Inqilab Logo

ঢাকা, সোমবার ২২ জুলাই ২০১৯, ০৭ শ্রাবণ ১৪২৬, ১৮ যিলক্বদ ১৪৪০ হিজরী।
শিরোনাম

এমনটা সুবিচারের রাষ্ট্রে কাম্য নয়

সংবাদ সম্মেলনে ভাগ্নের সন্ধান চাইলেন সোহেল তাজ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ জুন, ২০১৯, ১২:০৪ এএম

আটদিন ধরে নিখোঁজ ভাগ্নের সন্ধান চেয়ে সংবাদ সম্মেলন করেছেন সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী তানজিম আহমেদ সোহেল তাজ। রাজধানীর সেগুনবাগিচার ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাগর-রুনি মিলনায়তনে গতকাল দুপুরে এ সংবাদ সম্মেলন করেন তিনি। সংবাদ সম্মেলনে নিখোঁজ ভাগ্নে সৈয়দ ইফতেখার আলম ওরফে সৌরভের মা সৈয়দা ইয়াসমিন আরজুমান ও বাবা মো. ইদ্রিস আলমসহ অন্যান্য স্বজনরা উপস্থিত ছিলেন। তারা হারানো ছেলেকে ফিরে পেতে প্রধানমন্ত্রীর কাছে আকুল আবেদন জানান। সোহেল তাজ বলেন, আমরা বাংলাদেশের নাগরিক। কোনোভাবেই এ অবস্থা আমরা আশা করতে পারি না- কোনো নাগরিক গুম কিংবা অপহৃত হোক। কার কী পরিচয় তা মুখ্য বিষয় নয়। আইনের শাসন বা সুবিচারের রাষ্ট্রে এ ধরনের ঘটনা কারও জন্য কাম্য নয়। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী কাজ করছে। আশা করছি ভাগ্নেকে ফিরে পাব।

তিনি বলেন, আমি বিষয়টি স্বরাষ্ট্রমন্ত্রী, আইজিপিকে অবহিত করেছি। তারা যথাযথভাবে সৌরভকে উদ্ধারের চেষ্টা করছেন। সিএমপি, পাঁচলাইশ থানাসহ তদন্ত সংশ্লিষ্টরা তাকে উদ্ধারের চেষ্টা করছেন। ৮ দিন হলো ভাগ্নে নিখোঁজ হয়েছে। এই মুহুর্তে আমাদের চাওয়া ভাগ্নেকে জীবিত ও অক্ষত ফিরে পাওয়া।

এর আগে গত ৯ জুন চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের সামনে থেকে ভাগ্নে সৈয়দ ইফতেখার আলম ওরফে সৌরভ অপহৃত হয়। ওইদিন রাতে সৌরভের বাবা পাঁচলাইশ থানায় সাধারণ ডায়েরি (জিডি) করেন। এর আগে গত শনিবার নিজের ভেরিফায়েড ফেসবুক পেজে দেয়া এক পোস্টে তার ভাগ্নেকে অপহরণ করা হয়েছে বলে অভিযোগ করেন সোহেল তাজ।

লিখিত বক্তব্যে সৌরভের মা বলেন,২০১৭ সালে সৌরভের তৈরি সিনেমা ‘বেঙ্গলি বিউটি’ দেশ-বিদেশে খ্যাতি অর্জন করে। সে সময় সওদা নামে এক মেয়ের সঙ্গে পরিচয় ও যোগাযোগ শুরু হয়। পর্দানশীল পরিবারের সদস্য সওদা মোবাইল ফোনেই বিবাহ সম্পন্ন করার প্রস্তাব দেয় এবং তাতে রাজি না হলে নিজের প্রাণনাশের হুমকি দেয়। এর মধ্যে সওদার অমতে পরিবার তাকে অন্যত্র বিয়ে দেয়। তবে সে বিয়ে ২০১৮ সালেই ভেঙে যায়। এরপর থেকে সওদার বাবা আজাদ চৌধুরী আমার ছেলেকে দোষারোপ করে এবং আমার ছেলেকে ও আমাদের প্রাণনাশের হুমকি দেয়। এরই জেরে চলতি বছরের ৭ ফেব্রæয়ারি সৌরভকে উত্তরা র‌্যাব সদর দফতরে ডেকে নিয়ে জিজ্ঞাসাবাদ ও ভয়ভীতি দেখানো হয়। মোবাইলের সব ডাটা ডিলেট করে সেখানেও সওদার ব্যাপারে তথ্য জানতে চাওয়া হয়।

সৌরভের মা আরো বলেন, ১২ ফেব্রæয়ারি বনানী থানার ওসি সৌরভকে ডেকে নিয়ে অকথ্য ভাষায় গালিগালাজ করে এবং বিভিন্ন মামলায় ফাঁসানোর হুমকি দেয়। এক সপ্তাহ পর এনএসআইয়ের দুই কর্মকর্তার সঙ্গে এক রেস্টুরেন্টে বৈঠক হয়। সেখানে সৌরভের ঘটনা তদন্ত করার কথা জানানো হয়। সেখানেও সওদার ব্যাপারে জানতে চাওয়া হয়। কোন কোন দেশ ঘুরেছে সৌরভ তা জানতে চায়। পরে তারা প্রাপ্ত তথ্য ঊর্ধ্বতন কর্মকর্তাদের জানানোর কথা বলে চলে যায়।

তিনি আরও বলেন, ২০১৮ সালের ১৬ মে বনানীর বন্ধুর বাসা থেকে ডিজিএফআই ও র‌্যাব পরিচয়ে একদল লোক সৌরভকে তুলে নিয়ে যায়। এরপর গত ১৭ মে রাত পৌনে ১২টায় একই কায়দায় ফেরত দিয়ে যায়। এ দীর্ঘ সময় তারা সওদা সংক্রান্ত বিষয়ে জিজ্ঞাসাবাদ করেছে। তিনি আরও বলেন, জিজ্ঞাসাবাদের একপর্যায়ে র‌্যাব তার ছেলেকে চাকরির প্রলোভন দেখায় এবং কাগজপত্র চায়। এরপর গত ৮ জুন দুপুরে ১১-১২টার দিকে র‌্যাব ফোন করে। প্রয়োজনীয় কাগজপত্র প্রস্তুত করতে বলে। বিকেল ৩টার দিকে সৌরভকে চট্টগ্রাম মিমি সুপার মার্কেটের আগোরার সামনে থেকে তুলে নেয়া হয়। এরপর আর ফিরে আসেনি। আমরা আমাদের সন্তানকে ফিরে পেতে প্রধানমন্ত্রীর কাছে আকুল আবেদন জানাচ্ছি।

-যার মামা সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী। তার ক্ষেত্রে যদি এমন ঘটনা ঘটে তাহলে অন্য সাধারণ নাগরিকের ক্ষেত্রে কী হতে পারে- সাংবাদিকের এমন প্রশ্নের জবাবে সোহেল তাজ বলেন, আমরা বাংলাদেশের নাগরিক। আমরা আশা করব না অন্য কোনো নাগরিকের ক্ষেত্রে এমন কিছু হোক। আজকে আমার ভাগ্নে, কালকে হয় তো আপনার ভাই হতে পারে। আরেক দিন হয়তো আপনার সন্তান হতে পারে। এটা আমাদের কারও কাম্য নয়। কার কী পরিচয় সেটা মুখ্য বিষয় নয়- আমার কী পরিচয় তাও মুখ্য বিষয় নয়। এখানে আইনের শাসনে রাষ্ট্র চলবে। ন্যায়বিচার সুবিচারের রাষ্ট্রে এ রকমটা হওয়া বা এমন পরিণতির শিকার হওয়া কাম্য নয়।

অপহরণকারীরা কী প্রভাবশালী, তাদের পরিচয় কি ফেসবুক পোস্টের মাধ্যমে প্রকাশ করতে চেয়েছিলেন- এমন প্রশ্নে সোহেল তাজ বলেন, আমাদের সঙ্গে আইনশৃঙ্খলা বাহিনী ও লোকাল পুলিশ যোগাযোগ করছে। রাষ্ট্রীয় সংস্থার কর্মকর্তার নম্বর থেকে কল গেছে সৌরভের ফোনে। সেটা আমরা জানতে পেরেছি। এ অবস্থায় আমাদের একটাই লক্ষ্য আমাদের ছেলেকে ফিরে পাওয়া। তিনি বলেন, এরমধ্যে ৮ দিন পার হয়ে গেছে। আমরা সৌরভকে ফিরে পাওয়ার চেষ্টায় আছি।



 

Show all comments
  • Md Bidduth ১৮ জুন, ২০১৯, ১:২৮ এএম says : 0
    এমনটা কারও কাম্যনয়, তবে অন্য যেকোন সাধারন নাগরিকের গুম এর সময় যদি প্রতিবাদ হত অাওয়াজ হত, তাহলে অাজকে হয়ত সাবেক সরাষ্টমন্ত্রীর নিজের ভাগ্নের জন্য এমন অাকুতির প্রয়োজন হত না, এমন একজনকে গুম এর সাহস দেখাতে পারত না, অাশাকরি ফিরে অাসুক মায়ের ছেলে মায়ের কোলে....
    Total Reply(0) Reply
  • Nurul Afsar ১৮ জুন, ২০১৯, ১:২৮ এএম says : 0
    অতিতের ঘুম খুন হওয়া মাুনুষ গুলো সু বিচার পেলে,তাদের পরিবার গুলো সুস্হির নিশ্বাস ফেলতো,আর আপনাকে আজ অসহায় ভাবে মিডিয়ার সামনে এসে সাহায্যের আকুতি জানাতে হতো না,একসময় আপনিও তো রাষ্ট্রের সর্বোচ্চ খমতার কেন্দ্রে চিলেন,?? পুলিশের সাহায্য না চেয়ে কেন প্রধানমন্ত্রীর সাহায্য কামনা করতাচেন
    Total Reply(0) Reply
  • Ajim Uddin ১৮ জুন, ২০১৯, ১:২৭ এএম says : 0
    সোহেল ভাই,আওয়ামী লীগের মধ্যে শুধুমাত্র ৩ জন মানুষের মত মানুষ ছিল।তারা হল আপনার শহীদ বাবা তাজ উদ্দিন আহমেদ,মজলুম জননেতা ভাসানী,আতাউল গনি ওসমানি।আওয়ামী লীগের মধ্যে বর্তমানে জীবিত কাউকে মানুষ বলে আমার মনে হয়না। আপনি ভাল করেই জানেন—খুন,ঘুম,রাহাজানী,জুলুম,তান্ডব,দুর্নীতি,চুরি,ডাকাতী,অন্যায়,অবিচার,অনাচার এসবের নায়িকা কে?
    Total Reply(0) Reply
  • MD Nur Uddin ১৮ জুন, ২০১৯, ১:২৯ এএম says : 0
    একটু ভাবুন সাধারন মানুষের কি অবস্থা
    Total Reply(0) Reply
  • Mohammed Jassim Sheikh ১৮ জুন, ২০১৯, ১:২৯ এএম says : 0
    এই সমস্ত খেসারত একদিন হাসরে ময়দানে দিতে হবে৷ এতে কোনো মাফ নাই৷ তখন আর কোনো বড় ভাই থাকবে না ৷ পোশাকের দাপট থাকবে না । কোনো দলের দোহাই ও কাজ হবে না
    Total Reply(0) Reply
  • মোঃ হাসান ১৮ জুন, ২০১৯, ১:২৯ এএম says : 0
    আমাদের কান্না তোমাদের ব্যথিত না করলেও, তোমাদের কান্না আমাদের ব্যথিত করে নগরে আগুন লাগলে দেবালয় এড়ায় না”যার চলে যায় সে বুঝে হায় ___ বিচ্ছেদে কি যন্ত্রনা সারা দেশের কয়েক হাজার পরিবার আজ গুম-খুন আর বিচার বহির্ভূত হত্যাকান্ডে স্বজন হারিয়ে সেই একই অনুভূতি নিয়ে দিন-রাত কাঁটিয়ে দিচ্ছে। এই অভিশাপের দায় মুক্তি হয় না।
    Total Reply(0) Reply
  • Neemtoli Neemtoli ১৮ জুন, ২০১৯, ১:২৯ এএম says : 0
    কেন উনিকি আওয়ামীলীগের সাথে কোন বেয়াদবি করেছে? ভারতের স্বার্থ বিরোধী কোন কথা বলেছে?
    Total Reply(0) Reply
  • Imran Khan ১৮ জুন, ২০১৯, ১:৩০ এএম says : 0
    জনাব,, তাজ সাহেব আপনার ভাগ্নের মত শতশত আমার ভাই নিখোজ হয়েছে,,,,, গুম হয়ে বি এন পি নেতা ইলিয়াস আলী, এখনও সময় আছে ঘাতকদের ছবি আর বিস্তারির প্রকার করুন এদের পিছনে কারা আছে সেটাও প্রকার করুন!!
    Total Reply(0) Reply
  • সরকার সব পারে ১৮ জুন, ২০১৯, ২:৪৩ এএম says : 0
    সরকার সব পারে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ