্রক্রিয়া। সভায় বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা)-এর ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দেশ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ