Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৯ অক্টোবর ২০১৯, ০৩ কার্তিক ১৪২৬, ১৯ সফর ১৪৪১ হিজরী

দেশ একাত্তর-পরবর্তী সবচেয়ে বড় ক্রান্তিকাল অতিক্রম করছে- ঠাকুরগাঁওয়ে মির্জা ফখরুল

ঠাকুরগাঁও জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৮ জুন, ২০১৯, ১২:০৪ এএম

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ’৭১ পরবর্তী দেশ এখন সবচেয়ে বড় ক্রান্তিকাল অতিক্রম করছে। টেলিভিশন খুললেই বলা হচ্ছে বিএনপি’র সঙ্কট, আসলে এ সঙ্কট পুরো জাতির। দেশ আজ একনায়কতন্ত্রের বুটের তলায় পিষ্ট। কেউ তাদের কথা বলতে পারছে না, কেউ স্বস্তিতে শ^াস প্রশ^াস নিতে পারছে না।

তিনি বলেন, যে আকাঙ্খা নিয়ে মানুষ ’৭১এ মুক্তিযুদ্ধ করেছিল ’৯০ এ গণতন্ত্র প্রতিষ্ঠার লড়াই করেছিল সে গণতন্ত্রের আকাক্সক্ষা, স্বাধীনতার স্বপ্ন পদদলিত। আইন বিচার ব্যবস্থা, অর্থনীতি, সামাজিক নিরাপত্তাসহ গণতান্ত্রিক রাষ্ট্রের সমস্ত প্রতিষ্ঠান ধ্বংস করে একদলীয় শাসন ব্যবস্থার প্রবর্তন করা হয়েছে। ভবিষ্যতে আওয়ামী লীগকে এ ব্যাপারে জবাবদিহি করতে হবে বলে তিনি মন্তব্য করেন। গতকাল সোমবার দুপুরে হরিপুর উপজেলা বিএনপি আয়োজিত কর্মীসমাবেশে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। উপজেলা বিএনপির সভাপতি আসগর আলীর সভাপতিত্বে কর্মী সভায় বক্তব্য দেন জেলা বিএনপির সভাপতি তৈমুর রহমান, কৃষকদলের সভাপতি আনোয়ারুল ইসলামসহ স্থানীয় নেতৃবৃন্দ।

মির্জা ফখরুল বলেন, কৃষকরা ধানের দাম না পেয়ে সর্বস্বান্ত। শ্রমিকরা ন্যায্য মজুরী পাচ্ছে না কিন্তু সরকারের তাদের দিকে তাকানোর সময় কোথায়? ব্যবসায়ীসহ সাধারণ মানুষের ন্যুনতম বেঁচে থাকবার উপায় নেই। অথচ গণবিরোধী বাজেটের মাধ্যমে মেগা প্রকল্প চালু করে লুটপাটের মাধ্যমে নিজেদের পকেট ভরানো নিয়ে ব্যস্ত আছেন। বাজেট প্রসঙ্গে তিনি বলেন, বিএনপি’র কথা বাদ দেন, দেশের এমন কোনো প্রগতিশীল বা জনগণের পক্ষের অর্থনীতিবীদ, চিন্তাবীদ বা সাংবাদিক নেই যিনি বলেছেন এ বাজেটে জনসাধারণের অর্থনৈতিক মুক্তির কোনো উপাদান রয়েছে। তিনি বলেন, জনগণের যে কর তার বেশি অংশই যাচ্ছে সরকারি কর্মকর্তা কর্মচারীদের বেতন-ভাতার জন্য, তাদের বেতন ভাতা দ্বিগুণ তিনগুণ বাড়ানো হয়েছে, তাদের গাড়ি কিনবার জন্য ৩০ লক্ষ টাকা অনুদান দেয়া হচ্ছে। এটার কারণ যাদের দিয়ে সরকার ভোট ডাকাতি করবে তারা যেন ঠিক থাকে।

দলের নেতাকর্মীদের প্রতি সরকারের অন্যায় নির্যাতন কারারুদ্ধ করার কথা উল্লেখ করে বিএনপি মহাসচিব দলীয় নেতাদের উদ্দেশ্যে বলেন, আপনারা হতাশ হবেন না। দেশনেত্রী খালেদা জিয়া নিজের জন্য কারারূদ্ধ হননি, তিনি দেশে গণতন্ত্র, আইনের শাসন ও মানুষের অধিকার প্রতিষ্ঠার জন্য লড়াই করে যাচ্ছেন। তিনিই বিএনপি’র অত্যাচারিত নেতাকর্মীদের বড় অনুপ্রেরণা।

মহাসচিব সীমান্তে ভারতীয় বাহিনীর অন্যায়ভাবে বাংলাদেশিদের হত্যার প্রশ্নে প্রতিবাদ করে বলেন, সম্প্রতি কালে বিজিবি-বিএসএফ’র মহাপরিচালক পর্যায়ের বৈঠকে প্রকারান্তরে বিএসএফ মহাপরিচালকও স্বীকার করেছেন সাম্প্রতিককালে হত্যাকাÐ আশঙ্কাজনকভাবে বেড়েছে। তিনি এজন্য বাংলাদেশের নতজানু পররাষ্ট্রনীতিকে দায়ী করে বলেন, ভারতের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক নয়, বরং এ সরকার প্রতিটি প্রশ্নেই ভারতকে ছাড় দিচ্ছে।
নির্বাচনের পর নিজ এলাকায় এটি তার প্রথম কর্মী সমাবেশের দ্বিতীয় দিনে তিনি হরিপুর উপজেলা ছাড়াও রাণীশংকৈল ও পীরগঞ্জ উপজেলা কর্মী সমাবেশে অংশ নেবেন মির্জা ফখরুল।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মির্জা ফখরুল


আরও
আরও পড়ুন